ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ইতালিয়ান কাপ ফুটবল

মার্টিনেজের ভেল্কিতে ইন্টার মিলান চ্যাম্পিয়ন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৫০, ২৫ মে ২০২৩

মার্টিনেজের ভেল্কিতে ইন্টার মিলান চ্যাম্পিয়ন

.

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকা ফরোয়ার্ড লাউটারো মার্টিনেজের চোখ ধাঁধানো পারফর্ম্যান্সে ভর করে ইতালিয়ান কাপের শিরোপা জয় করেছে ইন্টার মিলান। বুধবার রাতে ফাইনালে ফিওরেন্টিনাকে - গোলে হারিয়েছে তারা। রোমের স্টাডিও অলিম্পিকো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে চ্যাম্পিয়ন ইন্টারের হয়ে দুটি গোলই করেন মার্টিনেজ। মজার বিষয়, ফিওরেন্টিনার একমাত্র গোলদাতাও আরেকজন আর্জেন্টইন ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেস। গত মৌসুমেও এই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ইন্টার। নিয়ে এস রোমার সঙ্গে ইতালিয়ান কাপের নবম শিরোপা জয় করার কৃতিত্ব দেখিয়েছে ইন্টার। ১৪টি শিরোপা জিতে সবার উপরে আছে জুভেন্টাস। এই ট্রফি জয়ে ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের আগে বাড়তি আত্মবিশ্বাস পেয়েছে কোচ সিমোনো ইনজাগির দল।

অন্যদিকে ছয়বারের চ্যাম্পিয়ন ফিওরেন্টিনা ২০০১ সালের পর কোনো শিরোপা জয় করতে পারেনি। কিন্তু তাদের সামনে এখনো সুযোগ আছে ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা জয়ের। আগামী জুন ফাইনালে তাদের প্রতিপক্ষ ইংলিশ ক্লাব ওয়েস্টহ্যাম ইউনাইটেড। এর তিনদিন পর ইস্তানবুলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে ইন্টার। প্রথম ক্লাব হিসেবে চারটি ভিন্ন ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনলে পৌঁছানের কৃতিত্ব দেখিয়েছে ফিওরেন্টিনা। পরশু রাতে রোমে ম্যাচের তৃতীয় মিনিটে জোনাথন ইকোনের ক্রসে গঞ্জালেজের গোলে তাদের শুরুটা দুর্দান্ত হয়েছিল। সোফিয়ান আমরাবাতের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে না গেলে তখনই হয়তো ব্যবধান দ্বিগুণ হতে পারত। এরপর মার্টিনেজের অ্যাসিস্টে ইন্টার স্ট্রাইকার এডিন জেকো গোলের সুযোগ নষ্ট করেন। ২৯ মিনিটে অবশ্য কোন ভুল করেননি আর্জেন্টাইন্ট ফরোয়ার্ড মার্টিনেজ। ফিওরেন্টিনা গোলরক্ষক পিয়েট্রো টেরাসিয়ানোর কোনাকুনি লো শটে পরাস্ত করে ইন্টারের জার্সি গায়ে শততম গোল পূরণ করেন। ৩৭ মিনিটে ডানদিক থেকে নিকোলো বারেলার পাসে নিজের দ্বিতীয় গোলের পাশাপাশি দলকে এগিয়ে দেন মার্টিনেজ।

ফিওরেন্টিনার হয়ে বদলি খেলোয়াড় লুকা জোভিচ ম্যাচের শেষভাগে দুটি সুযোগ হাতছাড়া করেন। সার্বিয়ান এই স্ট্রাইকারের প্রথম প্রচেষ্টা অসাধারণ দক্ষতায় রুখে দেন ইন্টারের অভিজ্ঞ গোলরক্ষক সামির হানডানোভিচ। এরপর তার আরো একটি সুযোগ অল্পের জন্য গোলের ঠিকানা খুঁজে পায়নি। অতিরিক্ত সময়ে গঞ্জালেজ তার দ্বিতীয় গোল প্রায় পেয়েই গিয়েছিলেন। শেষ মুহূর্তে তার প্রচেষ্টা ব্যর্থ হয়। যে কারণে হার নিয়ে মাঠ ছাড়তে হয় ফিওরেন্টিনাকে আর শিরোপা জয়ের উল্লাস করে ইন্টার। ২০২১ সালে ইতালিয়ান সিরি এবং গত বছর ইতালিয়ান কাপ জয়ী দলের সদস্য মার্টিনেজ ম্যাচ শেষে বলেন, আমি সত্যিই খুব খুশি। কারণ গত দুই বছর ধরে অসাধারণ এই ক্লাবের হয়ে আমি শিরোপা জিতে চলেছি। এভাবেই আমাদের ধারাবাহিকতা বজায় রাখতে হবে। আরও একটি শিরোপা জয়ের লক্ষ্যেই আমরা মাঠে নেমেছিলাম। প্রথম ১৫ মিনিট আমরা বাজে খেলেছি। কিন্তু এরপর ছন্দ ফিরে পাই।

আর ফিওরেন্টিনা কোচ ভিনসেনজো ইতালিয়ানো বলেন, প্রাগের ম্যাচের আগে নিজেদের উজ্জীবিত করে তুলতে হবে। সেখানে যাওয়ার আগে নিজেদের মানসিকতার পরিবর্তন আনতে হবে, শিরোপার বিকল্প নেই।

 

 

×