শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রোটিয়াদের সহকারী ব্যাটিং কোচ ক্লুজনার

স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারকে এবার দলের কোচিং স্টাফে অন্তর্ভুক্ত করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। আগামী মাসে ভারত সফরে যাবে প্রোটিয়া দল। মূলত ওই সফরে টি২০ সিরিজে দলের ব্যাটসম্যানদের সহায়তা দিতে ক্লুজনারকে সহকারী ব্যাটিং কোচ করা হয়েছে। এছাড়া দলের সাবেক সহকারী কোচ ভিনসেন্ট বার্নেসকে সহকারী বোলিং কোচ এবং সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান জাস্টিন অনটংকে সহকারী ফিল্ডিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ওয়ানডে বিশ্বকাপে এবার সুবিধা করতে পারেনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সে কারণে প্রধান কোচ ওটিস গিবসনকে বিদায় করে দিয়েছে সিএসএ। এর বদলে নতুনভাবে পরিকল্পনা করছে তারা। সেই পরিকল্পনার অংশ হিসেবে সব সহকারী কোচ এবং টেকনিক্যাল স্টাফরা নব নিয়োজিত অন্তর্বর্তীকালীন টিম ডিরেক্টর এনোখ নকুয়ের কাছে রিপোর্ট করবেন। এরপর তিনিই সবাইকে পরবর্তী দায়িত্ব বুঝিয়ে দেবেন। আসন্ন ভারত সফরে দক্ষিণ আফ্রিকা ৩ টি২০ ও ৩ টেস্ট খেলবে। আর সে জন্যই ক্লুজনারকে সহকারী ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিল সিএসএ। দীর্ঘদিন তিনি দক্ষিণ আফ্রিকার দল ডলফিনসের প্রধান কোচ (২০১২ থেকে ২০১৬), ২০১৬ সালে জিম্বাবুইয়ের ব্যাটিং কোচ, ভারতের লাইকা কোভাই কিংসের কোচ হিসেবে কাজ করেছেন। এ বছর ইউরো টি২০ স্লাম প্রথমবারের মতো হওয়ার কথা ছিল। সেখানে তাকে গ্লাসগো জায়ান্টসের প্রধান কোচ করা হয়েছিল। তবে এ বছর টুয়েন্টি স্লাম আসরটি হচ্ছে না। এর মধ্যেই এখন প্রোটিয়া দলের দায়িত্ব পেলেন বর্তমানে ৪৭ বছর বয়সী ক্লুজনার।

খেলোয়াড়ী জীবনে মারকুটে ব্যাটসম্যান হিসেবে সারাবিশ্বের বেশ জনপ্রিয় ক্রিকেটার ছিলেন ক্লুজনার। তিনি প্রোটিয়া জার্সিতে ৪৯ টেস্ট ও ১৭১টি ওয়ানডে খেলেছেন ১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত। সে সময়ে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন তিনি। তবে মিডিয়াম পেস বোলিংয়ের চেয়ে শেষদিকে ব্যাটিং তান্ডব চালানোর জন্য বেশি পরিচিতি পেয়েছিলেন। টেস্টে ১৯০৬ রান ও ৮০ উইকেট এবং ওয়ানডেতে ৩৫৭৬ রান ও ১৯২ উইকেট শিকার করেছিলেন তিনি। তবে ২০০৬ সালে টি২০ ক্রিকেটের প্রবর্তন হওয়ায় এই মারকুটে স্বভাবের ব্যাটসম্যান এ ফরমেটটাই আন্তর্জাতিক অঙ্গনে খেলতে পারেননি। তবে ঘরোয়া টি২০ আসরে ২০১০ পর্যন্ত তিনি ৫৩ ম্যাচ খেলেন। ৩৪.৯৬ গড় ও ১৩৬.১ স্ট্রাইকরেটে ১০১৪ রান করেছেন ১ সেঞ্চুরি ও ৪ হাফ সেঞ্চুরিতে।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী