শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ত্রিরত্নের জাদুতে কোয়ার্টার ফাইনালে বার্সিলোনা

  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, আরেকটি অসহায় হার আর্সেনালের মেসির রেকর্ড, কাতালানদের প্রশংসায় আর্সেন ওয়েঙ্গার

স্পোর্টস রিপোর্টার ॥ অলৌলিক কিছু না হলে বার্সিলোনা কোয়ার্টার ফাইনালে খেলবে এটা নিশ্চিত হয়েছিল লন্ডনের এমিরেটস স্টেডিয়ামেই। লিওনেল মেসির জোড়া গোলে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোর প্রথম লেগ জিতে এসেছিল কাতালানরা।

বুধবার রাতে ঘরের মাঠ ন্যুক্যাম্পে দ্বিতীয় লেগের ম্যাচে আর্সেনালকে আতিথ্য দেয় বর্তমান চ্যাম্পিয়নরা। অনুমিত ফলাফলই হয়েছে। ত্রিরতœ মেসি, নেইমার ও লুইস সুয়ারেজের গোলে গানার্সদের ৩-১ গোলে উড়িয়ে দেয় বার্সিলোনা। দুই লেগ মিলিয়ে ৫-১ গোলের বড় জয় নিয়ে সেরা আট নিশ্চিত করেছে লুইস এনরিকের দল। এবারসহ টানা নয়বার চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে নাম লেখাল বার্সিলোনা। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩৮ ম্যাচ অপরাজিত দলটি এবারও ট্রেবল জয়ের অসাধারণ কীর্তি গড়ার পথেই আছে। অন্যদিকে টানা ছয়বার শেষ ষোলো থেকে বিদায় নিল আর্সেনাল। এর মধ্যে ২০০৯-১০ ও ২০১০-১১ মৌসুমেও বার্সার কাছে হেরে নকআউট পর্ব থেকে বিদায় নিয়েছিল ইংলিশ ক্লাবটি।

অনেকটা অসাধ্য সাধন করার লক্ষ্যেই ন্যুক্যাম্পে আসে আর্সেনাল। কিন্তু অবিশ্বাস্য কীর্তিগাথা রচনা করা হয়নি। আরও একবার হেরেই বিদায় নিতে হয়েছে তাদের। প্রথম লেগের ব্যবধান ঘোচানোর লক্ষ্যে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলে আর্সেনাল। তবে ১৮ মিনিটে নেইমারের গোলে কাজটা আরও কঠিন হয়ে যায় সফরকারীদের। লুইস সুয়ারেজের বাড়ানো বল থেকে দারুণ প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান অধিনায়ক। ৪০ মিনিটে আর্সেনালের আলেক্সিস সানচেজের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

রিবতির পর ৫১ মিনিটে দুর্দান্ত গোলে আর্সেনালকে সমতা ফেরান মোহামেদ এলনেনি। ডি বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে বল জালে জড়ান মিসরের এই মিডফিল্ডার। সমতা ফেরানোর পরও পরের পর্বে নাম লেখাতে দুই গোল দরকার ছিল আর্সেনালের। কিন্তু দলটির ক্ষীণ সম্ভাবনাটুকুও শেষ করে দেন সুয়ারেজ। ৬৫ মিনিটে দানি আলভেসের ক্রসে চলতি বলেই দুর্দান্ত কিকে গোল করেন উরুগুইয়ান তারকা। এরপরও আর্সেনাল হাল না ছেড়ে একের পর এক আক্রমণ চালাতে থাকে। তবে ড্যানি ওয়েলবেকের শট পোস্টে লাগার পর সানচেজের ফ্রিকিক স্বাগতিক গোলরক্ষক টের স্টেগেন ফিরিয়ে দিলে হতাশ হতে হয় আর্সেনালকে।

ম্যাচে বাকি ছিল কেবল মেসির গোল! নির্ধারিত সময়ের দুই মিনিট আগে ম্যাচের সবচেয়ে দর্শনীয় গোলটি করেন আর্জেন্টাইন অধিনায়ক। ডি বক্সে দুই ডিফেন্ডারের মাঝে থেকেও দুর্দান্ত টোকায় আগুয়ান গোলরক্ষক ডেভিড অসপিনার মাথার ওপর দিয়ে বল জালে পাঠান তিনি। ম্যাচ শেষে বার্সা কোচ লুইস এনরিকে বলেন, আমি যে একটি দলের মুখোমুখি হতে চাইব না, সেটা বার্সিলোনা। কিন্তু আমি তাদের মুখোমুখি হতে পারি না। তাই আমি এটা নিয়ে শান্তিতে আছি। দলের অদম্য গতিতে এগিয়ে চলার রহস্যের কথাও জানান এনরিকে। বলেন, স্পষ্টতই আমাদের অনন্য সব খেলোয়াড় আছে। কিন্তু সব শেষে এই দল নিয়ে দারুণ বিষয় হচ্ছে। আমি আনন্দিত যে মেসি, সুয়ারেজ আর নেইমার আমাদের ফরোয়ার্ড। আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গারও বার্সার ফুটবলারদের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

মেসি একমাত্র ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লীগে কোন একটি দলের বিপক্ষে সবচেয়ে বেশি গোল করেছেন। আর্সেনালের বিপক্ষে তার গোলসংখ্যা ৯। এখন পর্যন্ত আর কোন ফুটবলার একটি দলের বিপক্ষে এত গোল করতে পারেননি। বার্সিলোনা ছাড়ার কোন ইচ্ছে নেই বলে আবারও জানিয়ে দিয়েছেন তারকা ফরোয়ার্ড নেইমার। ব্রাজিল অধিনায়ক এক সাক্ষাতকারে বলেন, আমি মনে করি ফুটবলে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ভাল খেলোয়াড়দের সঙ্গে খেলা। আর আমার মনে হয়, সেরারা এখানেই আছে। তাই আমি বার্সিলোনায় সুখেই আছি। তিনি আরও বলেন, এটা এমন একটা দল, যেখানে আমার বাড়ির মতো মনে হয়। আমার সতীর্থরা সব কিছু নিয়ে আমাকে প্রশান্তি দেয়। আমি এখন বার্সিলোনা ছাড়ছি না।

শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা