ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

আজ আইপিএলের উদ্বোধনী ম্যাচ

প্রকাশিত: ১১:২৭, ৩১ মার্চ ২০২৩

আজ আইপিএলের উদ্বোধনী ম্যাচ

ট্রফি

আজ শুরু হচ্ছে ১৬তম আইপিএলের আসর।  আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন দল গুজরাট টাইটান্স এবং মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস মাঠে নামবে। হায়দরাবাদের প্রথম ম্যাচ অবশ্য রবিবার। রবিবার তারা তাদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে গতবারের ফাইনালিস্ট দল রাজস্থান রয়্যালসের। মার্করাম এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকাতে রয়েছেন। সেখানে নেদারল্যান্ডসের বিরুদ্ধে দেশের হয়ে দুই ম্যাচের ওয়ানডে সিরিজে খেলবেন তিনি।

৩ এপ্রিল মার্করাম ভারতে এসে পৌঁছাবেন। ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের ক্ষেত্রে প্রোটিয়াদের কাছে এই সিরিজ খুব গুরুত্বপূর্ণ। ৩১ মার্চ এবং ২ এপ্রিল দুইটি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হবে দুই দক্ষিণ আফ্রিকা এবং নেদারল্যান্ডস।

২০১৩ সালে প্রথম যাত্রা শুরু করেছিল সানরাইজার্স হায়দরাবাদ। তখন থেকেই তাদের সঙ্গে রয়েছেন ভুবনেশ্বর কুমার। ২০১৯ সালে ছয় ম্যাচ এবং ২০২২ সালেও একটি ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এর মধ্যে হায়দরাবাদ দু'টি ম্যাচে জয় পেয়েছে এবং হেরেছে পাঁচটি ম্যাচে। ৭ এপ্রিল হায়দরাবাদ তাদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে লখনউ সুপার জায়ান্টস দলের। এই ম্যাচে তারা দলে মার্করামকে পাবেন বলে আশা করা হচ্ছে।

এবারের আইপিএলে ১০টি ফ্র্যাঞ্চাইজি অংশ নিচ্ছে। ২০১৯ সালের পর এবারই প্রথম আইপিএলে হতে যাচ্ছে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলা। গতবারের মতো এবারও দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘এ’ গ্রুপে রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লখনৌ সুপার জায়ান্টস। ‘বি’ গ্রুপে আছে চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, গুজরাট টাইটান্স, পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ।

১০টি দল হলেও এবারের আইপিএল খেলা হবে মোট ১২টি মাঠে। অর্থাৎ প্রতি দলের হোম ভেন্যু ছাড়াও থাকছে দুটি মাঠ। এই ১২টি মাঠ হলো- আহমেদাবাদ, মোহালি, লখনৌ, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, কলকাতা, জয়পুর, মুম্বাই, গুয়াহাটি ও ধর্মশালা।

 সূত্র: হিন্দুস্তান টাইমস

এসআর

×