ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

জুতার দুর্গন্ধ!

প্রকাশিত: ২০:৩৩, ৩ ডিসেম্বর ২০২৩

জুতার দুর্গন্ধ!

.

শীতের দিনে অফিসে গিয়ে জুতা খোলা খুবই বিব্রতকর। বিশেষ করে যাদের পা ঘামে। খুললেই বিপদে পড়তে হয়। বাঁকা দৃষ্টিতে তাকায় সবাই। কেউ কেউ বিরক্তিও প্রকাশ করে। এই বিরক্তির মূলে রয়েছে জুতার গন্ধ। বাজে গন্ধে দুই একজন নাকেও হাত দিয়ে বসে থাকেন। বিষয়টি নিয়ে প্রতিদিন লজ্জার সম্মুখীন হতে হয় নিজেকেও। পা ভালো করে ধুয়েও কোনো ফল হয় না। রকম জুতার বাজে গন্ধের কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় অনেককেই। প্রাকৃতিক উপায়ে এই দুর্গন্ধ দূর করার কয়েকটি উপায়-

বেকিং সোডা: জুতার এই বোঁটকা গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। বেকিং সোডা একটি প্রাকৃতিক ডিওডোরাইজার। এটি গন্ধ এবং ব্যাকটেরিয়া দুটোই শোষণ করতে পারে। কাপের এক-চতুর্থাংশ বেকিং সোডার সঙ্গে অর্ধেক কাপ কর্নস্টার্চ ভালো করে মিশিয়ে মোজায় ভরে জুতায় রেখে দিন। প্রয়োজনে এই মিশ্রণের সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। অথবা শুধু বেকিং সোডা জুতার ভেতর ছড়িয়ে রাখুন সারারাত। সকালে ঝেড়ে ফেলুন। গন্ধ পালাবে।

ভিনেগার: ভিনেগারের ঝাঁঝালো গন্ধ জুতার গন্ধ দূর করতে সহায়ক। পাশাপাশি এটি জুতায় থাকা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। সমপরিমাণ পানি আর ভিনেগার মিশিয়ে জুতার ভেতরে স্প্রে করে ভালো করে শুকিয়ে নিন। প্রতিবার জুতা ব্যবহারের সময় এই পন্থা ব্যবহার করে দেখতে পারেন।

সরিষার তেল : জুতা পায়ে দেওয়ার আগে খাঁটি সরিষার তেল মেখে নিতে পারেন। পায়ে গন্ধ হবে না।

পাউডার: জুতা পরার আগে ভিতরে টেলকম পাউডার ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে পাউডার পায়ের ঘাম শুষে নেয়।

এসবের পাশাপাশি মোজা পরার অভ্যাস করুন। কারণ, মোজা না পরলে পায়ের ঘাম আর্দ্রতা থেকেও অনেক সময় আপনার জুতা থেকে বাজে গন্ধ বের হতে পারে।

যাপিত জীবন ডেস্ক

×