বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বুদ্ধিদীপ্ত হতে চাইলে

বুদ্ধিদীপ্ত হতে চাইলে
  • এম. শহিদুল ইসলাম

বুদ্ধিমান বা স্মার্টনেস বিষয়টা মানব জীবনের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ করে প্রতিযোগিতার এই সময়ে এটি আরও বেশি গুরুত্বপূর্ণ। এই গুরুত্বপূর্ণ বিষয়টির সংজ্ঞা নানা জনে নানাভাবে দিয়ে থাকে। কিন্তু বাস্তবিক অর্থে স্মার্টনেস হলো নিজের বুদ্ধি ও শারীরিক ভাষার প্রকাশ ঘটিয়ে অন্যকে আকর্ষণ করার ক্ষমতা। স্মার্ট মানুষেরা খুব সহজেই যৌক্তিক ও বাস্তবতা বুঝিয়ে নিজের কথাকে অন্যের কাছে বিশ্বাসযোগ্য করে তোলে। এক কথায় অন্যকে পটানোই হলো স্মার্টনেস।

প্রতিযোগিতার এই যুগে প্রয়োজনে অপ্রয়োজনে আমাদের অনেক মানুষের সঙ্গে চলতে হয়। ভাবের বিনিময় করতে হয়। যে কারণে অনেক মানুষকেই সামলে নিয়ে কাজ করতে হয়। এক্ষেত্রে আপনি মানুষকে যত বেশি কনভেন্স করতে পারবেন, তত বেশি কাজ করতে সহজ হবে আপনার। তবে এই স্মার্টনেস কিন্তু সহজে নিজের মাঝে আসে না। তার জন্য প্রয়োজন অনেক বিষয়ের ওপর জ্ঞান অর্জন করা। আসুন, বুদ্ধিদীপ্ত হওয়ার কিছু দরকারি বিষয় জেনে নেই।

জানতে আগ্রহী হন : নতুন কোন বিষয় শেখার বিষয়ে সব সময় আগ্রহী থাকুন। প্রয়োজন না থাকলেও শিখুন। হয়ত নতুন শিক্ষণীয় বিষয়টি আপাতত আপনার কাজে লাগছে না। কিন্তু ভবিষ্যতে কখন যে তা কাজে লাগে তা বলা যায় না। তাই নগদ ফলাফলের আশা না করে চলার পথে নতুন নতুন কিছু শিখুন, জানুন। যা আপনার বুদ্ধি বাড়াতে সাহায্য করবে।

বই পড়ুন বেশি বেশি : মানুষের জ্ঞান বৃদ্ধির গুরুত্বপূর্ণ মাধ্যম হলো বই পড়া। বই মানুষের মনের সঙ্কীর্ণ চিন্তা ও সীমাবদ্ধতাকে দূর করে উদার মনের মানুষ হতে সাহায্য করে। তাই নিজের প্রয়োজন অপ্রয়োজনে ভাল ভাল বই পড়ুন। একবার নিয়মিত বই পড়ে দেখুন, নিজের পরিবর্তন নিজেই বুঝতে পারবেন।

সংবাদপত্রসহ নেটে বিভিন্ন লিঙ্কের লেখা পড়ুন : নিয়মিত প্রতিদিনের পেপার পড়ুন। নেটে বিভিন্ন ব্লকে ভাল ভাল লেখা থাকে, যা নিয়মিত পড়তে পারেন। নিয়মিত সংবাদপত্র পড়লে দেশ বিদেশের চলমান খবরগুলো আপনার আয়ত্তে থাকে। ফলে অফিসে, সহপাঠীদের সঙ্গে আপনার স্মার্টলি আলোচনা করতে সহজ হবে।

নিজের জানা বিষয় অন্যের সঙ্গে শেয়ার করুন : নিজের জানা কথা অন্যকে কিভাবে বলব, বললে কি ভাববে, যদি হাসাহাসি করে। এমন অনেক কিছু ভেবে আপনি হয়ত কারও কাছে কিছু বলতে সাহস পান না। ফলে নিজের জানা কিছু নিজের মাঝেই থেকে যায়। কিন্তু নিজের অর্জিত জ্ঞান অন্যের কাছে শেয়ার করলে মতামত ও আলোচনার মাধ্যমে নিজের আইডিয়া সম্পর্কে ভাল ধারণা নিতে পারবেন। নিজের ভুল শুদ্ধ বুঝতে পারবেন। তাই নিজের আইডিয়া অন্যের কাছে বেশি বেশি শেয়ার করুন নির্ভয়ে।

বুদ্ধিদীপ্ত মানুষের সঙ্গে সঙ্গ দিন : মানুষের আচার-ব্যবহার কথাবার্তার বেশিরভাগ শিক্ষা মানুষ তার চারপাশের পরিবেশ থেকে গ্রহণ করে। ফলে মানুষ তার চারপাশের পরিবেশ দ্বারা সর্বদা প্রভাবিত হয়। আপনি যেমন মানুষের সঙ্গে বেশি সময় পার করবেন। তার প্রভাব আপনার ওপর আসবেই। তাই আপনি তাদের সঙ্গে সঙ্গ দিন। যারা স্মার্ট মানুষ। বুদ্ধিদীপ্তদের জীবনযাপন অনুসরণ করুন এবং নিজেকে সেভাবে পরিচালনা করতে চেষ্টা করুন।

পোশাক পরিধানে স্মার্ট হোন : কথা বলা, আচার-ব্যবহার থেকে শুরু করে পোশাক পরিধানেও বুদ্ধিদীপ্ত হওয়া প্রয়োজন। তাই আপনাকে অবশ্যই পোশাক পরিধানে পরিষ্কার, পরিচ্ছন্ন মানানসই পোশাক পরতে হবে। স্মার্ট পোশাক মানে কোন দামী পোশাক স্যুট, বুট নয়। মানে আপনি যা পরবেন তা যেন রুচিসম্মতম মানানসই পোশাক হয় আপনার জন্য সে বিষয়ে খেয়াল রেখে পোশাক পরিধান করুন।

জীবনযাপনের প্রয়োজনীয় বিষয়ে জ্ঞান অর্জন করুন: শুধু চাকরি কিংবা সিলেবাসের পড়া ছাড়াও মানব জীবনে অনেক কিছু জানার আছে। ধারণা রাখুন সমাজ, রাষ্ট্রীয়, ধর্মীয় নিয়মকাননের ওপর। তাহলে সঠিকভাবে সঠিক কাজ করতে সহজ হবে। মনে রাখবেন, স্মার্ট মানুষেরা সব বিষয়েই প্রয়োজনীয়টুকু জেনে থাকে। তাই আপনিও জানুন। জানতে আগ্রহী হন সব বিষয়ে। পরিশেষে, বেশি বেশি জানা, জানার আগ্রহই পারে আপনাকে একজন বুদ্ধিদীপ্ত মানুষ হিসেবে গড়তে। নিজের পৃথিবীটাকে তাই ছোট না করে ধীরে ধীরে বড় করুন। মানুষ তার নিজের একটা জগত তৈরি করে সেটা নিয়ে পড়ে থাকে। তা ছাড়া প্রয়োজনের বাইরে মানুষ কিছুই করতে চায় না। ফলে নতুন কিছু আর শেখা হয় না। আপনি জানুন, শিখুন বেশি বেশি। মনের সব সঙ্কীর্ণতা দূর করুন জ্ঞান অর্জনের মাধ্যমে। একটা সময় দেখবেন, নিজের একটা ভাল অবস্থান তৈরি হবে। মানুষ আপনাকে মূল্যায়ন করবে। নিজের জীবনটাও অনেক সহজ-সুন্দর হবে যদি বুদ্ধিদীপ্ত জীবনযাপন করতে পারেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই