বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের ক্রীড়া উন্নয়নে পাশে থাকবে অস্ট্রেলিয়া

  • কমনওয়েলথ গেমস

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে সফররত যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার কমনওয়েলথ স্পোর্টস মিনিস্টার্স মিটিংয়ে অংশগ্রহণ শেষে অস্ট্রেলিয়ার ক্রীড়ামন্ত্রী সিনেটর ব্রিজেট ম্যাকেঞ্জির সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। সাক্ষাতকালে দু’দেশের ক্রীড়া উন্নয়নের ব্যাপারে ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়। বীরেন অস্ট্রেলিয়ান ক্রীড়ামন্ত্রীকে অবহিত করেনÑ ২০০৮ সালের পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়া সফরের কোন সুযোগ পায়নি। ক্রিকেটের দ্বিপক্ষীয় সফর অব্যাহত রাখার ব্যাপারে অস্ট্রেলিয়া সরকারকে অনুরোধ জানানো হয়। এছাড়া বাংলাদেশের হকির উন্নয়নে অস্ট্রেলিয়ার সহযোগিতাÑ বিশেষ করে বাংলাদেশের হকি খেলোয়াড় ও কোচদের উন্নততর প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি প্রদানের বিষয়টিও আলোচনায় উত্থাপন এবং ক্রীড়া উন্নয়ন ও প্রসারে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরের বিষয়েও অনুরোধ জানানো হয়। এর আগে কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের সঙ্গে বাংলাদেশের ক্রীড়ানীতি উন্নীতকরণে কারিগরি সহায়তা প্রদানের বিষয় নিয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়।

কুস্তিগীরদের সম্বল মনের জোর

কমনওয়েলথ গেমস ঘিরে পাঁচ মাস ধরে অনেকটা নীরবেই অনুশীলন করে আসছেন শিরিন সুলতানা ও আল আমজাদ। একজন কোচ থাকলেও নেই ফিজিও কিংবা পুষ্টিবিদ। তাইতো সাফল্যের প্রশ্নে রেসলারদের আছে একরাশ হতাশা। গেমস সামনে রেখে নিজ ভেন্যুতে নিবিড় অনুশীলন করেছে শূটার ও সাঁতারুরা। এ্যাথলেটিক্স, ভারোত্তোলন ও বক্সিং ক্যাম্প করেছে সেনাবাহিনীর সুযোগ সুবিধায়। একমাত্র ভারোত্তোলন দল অনুশীলন করে আসছে জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেশিয়ামে। হতাশায় আবর্তিত হলেও নিজেদের মনের জোরকেই গুরুত্ব দিচ্ছেন কুস্তিগীররা। আর কোচ দেখছেন ভাল কিছুর স্বপ্ন। সব ইভেন্টের পর ৯ এপ্রিল গোল্ডকোস্টের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে কুস্তি দল। কারারা স্পোর্টস এ্যান্ড লেইজার সেন্টারে ১২ এপ্রিল ৭৪ কেজি ওজন শ্রেণীর বাছাইয়ে রিংয়ে নামবেন আল আমজাদ। আর পরদিন ৬৮ ওজন শ্রেণীর বাছাইয়ে লড়বেন শিরিন সুলতানা।

সাঁতারে সাফল্যে কোচের পরিকল্পনা

আন্তর্জাতিক পর্যায়ে সাঁতারে সাফল্য পেতে দীর্ঘমেয়াদে পরিকল্পনা ও নিয়মিত অনুশীলন করা প্রয়োজন বলে মনে করেন বাংলাদেশ সাঁতার দলের প্রধান প্রশিক্ষক পার্ক তেগুন। কমনওয়েলথ গেমসকে সামনে রেখে প্রস্তুতির সময় একথা জানান পার্ক। বাংলাদেশের সাঁতারে সম্ভাবনা রয়েছে বলে মনে করেন তিনি। তৃণমূল থেকে বাছাই করে তাদের নিয়ে ক্যাম্প করে প্রশিক্ষণ দিলে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ পদক জিতবে বলেও মনে করেন পার্ক। আজ থেকে অস্ট্রেলিয়ায় শুরু হবে কমনওয়েলথ গেমসের ২১তম আসর। এই আসরে সাঁতার ইভেন্টে অংশ নেবে বাংলাদেশ। এখন পর্যন্ত এই আসর থেকে কোন পদক আনতে পারেনি বাংলাদেশী সাঁতারুরা। তাই এই গেমসকে সামনে রেখে মিরপুরের সুইমিং কমপ্লেক্সে বাংলাদেশ প্রস্তুতি শুরু করেছে আগেই। নিয়মিত অনুশীলন করছেন তারা।

শীর্ষ সংবাদ:
কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         মঙ্গলে পানির উৎস পেল নাসা         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে