ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রোজার উপকারিতা

প্রকাশিত: ১৪:০০, ২৪ মার্চ ২০২৩

রোজার উপকারিতা

প্রতীকী ছবি

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। মুসলিমরা উপবাস থাকেন স্রষ্টার সন্তুষ্টির জন্য। রোজা রাখা কিন্তু স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। তাহলে জেনে নিই রোজা উপকারিতা- 

নিয়ন্ত্রণে থাকবে ব্লাড সুগার 
রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখে উপবাস। বেশকিছু গবেষণায় এই তথ্য উঠে এসেছে। রোজা রাখলে ইনসুলিনের কার্যকারিতা বাড়ে। কমে ইনসুলিন রেজিস্টেন্স। 

প্রদাহের সঙ্গে লড়াই করে
ইনফেকশনের সঙ্গে লড়াই করার সময় শরীরে প্রদাহ তৈরি হয়। কারো কারো দেহে বিনা কারণেই প্রদাহ হয়। হার্টের রোগ, ক্যানসার, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস থাকলে প্রদাহের আশঙ্কা বেশি। নিয়মিত রোজা রাখলে প্রদাহের আশঙ্কা কমে। 

নিয়ন্ত্রণে থাকে প্রেশার
বিশ্বজুড়ে হার্টের রোগ বা কার্ডিওভাস্কুলার ডিজিজে আক্রান্ত হয়োনেক মানুষই প্রাণ হারান। হাই ব্লাড প্রেশার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস ইত্যাদি এর জন্য দায়ী। রোজা রাখলে এই সমস্যাগুলো কমতে পারে। 

ক্ষমতা বৃদ্ধি করে মস্তিষ্কের
গবেষণায় দেখে গেছে, উপোস করলে বা রোজা রাখলে ব্রেনের স্বাস্থ্যের উন্নতি হয়। এমনকী ব্রেন নিজের কাজ ঠিকমতো করতে পারে। ব্রেনের গঠনগত পরিবর্তন হয় ফাস্টিং করলে। 

নিয়ন্ত্রণে থাকে ওজন
ওজন কমাতে সাহায্য করে রোজা। উপোস থাকার কারণে শরীরে ক্যালোরির ঘাটতি হয়। ফলে ফ্যাট দ্রুত গতিতে পুড়ে। কমে ওজন। তবে ইফতারে অতিরিক্ত ভাজাপোড়া না খাওয়াই ভালো। 

এসআর

×