শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লর্ডসেও মহাবিপদে ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। তেমন কিছু না ঘটলে লর্ডস টেস্টেও হার অবধারিত ভারতের। কেবল টানা বৃষ্টিই পারে বিরাট কোহলিদের বাঁচাতে। রবিবার চতুর্থদিন এ রিপোর্ট লেখার সময় দ্বিতীয় ইনিংসে ৬৬ রান তুলতে ৬ উইকেট হারিয়ে বসেছে তারা। যেখানে প্রথম ইনিংসে সফরকারীদের সংগ্রহ ছিল মাত্র ১০৭। আর ক্রিস ওকসের (১৩৭*) দুর্দান্ত সেঞ্চুরি ও জনি বেয়ারস্টোর হাফ সেঞ্চুরির (৯৩) সৌজন্যে ৭ উইকেটে ৩৯৬ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ইনিংসে ভারতের ইনিংসের আয়ু ছিল মোটে ৩৫.২ ওভার। মেঘলা আকাশ ও স্যাঁতসেঁতে আবহাওয়ায় জেমস এ্যান্ডারসনের সুইয়ের কোন জবাবই খুঁজে পায়নি পাঁচ টেস্টের সিরিজে পিছিয়ে থাকা কোহলির দল। সুতরাং দেড় দিনে আরও ১৫০ ওভার খেলা তাদের পক্ষে প্রায় অসম্ভব।

দ্বিতীয় ইনিংসের শুরুতেও যথারীতি এ্যান্ডারসনের তোপের মুখে পড়ে ভারতীয় ব্যাটসম্যানরা। রানের খাতা খোলার আগেই চেতেশ্বর পুজারাকে ফিরিয়ে টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে এক ভেন্যুতে (লর্ডস) ১০০ উইকেট শিকারের অনন্য কৃতিত্ব অর্জন করেন ইংলিশ তারকা বোলার। ১০ রান করা লোকেশ রাহুলকেও এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। আর সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেকে (১৩) তুলে নিয়েছেন আরেক অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রড। লর্ডসের ১০০ বছরের ইতিহাসে দ্বিতীয় সর্বনি¤œ ১০৭ রানে অলআউট হয় ভারত। ৮৩/১০-এ রেকর্ডটা জিম্বাবুইয়ের। বাংলাদেশ অলআউট হয়েছিল ১০৮ রানে। কোহলির দল সেই লজ্জা ছাড়িয়ে গেছে। জেমস এ্যান্ডারসনের (৫/২০) দুরন্ত বোলিংয়ের মুখে অধিনায়ক কোহলির ২৩ রান ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ, রবিচন্দ্রন অশ্বিন করেন সর্বোচ্চ ২৯। অথচ ভারত যেখানে চরম ব্যর্থ সেখানেই ব্যাট হাতে রানের ফুলঝুরি ছুটিয়েছেন ইংল্যান্ডের দুই টেল-এন্ডার জনি বেয়ারস্টো ও ক্রিস ওকস।

বেয়ারস্টো মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হলেও অপরাজিত ১৩৭ রানের অনবদ্য ইনিংস উপহার দিয়ে লর্ডসের অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন মূলত পেস বোলারই যার প্রথম পরিচয় সেই ওকস। ১৭৭ বলে ২১ চারের সাহায্যে খেললেন অপরাজিত ১৩৭ রানের ক্যারিয়ারসেরা ইনিংস। এর আগে চার হাফ সেঞ্চরি পাওয়া ওকসের ২৫তম টেস্টে প্রথম সেঞ্চুরি এটি। ইংলিশ এই পেসারের সঙ্গে লর্ডসের মন দেয়া-নেয়ার সম্পর্ক যে কাউকেই চমকে দেবে।

শীর্ষ সংবাদ:
একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা