মঙ্গলবার ৭ বৈশাখ ১৪২৮, ২০ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হারতে হারতে ড্র রিয়াল মাদ্রিদের

  • স্প্যানিশ লা লিগায় গ্যালাক্টিকোদের জার্সিতে ১০০তম ম্যাচে গোল করার কৃতিত্ব ভিনিসিয়াস জুনিয়রের

স্পোর্টস রিপের্টার ॥ দিন গড়ানোর সঙ্গে সঙ্গে রিয়াল মাদ্রিদের মসনদ ধরে রাখার স্বপ্ন ক্রমশই ফিকে হয়ে যাচ্ছে। স্প্যানিশ লা লিগায় দলটি আবারও ড্র করেছে। তাও আবার কোনরকমে। ঘরের মাঠে সফরকারী রিয়াল সোসিয়েদাদের কাছে হারতেই বসেছিল জিনেদিন জিদানের দল। কিন্তু ম্যাচশেষের মাত্র এক মিনিট আগে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রের গোলে ইজ্জত বাঁচিয়েছে স্বাগতিকরা। সোমবার রাতে হওয়া উপভোগ্য ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়েছে ১-১ গোলে।

এই ড্রয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থান হারিয়েছে রিয়াল। ২৫টি করে ম্যাচশেষে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার সমান ৫৩ পয়েন্ট ভাণ্ডারে গ্যালাক্টিকোদের। কিন্তু গোলগড়ে এগিয়ে থেকে দুইয়ে বার্সা, তিনে রিয়াল। এক ম্যাচ কম খেলে ৫৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে এ্যাটলেটিকো মাদ্রিদ। ৪২ পয়েন্ট নিয়ে পাঁচে আছে সোসিয়েদাদ।

অনুশীলন মাঠ এস্টাডিও আলফ্রেডো ডি স্টেফানোতে আধিপত্য বিস্তার করে খেললেও গোল মিসের মহড়ার কারণে হারতে বসেছিল রিয়াল। দলটি প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করে। চোটের কারণে বাইরে থাকা করিম বেনজেমার বদলে খেলা মারিয়ানো ডিয়াজের হেড পোস্টে লেগে প্রতিহত হয়। বিরতির পর বিপজ্জনক হয়ে ওঠে সোসিয়েদাদ। এই ধারাবাহিকতায় ৫৫ মিনিটে এগিয়ে যায় সফরকারীরা। এ সময় মাঝমাঠ থেকে নাচো মনরিয়ালের ক্রস রিয়ালের লেফটব্যাক ফারলান্ড মেন্ডি ক্লিয়ার করতে ব্যর্থ হন। সেই সুযোগে পর্তুগুয়েজ মাঞ্জানেরা হেডে গোল করে সোসিয়েদাদকে এগিয়ে নেন।

এরপর ম্যাচে ফিরতে মরিয়া রিয়াল ৬১ মিনিটে একসঙ্গে তিন পরিবর্তন করে মাঠে নামায় ভিনিসিয়াস, রডরিগো ও হুগো ডুরোকে। তার ফলও পেয়েছেন কোচ জিদান। ৮৯ মিনিটে লুকাস ভাসকুয়েজের ক্রসে ভিনিসিয়াস গোল করে রিয়ালকে এক পয়েন্ট উপহার দেন। এটি ছিল ভিনিসিয়াসের রিয়ালের জার্সিতে ১০০তম ম্যাচ। মাইলফলকের ম্যাচে গোল করে তিনি দলকে হার থেকে বাঁচিয়েছেন। টানা পাঁচ ম্যাচ জয়ের পর ড্র করেছে রিয়াল। যে কারণে আগামী সপ্তাহে মাদ্রিদ ডার্বির আগে মানসিকভাবে কিছুটা পিছিয়ে থাকবে দলটি। এ প্রসঙ্গে রিয়াল গোলরক্ষক থিবো কুর্তোয়া বলেন, আমরা ওখানে (এ্যাটলেটিকোর মাঠ) অনেক ম্যাচ খেলেছি। আমাদের অবশ্যই জয় পাওয়া উচিত। আমরা শারীরিকভাবে শক্তিশালী। ইনজুরি কাটিয়ে প্রায় সব খেলোয়াড়ই দলে ফিরেছে। লড়াই চালিয়ে যাওয়ার জন্য এখনও অনেক সময় বাকি আছে।

রিয়াল কোচ জিদান আগেই ইঙ্গিত দিয়েছিলেন বেনজেমাকে বাইরে রাখবেন বড় ম্যাচের জন্য। সেটাই করতে চলেছেন তিনি। এ্যাটলেটিকোর বিরুদ্ধে ম্যাচেই তিনি ফরাসী ফরোয়ার্ডকে ফেরাতে যাচ্ছেন। জিদানের জন্য আরও সুখবর হলো ফেডে ভালভার্দে, মার্সেলো ও রডরিগো ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন। এ প্রসঙ্গে জিদান বলেন, বেনজেমা আমাদের সঙ্গে থাকবে আশাকরি। এখনও সে অনুশীলন শুরু করেনি। শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। সাবেক বিশ্বকাপ জয়ী ফরাষী তারকা বলেন, এবার আমরা এমন কিছু ম্যাচে জিতেছি যেগুলোতে আমাদের জয় প্রাপ্য ছিল না। কোনকিছুই আমরা পরিবর্তন করতে পারব না। আমাদের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। লীগে এখনও অনেকটা পথ বাকি আছে। সুযোগও আছে ভালমতো। তবে আমাদের ধারাবাহিকতার দিকে দৃষ্টি দিতে হবে।

এই ম্যাচের মাধ্যমে রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা জার্মান ফুটবলার হয়েছেন মিডফিল্ডার টনি ক্রুস। রিয়ালের জার্সি গায়ে এখন পর্যন্ত ৩০৯ ম্যাচ খেলেছেন তিনি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯১, নতুন শনাক্ত ৪৫৫৯         দুষ্কৃতকারীদের গ্রেফতার করা হচ্ছে : ড. হাছান মাহমুদ         হেফাজত নেতা কোরবান আলী গ্রেফতার         অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলে অনুমতি         ভ্যাকসিন রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিচ্ছে ভারত         কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বজনীন পণ্য হিসেবে ঘোষণা করা উচিত ॥ প্রধানমন্ত্রী         ‘কোনও দল বা আলেম ওলামা দেখে গ্রেফতার করা হয়নি’         ৩টার পর দোকান খোলা রাখায় জরিমানা         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ২৮ এপ্রিল পর্যন্ত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         ১০৬ যাত্রী নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ল বিমানের বিশেষ ফ্লাইট         চৌদ্দগ্রামে ট্রাক-লরি সংঘর্ষ ॥ নিহত ৩         এবার নারী আইনজীবীর সঙ্গে পুলিশের বাগবিতণ্ডা         চিকিৎসক-পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি দেওয়া সমীচীন হয়নি ॥ হাইকোর্ট         সিরিয়ায় বিমান হামলায় ২০০ 'জঙ্গী' নিহত, দাবি রুশ সেনার         মুখ খুলছেন মামুনুল হক, খোলাসা করেছেন বিয়ের বিষয়ে         করোনা-লকডাউনের মধ্যে ৩৩৩ নম্বরে দ্বিগুণ কল         বিআরটিসি কর্মীদের দেওয়া হলো ডিজিটাল পরিচয়পত্র         গুতেরেসকে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আলোচনায় যুক্ত হওয়ার আহ্বান বান কি মুনের         ক্ষমতায় বসানো, উঠানো হেফাজতের উদ্দেশ্য নয় ॥ হেফাজত আমীর বাবুনগরী