ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সবসময় চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত জ্যোতিরা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৩, ২৭ জানুয়ারি ২০২৩

সবসময় চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত জ্যোতিরা

জ্যোতিরা

মহিলা টি২০ বিশ্বকাপের অষ্টম আসর খেলতে এখন দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশ্রণে দুর্দান্ত একটি দল গড়েছে এবার বাংলাদেশ। এমনকি দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া মহিলা অনূর্ধ্ব-১৯ টি২০ বিশ্বকাপ খেলা ৩ জন এবার জাতীয় দলে সুযোগ পেয়েছেন। তাই সবারই অভিজ্ঞতা আছে এই পরিবেশে খেলার।

তাছাড়া ১০ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া এবারের আসরটির অনেক আগেই বাংলাদেশের মেয়েরা দক্ষিণ আফ্রিকা গিয়ে প্রস্তুতি নিতে পারবে। সে কারণে দারুণ কিছু করতে আত্মবিশ্বাসী অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তিনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) মিডিয়া জোনে লিখেছেন, সবসময় চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত তার দল। তার দাবি, বাংলাদেশ দলের মূল শক্তি হচ্ছে একতা।
দলকে নিয়ে জ্যোতি লিখেছেন, ‘দল হিসেবে আমাদের মূল শক্তি একতা। আমরা খুব ভারসাম্যপূর্ণ দল। আমাদের দলে অভিজ্ঞ ও নতুন প্রতিভাবান খেলোয়াড়দের দারুণ মিশ্রণ রয়েছে। আমাদের দল সব সময় চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত। ব্যক্তিগত সামর্থ্যরে বিচারে খেলোয়াড়দের নাম উল্লেখ করতে হলে বেশ কয়েকজন আছে। সালমা খাতুন খুব ভালো অলরাউন্ডার। নাহিদা আক্তার ও জাহানারা আলম আমাদের বোলিং আক্রমণের জন্য খুব গুরুত্বপূর্ণ।’

অনূর্ধ্ব-১৯ দলের ৩ কিশোরীকে নিয়েও দারুণ আশাবাদী জ্যোতি। তিনি লিখেছেন, ‘মারুফা আক্তারকে নিয়ে আমি খুবই রোমাঞ্চিত। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ওর। অনূর্র্ধ্ব-১৯ বিশ্বকাপে দারুণ বোলিং করেছে। অনূর্ধ্ব-১৯ দল থেকে বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়া তিন খেলোয়াড়ের একজন মারুফা। ওরা (জাতীয় দলে) কেমন পারফর্ম করে দেখতে মুখিয়ে আছি।’ আগেভাগে দক্ষিণ আফ্রিকায় গিয়ে ৩১ জানুয়ারি ও ২ ফেব্রুয়ারি আয়ারল্যান্ডের বিপক্ষে এবং ৬ ফেব্রুয়ারি পাকিস্তান ও ৮ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। 
১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপে প্রথম ম্যাচ। প্রস্তুতির বিষয়ে জ্যোতির বক্তব্য, ‘এখন দক্ষিণ আফ্রিকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার দিকে আমাদের মনোযোগ। কিছু প্রস্তুতি ম্যাচ খেলব আমরা, সেগুলো কাজে লাগবে বলে আশা করছি। এর আগেও দুইবার দক্ষিণ আফ্রিকায় খেলেছি। তাই আমাদের একটা ধারণা আছে সেখানে সবকিছু কেমন হতে পারে। আগের সফরগুলো থেকে আমরা জানি, ক্রিকেট খেলার জন্য দারুণ জায়গা দক্ষিণ আফ্রিকা।’

×