শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে স্মিথ-ওয়ার্নার

স্পোর্টস রিপোর্টার ॥ স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার বিশ্বকাপ স্কোয়াডে থাকবেন, এটা অনেকটা অনুমিতই ছিল। কারণ মাইকেল ক্লার্ক নেতৃত্ব ছাড়ার পর এই দু-জনকে ঘিরেই তৈরি হয় ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়নদের শিরোপা ধরে রাখার সব পরিকল্পনা। কিন্তু ভারতের মাটিতে দুর্ধর্ষ ভারতকে ও আমিরাতে আরেক পরাশক্তি পাকিস্তানকে হারিয়ে তাক লাগিয়ে দেয় এ্যারন ফিঞ্চের দল। ব্যাটিং-বোলিং প্রতিটি পজিশনে উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব, কেন রিচার্ডসন, নাথান কুল্টার নাইলদের পারফর্মেন্স ছিল অসাধারণ। প্রধান নির্বাচক ট্রেভর হন্স, কোচ জাস্টিন ল্যাঙ্গার, অধিনায়ক ফিঞ্চসহ অনেকে প্রকাশ্যে বলছিলেন, এই অবস্থায় তাদের জন্য দল গঠন করা খুবই কঠিন। দুর্দান্ত ফর্মে থাকা সত্ত্বেও তাই পিটার হ্যান্ডসকম্বের বিশ্বকাপ খেলা হচ্ছে না! আর প্রত্যাবর্তনেই ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন স্মিথ-ওয়ার্নার।

স্মিথ-ওয়ার্নারের জন্য যা ‘পৌষ মাস’, হ্যান্ডসকম্বের জন্য সেটি ‘সর্বনাশ।’ ব্যাটসম্যানদের তীব্র লড়াইয়ে শেষ পর্যন্ত বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি সম্প্রতি ভারতে দারুণ পারফর্ম করা হ্যান্ডসকম্ব। আর চোটের কারণে নেই জশ হ্যাজেলউড। হ্যান্ডসকম্বের বাদ পড়া বিস্ময়ের। এ বছর ১৩ ওয়ানডেতে এক সেঞ্চুরি ও তিন ফিফটিতে তার গড় ৪৩.৫৪, স্ট্রাইক রেট ৯৮.১৫। গত মাসে ভারত সফরে ৩৫৯ রান তাড়া করে জয়ের ম্যাচে খেলেছিলেন ১০৫ বলে ১১৭ রানের দুর্দান্ত ইনিংস। সবশেষ অস্ট্রেলিয়ার টানা আট ওয়ানডে জয়ে ১০০’র বেশি স্ট্রাইক রেটে ব্যাটিং করা অস্ট্রেলিয়ার তিন ব্যাটসম্যানের একজন তিনি। হ্যান্ডসকম্বের জায়গা অনেকটা নিশ্চিত ধরা হয়েছিল আরেকটি কারণেও। দলে সম্ভাব্য দ্বিতীয় উইকেটরক্ষক ছিলেন তিনি। কিন্তু তাকে না রাখায় স্কোয়াডে একমাত্র কিপার এখন এ্যালেক্স ক্যারি। দলে ব্যাটসম্যানদের আধিক্যের কারণে কাউকে বাইরে থাকতেই হতো, দুর্ভাগ্য হ্যান্ডসকম্বের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধান নির্বাচক।

মোহালিতে ৩৫৯ রান তাড়া করে পাওয়া সেই জয়ে ৪৩ বলে ৮৪ রান করা এ্যাশটন টার্নারও স্কোয়াডে জায়গা পাননি। হ্যাজেলউড জায়গা না পেলেও চোটের কারণে গত প্রায় আড়াই মাস কোন ধরনের ক্রিকেটে না খেলা আরেক অভিজ্ঞ পেসার মিচেল স্টার্ক আছেন দলে। জায়গা পেয়েছেন চোট কাটিয়ে ফেরার লড়াইয়ে থাকা জাই রিচার্ডসনও। তবে দু-জনকেই বিশ্বকাপের আগে প্রমাণ করতে হবে ফিটনেস। আগামী ২৩ মে পর্যন্ত স্কোয়াডের চোটাক্রান্ত ক্রিকেটারদের আইসিসির অনুমতি ছাড়া পরিবর্তন করতে পারবে দলগুলো। এরপর পরিবর্তন করতে হলে আইসিসির টেকনিক্যাল কমিটির অনুমোদন লাগবে। দলের বাইরে থাকাদের তালিকায় দারুণ সব ক্রিকেটারের নামই প্রমাণ করছে বর্তমান চ্যাম্পিয়নদের শক্তির গভীরতা। সবশেষ সিরিজের দল থেকে জায়গা পাননি পেসার কেন রিচার্ডসনও।

আগামী ২ মে ক্যাম্প শুরু করবে অস্ট্রেলিয়া। প্রতিবেশী নিউজিল্যান্ডের সঙ্গে তিনটি আনঅফিসিয়াল ওয়ানডে খেলবে এ্যারন ফিঞ্চের দল। ইংল্যান্ডে ৩০ মে শুরু হতে যাওয়া বিশ্বকাপে অসিদের প্রথম ম্যাচ ১ জুন, আফগানিস্তানের বিপক্ষে।

বিশ্বকাপের অস্ট্রেলিয়ার দল ॥ এ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খাজা, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, এ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জাই রিচার্ডসন, ন্যাথান কুল্টার-নাইল, জেসন বেহরেনডর্ফ, এ্যাডাম জ্যাম্পা ও নাথান লেয়ন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার