ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

শেখ মণির জন্মদিন আজ

​​​​​​​বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ০০:৩৬, ৪ ডিসেম্বর ২০২৩

শেখ মণির  জন্মদিন  আজ

.

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনীর অধিনায়ক বিরল প্রতিভার অধিকারী যুবলীগের প্রতিষ্ঠাতা শহীদ শেখ ফজলুল হক মণির আজ ৮৫তম জন্মদিন। বহু গুণে গুণাম্বিত রাজনীতিক সাংবাদিক শেখ মণি ১৯৩৯ সালের ডিসেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার ঐতিহাসিক শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গেই শেখ

মণি তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম সামছুন্নেছা আরা আরজু মণিকে নৃশংসভাবে হত্যা করে নরপিশাচ ঘাতকরা।

শেখ ফজলুল হক মণি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি ঢাকা নবকুমার ইনস্টিটিউট থেকে মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। এরপর তিনি ভর্তি হন জগন্নাথ কলেজে। ১৯৫৮ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করার পর ১৯৬০ সালে তিনি বরিশাল বিএম কলেজ থেকে বিএ ডিগ্রি লাভ করেন। ষাটের দশকে সামরিক শাসনবিরোধী ছাত্র আন্দোলনে সাহসী নেতৃত্বের মাধ্যমে ইয়াহিয়া খানের গদি কাঁপিয়ে দেন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিব বাহিনীর অধিনায়ক ছিলেন। বঙ্গবন্ধুর নির্দেশে ১৯৭২ সালে যুবলীগ প্রতিষ্ঠার মাধ্যমে দেশে যুব রাজনীতির সূচনা করেন।

শেখ মণি ১৯৬২-৬৩ মেয়াদে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। মোনায়েম সরকার তার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এম ডিগ্রি কেড়ে নেয়। বঙ্গবন্ধুর ঘোষিত বাঙালির মুক্তির সনদ ঐতিহাসিক ছয় দফা আন্দোলনে গ্রেপ্তার হয়ে প্রায় তিন বছর কারাভোগ করেন। রাজনীতির পাশাপাশি সাংবাদিকও ছিলেন শেখ মণি। তিনি দৈনিক বাংলার বাণী, বাংলাদেশ টাইমস এবং বিনোদন পত্রিকা সাপ্তাহিক সিনেমার সম্পাদক ছিলেন। তার সম্পাদিত বাংলার বাণী ছিল বাংলাদেশের প্রথম অফসেটে মুদ্রিত সংবাদপত্র। বাকশালেরও সম্পাদক ছিলেন শেখ মণি।

শহীদ মণি ব্যক্তিজীবনে দুই সন্তানের জনক ছিলেন। তার বড় ছেলে শেখ ফজলে শামস পরশ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স এবং পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকেও ইংরেজিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি বর্তমানে যুবলীগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। আর ছোট ছেলে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচিত মেয়রের দায়িত্ব পালন করছেন।

শেখ ফজলুল হক মণিরের জন্মদিন উপলক্ষে যুবলীগের কর্মসূচির মধ্যে রয়েছেÑ সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে তারুণ্যের জয়যাত্রা সমাবেশ সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রধান অতিথি থাকবেন কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক মুখপাত্র আওয়ামী লীগের প্রবীণ নেতা আমির হোসেন আমু। সভাপতিত্ব করবেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ।

অন্যান্য রাজনৈতিক দল সংগঠনের পক্ষ থেকে আজ সকালে বনানী কবরস্থানে শহীদ শেখ মণি ১৫ আগস্টে শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, বনানী কবরস্থান মসজিদে মিলাদ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

×