বৃহস্পতিবার ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চোখের জলে বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ শেষটা ভাল হলো না ক্যারোলিন ওজনিয়াকির। অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে হার দিয়ে চিত্তাকর্ষক ক্যারিয়ারের ইতি টানলেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা। ২৯ বছর বয়সী ওজনিয়াকি গত নবেম্বরে অবসর নেয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন। তবে এমন এক ভেন্যু থেকে বিদায় নিলেন, যেখানে তিনি ক্যারিয়ারের প্রথম ও একমাত্র গ্র্যান্ডস্লাম জিতেছিলেন।

তবে ডেনিশ টেনিস সেনসেশন বিদায়টা স্মরণীয় করে রাখতে পারলেন না। বর্তমান ৩৬তম বাছাই ওজনিয়াকি তার ১৫ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন তিউনিশিয়ার ওন্স জাবেউরের বিপক্ষে ৭-৫, ৩-৬ ও ৭-৫ গেমে হেরে। বিদায়ের ক্ষণে মেলবোর্ন এ্যারেনায় আবেগাক্রান্ত ওজনিয়াকি বলেন, ‘এটি ছিল অসাধারণ এক ভ্রমণ।’ কৌতুকের ছলে তিনি আরও বলেন, ‘আমি এমন একটি ভুল করে ক্যারিয়ার শেষ করতে চেয়েছি যা নিয়ে আমি আমার সম্পূর্ণ ক্যারিয়ারে কাজ করেছি।’

ক্যারিয়ারের উজ্জ্বল সময়ে ওজনিয়াকি টানা ৭১ সপ্তাহ মেয়েদের এককে শীর্ষে ছিলেন। জিতেছেন ৩০টি ডব্লিউটিএ শিরোপা এবং পেয়েছেন প্রায় ২৭ মিলিয়ন পাউন্ড প্রাইজমানি।

২০০৫ সালে জুনিয়র টেনিস দিয়ে প্রাদপ্রদীপের আলোয় ওঠে এসেছিলেন ক্যারোলিন ওজনিয়াকি। তবে সিনিয়র পর্যায়ে বিশ্ব টেনিসপ্রেমীদের নজরে আসেন ২০০৯ সালে। নবম বাছাই হিসেবে ইউএস ওপেনে খেলতে নেমে সেবারই ফাইনালে জায়গা করে নেন তিনি। ডেনমার্কের প্রথম প্রমীলা খেলোয়াড় হিসেবে কোন গ্র্যান্ডসøামের ফাইনাল খেলার বিস্ময়কর কীর্তি গড়েন ওজনিয়াকি। কিন্তু ফাইনালে বেলজিয়ামের কিম ক্লাইস্টার্সের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। তবে পরের বছরই নতুন কীর্তি গড়েন। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি দখল করে নেন তিনি। টেনিস ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে কোন গ্র্যান্ডসøাম না জয়ের পরও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার বিরল কীর্তি গড়েন ক্যারোলিন ওজনিয়াকি।

কিন্তু মেজর শিরোপার দেখাটা পাচ্ছিলেন না ড্যানিশ টেনিস তারকা। অবশেষে ২০১৮ সালে স্বপ্নের শিরোপায় চুমো আঁকেন ক্যারোলিন ওজনিয়াকি। দীর্ঘ প্রতিক্ষার পর ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জয়ের স্বাদ পান তিনি। শিরোপা জয়ের লড়াইয়ে সিমোনা হ্যালেপকে পরাজিত করে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের স্বাদ পান ডেনমার্কের এই টেনিস তারকা। ফাইনালে সেবার ক্যারোলিন ওজনিয়াকি ৭-৬ (৭/২), ৩-৬ এবং ৬-৪ গেমে পরাজিত করেন রোমানিয়ার সিমোনা হ্যালেপকে। সেইসঙ্গে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও পুনরুদ্ধার করেন ওজনিয়াকি। ৪৩তম প্রচেষ্টায় এসে জিতেন ক্যারিয়ারের প্রথম মেজর টুর্নামেন্টের শিরোপা। ডেনমার্কেরও প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লাম জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েন ওজনিয়াকি। সেই অস্ট্রেলিয়ান ওপেনেই শুক্রবার ক্যারিয়ারের ইতি টানলেন ক্যারোলিন ওজনিয়াকি।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা