বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের প্রতিপক্ষ আজ ভারত

 বাংলাদেশের প্রতিপক্ষ আজ ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ায় নারী টি২০ ক্রিকেট বিশ্বকাপ শুরু হয়ে গেছে শুক্রবার। ভারতের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আজ বাংলাদেশ নারী ক্রিকেট দলের টি২০ বিশ্বকাপ মিশন শুরু হবে। ম্যাচটি পার্থের ওয়াকা গ্রাউন্ডে বিকেল ৫টায় শুরু হবে।

পার্থে ভারতের বিরুদ্ধে আজ লড়াইয়ের পর ২৭ ফেব্রুয়ারি ক্যানবেরায় স্বাগতিক অস্ট্রেলিয়া, ২৯ ফেব্রুয়ারি মেলবোর্নে নিউজিল্যান্ড, একই মাঠে ২ মার্চ শ্রীলঙ্কার বিরুদ্ধে লড়াই করবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। গ্রুপপর্বে চারটি ম্যাচ খেলার পর পয়েন্ট তালিকায় সেরা দুই দলের একটি হওয়া গেলে সেমিফাইনালে খেলবে সালমা খাতুনের দল। ৫ মার্চ দুটি সেমিফাইনাল শেষে ৮ মার্চ ফাইনাল ম্যাচ দিয়ে টি২০ বিশ্বকাপ শেষ হবে। এবার টি২০ বিশ্বকাপের সপ্তম আসর হচ্ছে। এর আগে ছয় আসরের মধ্যে বাংলাদেশ নারী ক্রিকেট দল ৩টি আসরে খেলে। ২০০৯ সাল থেকে শুরু হওয়া নারী টি২০ বিশ্বকাপে ২০১৪ সালের চতুর্থ আসরে প্রথম অংশ নেয় বাংলাদেশ নারী ক্রিকেট দল। এরপর ২০১৬ ও ২০১৮ সালের বিশ্বকাপেও খেলে। তিন আসর মিলিয়ে একবারও গ্রুপপর্বের গ-ি অতিক্রম করতে পারেনি বাংলাদেশ। এমনকি দেশের মাটিতে ২০১৪ সালে হওয়া বিশ্বকাপে যে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচটিতে জয় মিলে, আর কোন ম্যাচেই জয় পাওয়া যায়নি। তিন আসরে ৪টি করে মোট ১২টি ম্যাচ খেলে মাত্র একটি জয় পায় বাংলাদেশ। এবার গ্রুপপর্বের দলগুলোর মধ্যে ভারত ও শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে কখনই খেলেনি। আর তাই এ দুই দলের বিরুদ্ধে ম্যাচে ভাল করা কঠিন। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। কতটা শক্তিশালী তা বোঝাই যাচ্ছে। তবে ভারত ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ভাল করা যাবে। হারানোর সুযোগও আছে। ২০১৮ সালের এশিয়া কাপে পাকিস্তান, শ্রীলঙ্কাকে পেছনে ফেলেই ভারতের বিরুদ্ধে ফাইনালে খেলেছিল বাংলাদেশ। লীগপর্বে এবং ফাইনালেও ভারতকে হারিয়ে চ্যাম্পিয়নও হয়েছিল বাংলাদেশ। আর তাই শ্রীলঙ্কাকে হারানোর সঙ্গে ভারতকে হারানোর সক্ষমতাও দেখিয়ে দেয়া হয়েছে। এখন বিশ্বকাপেও এ দুই দলকে হারানো গেলে অনেক বড় প্রাপ্তি মিলবে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে কাঁপানো গেলেই প্রাপ্তির খাতা মজবুত হবে।

বিশ্বকাপের মিশন শুরুর আগে অবশ্য পাকিস্তানকে প্রস্তুতি ম্যাচে ৫ রানে হারিয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে বাংলাদেশ। এখন বিশ্বকাপের মূলপর্বে ভাল কিছু করা গেলেই হলো। বাংলাদেশ নারী টি২০ ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন বলেছেন, ‘পাকিস্তানের বিরুদ্ধে জয় (প্রস্তুতি ম্যাচে) আমাদের অনেক আত্মবিশ্বাস জোগাবে। এখন আমরা বিশ্বকাপের শুরুটা ভাল করতে চাই। এ ম্যাচটি ছিল বিশ্বকাপের আগে নিজেদের নিয়ে নতুন করে ভাবার একটা বড় সুযোগ।’

বিশ্বকাপ খেলতে বাংলাদেশ নারী ক্রিকেট দল ৩ ফেব্রুয়ারি ব্রিসবেনে পৌঁছায়। সেখান থেকে গোল কোস্টে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রস্তুতি সেরে নেয়। এরপর শুরু হয় প্রস্তুতি ম্যাচের পালা। যে প্রস্তুতি ভালভাবেই হয়েছে। ২০১৪ সালের বিশ্বকাপে একটি জয় মিললেও ২০১৬ ও ২০১৮ সালে খালি হাতেই ফিরতে হয়েছে। টানা দুই বিশ্বকাপে কোন জয় নেই। এবার এক দুটি জয় পাওয়ার আশা আছে বাংলাদেশের। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে সালমা বলেছিলেন, ‘আমরা তো আশাকরি যে ভাল করব, একটি-দুটি ম্যাচ জিতব। এবারও আশা করছি একটি-দুটি ম্যাচ জিতব। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড অনেক কঠিন প্রতিপক্ষ। তবে ওরা এখনও আমাদের সম্পর্কে জানে না, আমরাও ওদের সম্পর্কে জানি না। ভিডিওতে ওরা দেখেছে আমাদের, আমরাও দেখেছি ওদের। মাঠে যখন আমরা খেলব, তখনই বুঝতে পারব কে কার চেয়ে ভাল।

অবশ্যই তারা আমাদের চেয়ে ভাল। আমরা চেষ্টা করব স্মার্ট ক্রিকেট খেলতে।’ সঙ্গে যোগ করেছিলেন, ‘ভারতকে এশিয়া কাপে দুবার হারালেও কাজটা অনেক কঠিন। শ্রীলঙ্কার সঙ্গে ভাল কিছু করতে পারব বলে আমরা আশাকরি। পরের বিশ্বকাপে যেন আমাদের বাছাইপর্ব খেলতে না হয় সেটি চাইব।’ আজ শুরু হতে যাওয়া ভারতের বিরুদ্ধে বাংলাদেশের বিশ্বকাপ মিশন থেকেই বোঝা যাবে দল শেষ পর্যন্ত কেমন করতে পারে।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু