ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মনে করছেন দুই তারকা কোচ জার্গেন ক্লপ ও পেপ গার্ডিওলা

প্রিমিয়ার লিগ জিতবে লিভারপুল!

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৭, ৩ এপ্রিল ২০২৪

প্রিমিয়ার লিগ জিতবে লিভারপুল!

লিভারপুলের কোচ জার্গেন ক্লপ ও ম্যানচেস্টার সিটির পেপ গার্ডিওলা

এবারের ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই দারুণভাবে জমে উঠেছে। তবে শেষ পর্যন্ত স্নানুর লড়াই উতরাতে পারলে শেষ হাসি লিভারপুল হাসবে বলে মনে করেন দলটির কোচ জার্গেন ক্লপ। প্রধান প্রতিদ্বন্দ্বী ও বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্ডিওলার দৃষ্টিতেও এবার শিরোপা জয়ে এগিয়ে আছে দ্য রেডসরা। 
বর্তমানে ইপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে লিভারপুল। ২৯ ম্যাচে ২০ জয় ও ৭ ড্রয়ে তাদের পয়েন্ট সর্বোচ্চ ৬৭। ২৯ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে আর্সেনাল দুইয়ে। ম্যানচেস্টার সিটি তিনে আছে ৬৪ পয়েন্ট নিয়ে। শুরুতে পিছিয়ে পড়ার পরও জয় নিয়ে মাঠ ছাড়ার কাজটি চলতি মৌসুমে লিগে এখন পর্যন্ত সাতবার করে দেখিয়েছে লিভারপুল।

এ প্রসঙ্গে দলটির কোচ জার্গেন ক্লপ জানিয়েছেন, সম্মিলিতভাবে মানসিক শক্তির উন্নতির ফসল এসব জয়। ইতিবাচক থাকতে চান তারা সামনের পথচলায়ও। ক্লপ বলেন, দল হিসেবে স্নায়ুচাপে থাকার কথা যদি বলি, কয়েক বছর আগে আমরা আরও বেশি স্নায়ুচাপে ভুগতাম। সেটা অনেক আগের কথা। কিন্তু এটা এমন জায়গা যেখানে আমাদের একসঙ্গে উন্নতি করতে হয়েছে। 
লিভারপুল কোচ আরও বলেন, আমরা সবাই মিলে যদি এই চাপ উপভোগ করি, তাহলে আমাদের সুযোগ আছে। যদি আমরা তা না করি, তবুও আমাদের সুযোগ আছে। এটি সত্যিই খুব কঠিন আর এ কারণেই আমরা এসব মুহূর্তে ইতিবাচক থাকার চেষ্টা করি। ২০২১-২২ মৌসুমে সিটির সঙ্গে এক পয়েন্টের ব্যবধানে লিগ শিরোপা জিততে পারেনি লিভারপুল। গত মৌসুমেও ট্রফি ঘরে তোলে সিটি। এবারও তারা বেশ ভালোভাবেই আছে লড়াইয়ে। পিছিয়ে নেই আর্সেনালও।  

ক্লপ ভালো করেই বুঝতে পারছেন চাপের মুহূর্ত অপেক্ষা করছে সামনে। উপভোগের মন্ত্রে এসব চাপ সামলে নিতে চান জার্মান কোচ। এ প্রসঙ্গে ক্লপের ভাষ্য, ইংলিশ ফুটবলের সবচেয়ে বড় শিরোপার জন্য আরও দুই দলের সঙ্গে আমরা লড়াই করছি। কিভাবে এটি শেষ হয় দেখা যাক। তবে আমি সিদ্ধান্ত নিয়েছি উপভোগ করার জন্য সর্বোচ্চ চেষ্টা করব আমরা। অন্যদিকে সিটি কোচ পেপ গার্ডিওলা যেন এখনই হাল ছেড়ে দিয়েছেন! তার মতে ম্যানচেস্টার সিটি নয়, আর্সেনালও নয়, এবার প্রিমিয়ার লিগ ট্রফি জিতবে লিভারপুল।

টানা চতুর্থ শিরোপা জয়ের সম্ভাবনা নিয়ে সিটি কোচের অকপট স্বীকারোক্তি, ‘এটা আর আমাদের হাতে নেই।’ নিজেদের সবশেষ ম্যাচে আর্সেনালের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর গার্ডিওলা যা বলেছেন, তা আসলে লিগ পয়েন্ট তালিকারই প্রতিফলন। তবে সিটি কোচের যুক্তি বা পয়েন্ট তালিকার বর্তমান অবস্থাকে চূড়ান্ত ধরে নেওয়া ঝুঁকিপূর্ণও। কেননা আগের মৌসুমেই ২৯ রাউন্ড শেষে আর্সেনাল ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল। সমান ম্যাচে সিটির পয়েন্ট ছিল ৬৭। কিন্তু মৌসুম শেষে দেখা যায় ২৯ ম্যাচের পর পাঁচ পয়েন্ট পিছিয়ে থাকা সিটিই ৫ পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা জয় করে।
এমন ওলট-পালটের অন্যতম কারণ ছিল নিজেদের মধ্যে পয়েন্ট কাটাকাটি আর শেষ দিকে গানার্সদের এলোমেলো হয়ে যাওয়া। এবারও তাই লিভারপুল এগিয়ে যেমন ঠিকই; তেমনি শেষ কথাটা বলে দেওয়া যাচ্ছে না এখনই। তবে শেষ দিকে কার সামনে কি অপেক্ষা করছে। প্রতিপক্ষ কারা, ম্যাচ কোথায়, অন্য প্রতিযোগিতাগুলোর ব্যস্ততা কতটা, এসব মিলিয়ে একটা আভাস পাওয়া যাচ্ছে ঠিকই। শেষ ৯ ম্যাচের হিসাব আমলে নিলে কিছুটা সুবিধাজনক অবস্থানে আছে লিভারপুল। অ্যাস্টন ভিলা (চতুর্থ স্থান), টটেনহ্যাম (পঞ্চম) আর ম্যানচেস্টার ইউনাইটেড (ষষ্ঠ) ছাড়া বাকি সব দলই নিচের দিকের।

এর মধ্যে অ্যাস্টন ভিলা ও ম্যানইউর বিরুদ্ধে খেলতে হবে ওদের মাঠে। লিগে ম্যানইউর বিরুদ্ধে সর্বশেষ পাঁচ ম্যাচের তিনটিতেই জিতেছে লিভারপুল। একটিতে হার। গত মাসে দুই দলের সবশেষ লড়াইয়ে অবশ্য টাইব্রেকারে জিতেছে ম্যানইউ। যেটা এফএ কাপে। 
ট্রফি জয়ের পথটা খুব বেশি কণ্টকাকীর্ণ নয় বলে কিছুটা স্বস্তি হওয়ারই কথা লিভারপুল কোচের।

মৌসুম শেষে অ্যানফিল্ড ছাড়তে যাওয়া এই জার্মান কোচের মুখে তাই ট্রফি সম্ভাবনা প্রশ্নে উপভোগের মন্ত্র শোনা গেছে। ক্লপ বলেন, আমরা যদি সামনের সময় উপভোগ করি, তাহলে ট্রফি জয়ের সুযোগ থাকবে। উপভোগ না করলেও সুযোগ থাকবে, যদিও সেটা কঠিন। যে কারণে এই সময়টা আমরা ইতিবাচক থাকার চেষ্টা করব।

×