মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বকাপ ব্রিজের জন্য বাংলাদেশ জাতীয় দলের জন্য খেলোয়াড় বাছাই প্রক্রিয়া শুরু

বিশ্বকাপ ব্রিজের জন্য বাংলাদেশ জাতীয় দলের জন্য খেলোয়াড় বাছাই প্রক্রিয়া শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ তাসে নাশ, তাসে সর্বনাশ! .বাংলাদেশে সামাজিক প্রেক্ষাপটে প্রতিষ্ঠিত এই প্রবাদটির কারণেই বাংলাদেশে ব্রিজ খেলাটির উন্নতির পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। তবে সময়ের পরিক্রমায় এই সনাতনী ও ভ্রান্ত ধারণা থেকে ধীরে ধীরে অনেকেই বেরিয়ে আসছেন। তারা উপলব্ধি করতে পেরেছেন ব্রিজ খেলা মানেই জুয়া খেলা বা মন্দ খেলা নয়। বরং এটা হচ্ছে বুদ্ধির খেলা ও মাইন্ড গেমগুলোর মধ্যে শ্রেষ্ঠতম খেলা।

শুক্রবার সকালে ঢাকার রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে গিয়ে দেখা গেল সেখানে তাসের খেলা ব্রিজ হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেল এই খেলাটি যারা খেলেছেন, তারা বিভিন্ন পেশাজীবি। যেমন : ব্যাংকার, সচিব, বিশ্ববিদ্যাল-বুয়েটের ছাত্র, চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষা বোর্ডের কর্মকর্তা, এমনকি দুদুকের পরিচালকও ...!

বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের অধীনে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে শুরু হয়েছে ৭ দল ও ৪২ খেলোয়াড়দের নিয়ে একটি বাছাই প্রতিযোগিতা, যা শেষ হবে আগামী ৩০ অক্টোবর। প্রতিযোগিতা শেষ হলে ৪২ খেলোয়াড় থেকে পারফরম্যান্সের ভিত্তিতে সেরা ছয় খেলোয়াড়কে চূড়ান্ত করা হবে বাংলাদেশ জাতীয় ব্রিজ দলের খেলোয়াড় হিসেবে (তাদের সঙ্গে থাকবেন এক কোচ ও এক ম্যানেজার)। তাদের মূল লক্ষ্য থাকবে আগামী বছরের মার্চে ইতালিতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ব্রিজ প্রতিযোগিতার ৪৫তম আসরে অংশ নেয়া। এতে অংশ নেবে ২৪ দেশ। তবে এই দেশগুলোকে মূলপর্বে খেলতে হলে আগে বাছাইপর্বের গণ্ডি পেরুতে হবে। আটটি জোনের ১৯৬ দেশ অংশ নেবে এই বাছাইপর্বে। যাতে আছে লাল-সবুজের বাংলাদেশও। ব্রিজ ফেডারেশন অব এশিয়া এ্যান্ড মিডল ইস্ট (বিএফএএমই) কোয়ালিফাই পর্বে বাংলাদেশ খেলবে জোন-৪ এ (সাউথ এশিয়া এবং মিডল ইস্ট জোন)। এই জোনের বাছাইপর্ব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। কিন্তু মহামারী করোনাভাইরাসের কারণে সেখানকার ভেন্যু বাতিল করা হয়েছে। কিন্তু তাই বলে খেলা কিন্তু ঠিকই চলবে, সেটা অনলাইনের মাধ্যমে। বাংলাদেশের ব্রিজ খেলোয়াড়রা নিজ দেশে থেকেই অনলাইনে বাছাইপর্বে খেলতে পারবেন। জোন-৪ এ বাংলাদেশসহ মোট ১০ দেশ অংশ নেবে। এখান থেকে শীর্ষ দুটি দেশ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। এর আগে দু’বার বিশ্বকাপের মূলপর্বে (২০১৭ ও ২০১৯ সালে) অংশ নেয়া বাংলাদেশ এই শীর্ষ দুই দেশের একটি হতে চায়। এজন্য তারা দলগঠনের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। তারই নমুনা দেখা গেছে শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে গিয়ে। এখন দেখার বিষয়, এই বাছাই টুর্নামেন্ট খেলে কোন্ ভাগ্যবান ছয়জন ঠাঁই করে নেন বাংলাদেশ জাতীয় ব্রিজ দলে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ