ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্রের হুঙ্কার

​​​​​​​শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:০৯, ২৫ মে ২০২৪

ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্রের হুঙ্কার

টানা দুই ম্যাচে বাংলাদেশকে হারিয়ে ক্রিকেট দুনিয়ার নতুন আতঙ্ক হিসেবে আবির্ভাবের ইঙ্গিত দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র

ঐতিহাসিকআরইতিহাসশব্দের অন্তর্নিহিত তাৎপর্য খুঁজতে গিয়ে অনেকে হয়তো দ্বন্দ্বে পড়ে যাবেন; ইতিহাসের নবিশ ছাত্রের হয়ত মাথাটাই ঘুরে যাবে, যেমন ঘুরছেটাইগারভক্তদের! যুক্তরাষ্ট্র ক্রিকেটের জন্য যা ঐতিহাসিক, বাংলাদেশের জন্য তা রীতমতো লজ্জার। নিজেদের ঐতিহাসিক প্রথম সিরিজেই টানা দুই জয়ে ইতিহাস গড়েছে এক ঝাঁকভাড়াটেক্রিকেটার নিয়ে গড়া যুক্তরাষ্ট্র।

আইসিসির সহযোগী দেশটি এই প্রথম কোনো টেস্ট প্লেয়িং দলের বিপক্ষে সিরিজ জিতল, তাও এক ম্যাচ হাতে রেখেই। টেক্সাসে হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে বল বাকি থাকতে উইকেটের জয়ের পর অনেকেই এটিকে চমক বা অঘটন বলে উল্লেখ করেন। দ্বিতীয় ম্যাচে রানের জয়ের নায়ক আলী খান (২৫ রানে উইকেট নিয়ে ম্যাচসেরা) দৃপ্ত কণ্ঠ, ‘এখন আর অঘটন বলবেন না প্লিজ!’ বিশ্বকাপে প্রতিপক্ষকে নাঁড়িয়ে দেওয়ার হুঙ্কার ছুড়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত ডানহাতি পেসার।

সিরিজ বাঁচানোর ম্যাচে ১৪৫ রানের জয়ের লক্ষ্যে এক পর্যায়ে উইকেট হাতে রেখে ২৪ বলে বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ২৬ রান। ১৮ বলে ২৬ রান নিয়ে ক্রিজে সাকিব আল হাসান, অন্যপ্রান্তে জাকের আলী। এমন ম্যাচেও হারা যায়? ডেথ ওভারে ত্রাস হয়ে উঠলেন আলী খান। বল আগেই ১৩৮ রানে অলআউট বাংলাদেশ! আইপিএলে ডাক পেয়ে, সিপিএল খেলে ইতোমধ্যে তারকাখ্যাতি পেয়ে যাওয়া পাকিস্তানি বংশোদ্ভূত ৩৩ বছর বয়সী ডানহাতি পেসার শেষ ওভারে রান দিয়ে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রিশাদ হোসেনকে। তানজিম হাসান সাকিবকেও করেছেন এলবিডব্লিউ।

তার আগে বোল্ড করেন সাকিব আল হাসানকে।আমাদের ইউএসএকে বিশ্ব ক্রিকেটের মানচিত্রে তুলে ধরতে হবে। কখনো কখনো আপনি যখন একটি বড় দলের বিপক্ষে জয়ী হবেন, তখন তারা বলেন, ওহ, এটি একটি অঘটন। কিন্তু তাদের টানা দুইবার হারানো এবং সিরিজ জয় কোনো অঘটন নয়। সুযোগ পেলে আমরা মেধা, দক্ষতা যোগ্যতা কাজে লাগাতে পারি।এরপরই তিনি হুঙ্কার ছোড়েন, ‘আমরা (যুক্তরাষ্ট্র) জয়ের জন্য ক্ষুধার্ত। যারা আমাদের সামনে আসবে তাদেরই আমরা স্তব্ধ করে দেওয়ার চেষ্টা করব। এটি এমন একটি সময়, যখন আমরা অনেক কিছু পরিবর্তন এবং সমন্বয় করতে পারব। আমাদের দলটি ভারসাম্যপূর্ণ দেখাচ্ছে। সবাই জয়ের জন্য ক্ষুধার্ত। আমি নিশ্চিত, ইউএসএ (টি২০ বিশ্বকাপে) অন্যরকম কিছু করবে।

খেলার মোড় ঘুরিয়ে দেওয়া সেই সময়ে সাকিবকে বুদ্ধি দিয়ে পরাস্ত করেছেন বলেও উল্লেখ করেন আলী খান। তিনি জানান, সাকিবকে বাতাসের বিপরীতে শট নিতে বাধ্য করতে চেয়েছিলেন। সাকিব ভেবেছিলেন জোরের ওপর বল করবেন। কিন্তু উইকেট ধীর হয়ে যাওয়ায় গতি কমিয়ে বোলিং করেন তিনি। সাকিব তা বুঝতে না পেরে উইকেট ছুড়ে দেন। আলী খানের জন্ম বেড়ে ওঠা পাকিস্তানের পাঞ্জাবে। ক্রিকেটে হাতেখড়ি সেখানেই। পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোয় পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন থমকে যায়। ক্রিকেট সংস্কৃতিতে অনেক পিছিয়ে থাকা যুক্তরাষ্ট্রে গিয়েও ২২ গজেই পড়ে থাকে আলী খানের মন। অপেশাদার ক্রিকেট চালিয়ে যান। ২০১৬ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ঘরোয়া ওয়ানডে লিগের আসরে অভিষেক। সে বছর যুক্তরাষ্ট্রের জাতীয় দলের ক্যাম্পে ডাক পান। তবে জায়গা হয়নি চূড়ান্ত দলে। ওই বছরই প্রথমবার ডাক পান সিপিএলে। গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের হয়ে জেতেন শিরোপা। ২০১৮ সাল থেকে নাইট রাইডার্সের মালিকানাধীন দল ত্রিনবাগোতে খেলেন আলী খান। সেই সূত্রেই এর পর ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রথম ক্রিকেটার হিসেবে ডাক পান আইপিএলে, যদিও কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে ম্যাচ খেলা হয়নি। খেলেন পাকিস্তান সুপার লিগে (পিএসএল)

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সহ-আয়োজক হওয়ায় প্রথমবার টি২০ বিশ্বকাপে খেলতে যাচ্ছে বিভিন্ন দেশের অভিবাসি ক্রিকেটার নিয়ে গড়া যুক্তরাষ্ট্র ক্রিকেট দল। ২০ দলের বিশ্বকাপেগ্রুপে যুক্তরাষ্ট্র খেলবে ভারত, পাকিস্তান, কানাডা আয়ারল্যান্ডের সঙ্গে। গ্রুপ পর্বে সব ম্যাচই তারা খেলবে নিজেদের মাঠে। মোনাঙ্ক প্যাটেল, আলী খানরা তাই আত্মবিশ্বাসী।

×