ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

ইংলিশ প্রিমিয়ার লিগে কাল ইত্তিহাদ স্টেডিয়ামে লিভারপুলের মুখোমুখি ম্যানচেস্টার সিটি

মহারণে শঙ্কায় আর্লিং হালান্ড

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৩, ৩১ মার্চ ২০২৩

মহারণে শঙ্কায় আর্লিং হালান্ড

সিটির বিশ্বখ্যাত ফরোয়ার্ড আর্লিং হালান্ড

গত কয়েক মৌসুম ধরেই উড়ছে ম্যানচেস্টার সিটি। চলতি মৌসুমেও ট্রেবল শিরোপা জয়ের স্বপ্নে বিভোর ইংলিশ জায়ান্টরা। সেগুলো হলো ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। তবে লিগ শিরোপা ধরে রাখার পথে আগামীকাল শনিবারই বড় পরীক্ষা অপেক্ষা করছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নদের। যেখানে তাদের প্রতিপক্ষ শক্তিশালী লিভারপুল। নিজেদের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে জার্গেন ক্লপের শিষ্যদের আতিথ্য দিবে পেপ গার্দিওলার দল।

তবে এই ম্যাচের আগেই ইনজুরি বেশ ভাবিয়ে তুলছে সিটিজেনদের। কেননা, গুরুত্বপূর্ণ এই ম্যাচে দুর্দান্ত ফর্মে থাকা আর্লিং হালান্ডের খেলা নিয়ে যে দেখা দিয়েছে সংশয়। সেইসঙ্গে চোটের কারণে আরেক ইনফর্ম তারকা ফিল ফোডেনের না খেলার কথা তো ইতোমধ্যেই নিশ্চিত করে দিয়েছে ক্লাবসূত্র। ফলে গুরুত্বপূর্ণ এই লড়াইয়ের আগে পেপ গার্দিওলার কপালে চিন্তার ভাজ।
ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়ার পর থেকেই রীতিমতো উড়ছেন হালান্ড। চলতি মৌসুমে ইংলিশ জায়ান্টদের জার্সিতে ইতোমধ্যেই সব ধরনের প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে ৪২ গোল করেছেন তিনি।

বিশেষ আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে যাওয়ার আগে তো প্রতিপক্ষের জন্য বড় হুমকি হয়ে উঠছিলেন নরওয়ের এই তারকা ফরোয়ার্ড। শেষ তিন ম্যাচে ৯ গোল করার রেকর্ড গড়েন তিনি। এই সময়ে দুই ম্যাচে হ্যাটট্রিকের কীর্তিও গড়েন হালান্ড। এরপরই কুঁচকির ইনজুরিতে পড়েন। যে কারণে নরওয়ের জার্সিতে স্পেন এবং জর্জিয়ার বিপক্ষে ম্যাচে খেলতে পারেননি তিনি। খেলার জন্য দেশে গেলেও নরওয়ের টিম ডাক্তার আবারও চিকিৎসার জন্য ম্যানচেস্টার সিটিতে ফিরিয়ে দেন হালান্ডকে। 
প্রিমিয়ার লীগে লিভারপুলের বিপক্ষে ম্যাচের আগে আন্তর্জাতিক ছুটি কাটিয়ে বুধ এবং বৃহস্পতিবার দুদিনই অনুশীলন করেছে ম্যানচেস্টার সিটির খেলোয়াড়রা। কিন্তু প্রকাশ করা সেসব ছবিতে ছিলেন না আর্লিং হালান্ড। তাই শনিবারের ম্যাচে তার অংশগ্রহণ নিয়েও যথেষ্ট সংশয় রয়েছে। এদিকে অসুস্থতার কারণে লিভারপুলের বিপক্ষে খেলতে পারছেন না ফিল ফোডেনও। মূলত অ্যাপেনডিকস অস্ত্রোপচারের কারণে এই ম্যাচে খেলতে পারছেন না তিনি। সিটি ক্লাব সূত্রই নিশ্চিত করেছে বিষয়টি।

২২ বছর বয়সী এই ইংলিশ মিডফিল্ডার রবিবার ওয়েম্বলিতে ইউক্রেনের বিরুদ্ধে ইউরো বাছাইপর্বের ম্যাচ শুরুর ঠিক পূর্ব মুহূর্তে দল থেকে ছিটকে যান। লন্ডনে তার অস্ত্রোপচার করানো হওয়ার কথা। তবে নিশ্চিত জানা যায়নি কবে নাগাদ তিনি পুরোপুরি সুস্থ হয়ে মাঠে ফিরতে পারেন। তবে সিটি এটা নিশ্চিত করেছে যে, শনিবার ইত্তিহাদ স্টেডিয়ামে অলরেডদের বিপক্ষে খেলতে পারছেন না ফোডেন। 
এক বিবৃতিতে সিটিটেনরা জানিয়েছে, ‘ফিল ম্যানচেস্টারে ফিরে পুনর্বাসন প্রক্রিয়া শুর করবে। ঘরের মাঠে সপ্তাহের শেষে লিভারপুলের বিপক্ষে ম্যাচটির জন্য সে যথেষ্ট ফিট অবস্থায় নেই। এই মুহূর্তে তার ফিরে আসার বিষয়টি বেশ অস্পষ্ট।’ বর্তমানে লিগ টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের চেয়ে আট পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। যদিও সিটির হাতে একটি ম্যাচ বেশি রয়েছে। আগামী মাসে সিটিজেনরা পাঁচটি লিগ ম্যাচ খেলবে।

এর মধ্যে ২৬ এপ্রিল ঘরের মাঠে গানারদের বিরুদ্ধে ম্যাচও রয়েছে। এছাড়া ১১ এপ্রিল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের মোকাবিলা করবে তারা। এরপর ২২ এপ্রিল এফএ কাপের সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ দ্বিতীয় সারির ক্লাব শেফিল্ড ইউনাইটেড।

×