ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি শুরু ২৬ মে

ক্রিকেট বিশ্বকাপ জয়ের চেয়ে অলিম্পিক পদক বড় ॥ মাশরাফি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৯, ২১ মে ২০২৪

ক্রিকেট বিশ্বকাপ জয়ের চেয়ে অলিম্পিক পদক বড় ॥ মাশরাফি

কাবাডির সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন হুইপ মাশরাফি মর্তুজা

আগামী ২৬ মে থেকে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামকরণে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির চতুর্থ আসর মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হবে। টুর্নামেন্টে এবার ইউরোপ, আফ্রিকা ও এশিয়া এই তিন মহাদেশের মোট ১২টি দল অংশ নেবে। বিদেশী দলগুলো ২৩ মে থেকে ঢাকায় আসতে শুরু করবে।

এরপর ২৫ মে ম্যানেজার্স মিটিংয়ে গ্রুপিং ও ফিকশ্চার চূড়ান্ত করা হবে। ২৬ মে থেকে খেলা গড়াবে। এরপর ফাইনাল খেলার মধ্য দিয়ে ৩ জুন টুর্নামেন্ট শেষ হবে। পোল্যান্ড, কেনিয়া, উগান্ডা, জাপান, দক্ষিণ কোরিয়া, ইরাক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, শ্রীলঙ্কা ও বাংলাদেশ অংশগ্রহণ করবে। এর মধ্যে সবশেষ দুই বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছে দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ড।প্রথমবারের মতো এ টুর্নামেন্টে জাপান, দক্ষিণ কোরিয়া ও উগান্ডা অংশগ্রহণ করছে।

সোমবার বিওএ অডিটরিয়ামে এ টুর্নামেন্ট উপলক্ষে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি, ইন্সপেক্টর জেনারেল অব বাংলাদেশ পুলিশ চৌধুরী আবদুল্লাহ আল মামুন। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। 
জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের উত্তরে মাশরাফি বলেন, ‘ব্র্যান্ড ভ্যালু বাড়ানো একদিনের কাজ না। সহজও না। আগেও একবার কাবাডির সঙ্গে ছিলাম। এবারও চেষ্টা করবো। আপাতত নতুন কোনো আইডিয়া নেই। সুযোগ পেলে অবশ্যই চেষ্টা করব। সুযোগ এলে অবশ্যই ঢাকার ভেতরে কঠিন হলেও আশপাশে একটা কাবাডি কমপ্লেক্সের ব্যাপারে কিছু একটা করার চেষ্টা করব।’
মাশরাফি আরও বলেন, ‘আমি সবসময় সব খেলার পক্ষে। আপনারাই (মিডিয়া) ক্রিকেটকে বেশি গুরুত্ব দেন। অন্য খেলাকেও গুরুত্ব দেয়া দরকার। অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ জেতে, কিন্তু সারাবিশ্ব জানে না। আমরা যদি অলিম্পিকে একটা পদক জিততে পারি সারাবিশ্ব চিনবে। সেটা হবে বড় অর্জন। ক্রিকেট বিশ্বকাপ জেতার চেয়ে অলিম্পিক পদক জেতা অনেক বড়। অথচ অলিম্পিকে আমরা হিটেই বাদ পড়ে যাচ্ছি।

হিট থেকে ফাইনালে উঠতে হবে এরপর পদকের লড়াই।’ কাবাডি ফেডারেশনের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ‘নানারকম কর্মসূচির মাধ্যমে  কাবাডি উন্নয়নে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। সেই সঙ্গে আমাদের জাতীয় খেলা কাবাডিকে বিশ্বপরিসরে মেলে ধরছি। ঢাকাতে আলাদা একটা কাবাডি কমপ্লেক্স করার চেষ্টা চলছে।

ক্রীড়া মন্ত্রণালয়ে আমরা প্রস্তাব দিয়েছি।’ আন্তর্জাতিক আঙিনায় সারা জাগানিয়া এ টুর্নামেন্ট এখন আন্তর্জাতিক কাবাডি ফেডারেশনের বর্ষপঞ্জিতে বিশেষ গুরুত্ব বহন করছে। বাংলাদেশের এ আসরটি বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবেও বিবেচিত হচ্ছে। এ টুর্নামেন্ট সামনে রেখে কাবাডি ফেডারেশন ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

গত তিনটি আসরের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন স্বাগতিক বাংলাদেশ এবারও শিরোপায় চোখ রেখে গত ৮ ফেব্রুয়ারি থেকে প্রস্তুতি অব্যাহত রেখেছে। প্রথম আসরে বাংলাদেশ কেনিয়াকে, দ্বিতীয় আসরেও কেনিয়াকে এবং সর্বশেষ তৃতীয় আসরে চাইনিজ তাইপেকে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলে।
বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টকে মহাদেশীয় পর্যায়ে সম্প্রসারণ করবে। এবারও এশিয়ার বাইরে ইউরোপ ও আফ্রিকা মহাদেশের একাধিক দেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এবারও ১২টি দল অংশ নিতে যাচ্ছে। শুরুতে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। এরপর দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল সেমিফাইনালে মুখোমুখি হবে। জয়ী দুই দল খেলবে ফাইনাল। টুর্নামেন্টের সব ক’টি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস।

×