ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

তবু চ্যাম্পিয়ন হবে ম্যানসিটি বিশ্বাস গার্ডিওলার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৬, ৮ ডিসেম্বর ২০২৩

তবু চ্যাম্পিয়ন হবে ম্যানসিটি বিশ্বাস গার্ডিওলার

গার্ডিওলার

বর্তমান বিশ্বক্লাব ফুটবলের অন্যতম সফল কোচ পেপ গার্ডিওলা। স্প্যানিশ এই কোচ যেখানেই পা রেখেছেন সেখানেই পেয়েছেন অবিশ্বাস্য সাফল্যের দেখা। বার্সিলোনার পর বায়ার্ন মিউনিখ ঘুরে এখন ম্যানচেস্টার সিটির কোচের ভূমিকা পালন করছেন তিনি। ইত্তিহাদেও একক আধিপত্য দেখিয়ে যাচ্ছেন এই মাস্টারমাইন্ড। ম্যানচেস্টার সিটিতে গত মৌসুমটাও স্বপ্নের মতো কেটেছে তার। প্রথমবারের মতো ট্রেবল শিরোপা জয়েরও অবিস্মরণীয় কীর্তি গড়ে তার দল ম্যানচেস্টার সিটি। ইউরোপের ইতিহাসে প্রথম কোচ হিসেবে দুটি ভিন্ন ক্লাবের হয়ে ট্রেবল জেতা প্রথম কোচ হিসেবেও নিজের নাম খোদাই করে রাখেন এই কিংবদন্তি।
২০১৭ সালে পাড়ি জামান বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ লিগ ইপিএলে। প্রথম দুই আসরেই লিগ শিরোপা উপহার দেন ক্লাবকে। কিন্তু ২০২০ সালে শিরোপা হাতছাড়া হয়ে হ্যাটট্রিক লিগ জয় থেকে বঞ্চিত হন পেপ গার্ডিওলা। সেই ক্ষুধাই হয়তো তাতিয়ে দিয়েছিল তাকে। এরপর গত তিন মৌসুমের শিরোপা জিতে অনন্য রেকর্ড গড়েন এই স্প্যানিশ কোচ। হ্যাটট্রিক লিগ শিরোপা ঘরে তুলে ম্যানচেস্টার সিটি। যা সিটিতে গার্ডিওলার ৬ মৌসুমে পঞ্চম লিগ শিরোপা। তবে বর্তমান সময়টা অবশ্য প্রত্যাশা মতো যাচ্ছে না সাবেক এই বার্সা কোচের।

ইংলিশ প্রিমিয়ার লিগে গত ৬ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বাজে ছন্দে আছে তারা। ওই বছরের মার্চ-এপ্রিলে টানা চারটি ম্যাচে জয়হীন ছিল দলটি। টানা তিনটি ড্রয়ের পর তারা হেরে বসেছিল চতুর্থ ম্যাচে। শেষ পর্যন্ত ২০১৬-১৭ মৌসুমে তৃতীয় হয়েছিল ম্যানসিটি। এই মুহূর্তেও ইংল্যান্ডের শীর্ষ লিগে একই অবস্থানে রয়েছে তারা। পয়েন্ট টেবিলে এই মুহূর্তেও তাদের অবস্থান তিন নম্বরে। ১৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহে ৩০ পয়েন্ট। দুইয়ে থাকা লিভারপুলের সঙ্গে পয়েন্ট ব্যবধান মাত্র ১। তবে শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে ব্যবধান ৬। যদিওবা একটি ম্যাচ বেশি খেলেছে গানাররা।

দলটির কোচ সাফ জানিয়ে দেন এবারও প্রিমিয়ার লিগের শিরোপা জিতবে তার দল। এ প্রসঙ্গে পেপ গার্ডিওলা  বলেন, ‘আজ আমার মন বলছে আমরা প্রিমিয়ার লিগ জিতব। আমরা যদি লিভারপুল বা টটেনহ্যামের মতো খেলি, তাহলে আমরা আবার পারব। টানা চার ম্যাচ না জিতলেও মানুষ বিশ্বাস করছে না, কিন্তু আমরা সেটা করে দেখাব। আমরা জানি এটা সহজ নয়, কোনো দল এখনো কাজটা করতে পারেনি (টানা চারবার প্রিমিয়ার লিগ জয়) এবং এর অর্থ কাজটা কঠিন।’
স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার কোচ হিসেবে ক্লাব ফুটবলে আবির্ভাব ঘটেছিল পেপ গার্ডিওলার। কাতালান ক্লাবটিতে দায়িত্ব নেওয়ার পর থেকেই একের পর এক ইতিহাস রচনা করেন তিনি। ২০০৮-০৯ মৌসুমে কাতালান ক্লাবটির কোচ হয়েই প্রথমবার ‘ট্রেবল’ জয়ের বিস্ময়কর কীর্তি গড়েছিলেন গার্ডিওলা। সেবার লা লিগা, কোপা ডেল রের পর চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও জিতেছিলেন তিনি। এরপর কাতালান ক্লাবটির হয়ে ২০১০-১১  মৌসুমেও ইউরোপসেরার কৃতিত্ব দেখান এই স্প্যানিয়ার্ড। 
গত মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে কোচ হিসেবে তৃতীয়বার ইউরোপসেরার মঞ্চে ট্রফি উঁচিয়ে ধরেন তিনি। সেইসঙ্গে জিনেদিন জিদান এবং বব পাইসলির সঙ্গে যৌথভাবে তিনটি ইউরোপিয়ান কাপের শিরোপা জয়ের নজির গড়েন গার্ডিওলা। সর্বাধিক চারবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে তাদের উপরে আছেন শুধুই রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি। সিটির কোচ যেভাবে ছুটছেন তাকেও স্পর্শ কিংবা ছাড়িয়ে গেলে বিস্ময়ের কিছুই থাকবে না।

×