শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইংল্যান্ডের নতুন ইতিহাস

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইংল্যান্ডের নতুন ইতিহাস

অনলাইন ডেস্ক ॥ ওয়ানডের সর্বোচ্চ স্কোরের নতুন রেকর্ড এখন ইংল্যান্ডের । অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ জয়ও নিশ্চিত হয়েছে ইংল্যান্ডের ।আজ ওল্ড ট্রাফোর্ডে ছিল নতুন কিছুর হাতছানি, অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো ওয়ানডেতে ৫-০ ব্যবধানে ধবলধোলাইয়ের কীর্তি। একটা সময় সেটা হবে না বলেই মনে হচ্ছিল। কিন্তু জস বাটলারের মহাকাব্যিক এক সেঞ্চুরিতে সেটা শেষ পর্যন্ত সম্ভব হয়েছে। অস্ট্রেলিয়াকে ১ উইকেটে হারিয়ে প্রথম বারের মতো চিরপ্রতিদ্বন্দ্বীদের ৫-০ ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড।

অথচ একটা সময় মনে হচ্ছিল ইংল্যান্ডের জয়টা বুঝি ফসকেই যাবে। লক্ষ্য বলতে গেলে একদমই কম, ২০৬ তো ওয়ানডেতে এখন কোনো রানই নয়। আর ইংল্যান্ড তো ৩০০-৩৫০ মোটামুটি হেসেখেলেই করে ফেলে। কিন্তু এই লক্ষ্যের সামনে দাঁড়িয়েই হোঁচট খেতে লাগল শুরু থেকে। ২৭ রানে ৪ উইকেট নেই, ৫০ রানে নেই ৫ উইকেট। দেখতে দেখতে ১১৪ রানে ৮ উইকেট হারিয়ে ফেলল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার জয়টা তখন মনে হচ্ছিল সময়ের ব্যাপার।

কিন্তু বাটলারের মনে ছিল অন্য কিছু। নবম উইকেটে আদিল রশিদকে নিয়ে গড়লেন প্রতিরোধ। এমনিতে যেমন আগ্রাসী, আর পরিস্থিতির দাবি মেটাতে অনেক স্থির ছিলেন। রশিদের সঙ্গে ৮১ রানের জুটিতে দলকে একটু একটু করে নিয়ে গেছেন লক্ষ্যের দিকে। ১১৭ বলে সেঞ্চুরি পেয়েছেন, যেটা ওয়ানডে তাঁর সবচেয়ে স্লথ।

যখন বাটলার-রশিদ ইংল্যান্ডকে জিতিয়ে আনবেন বলে মনে হচ্ছিল, তখনই আঘাত অস্ট্রেলিয়ার। ২০ রান করে ফিরে যান রশিদ, জয় থেকে তখনো ১১ রান দূরে ইংল্যান্ড। মাথা ঠান্ডা করে শেষ ব্যাটসম্যান জেইক বলকে নিয়ে লক্ষ্যের দিকে নিয়ে যান বাটলার। নিজে শেষ পর্যন্ত ১১০ রানে অপরাজিত ছিলেন, ৯ বল হাতে রেখে অস্ট্রেলিয়ার রান টপকে গেছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার হয়ে তিনটি করে উইকেট পেয়েছেন স্টেইনলেইক ও রিচার্ডসন।

তার আগে শুরুটা দারুণ হয়েছিল অস্ট্রেলিয়া, ৬ ওভারে দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও ট্রাভিস হেড মিলে তুলে ফেলেছিলেন ৫৮ রান। কিন্তু এরপর থেকেই শুরু হয় মড়ক, একটা সময় সেটা ১৫৯ রানে হয়ে যায় ৭ উইকেট। ডার্সি শট ৪৭ রানে অপরাজিত থেকে দলকে ২০০ পার করেন। সর্বোচ্চ ৫৮ রান করেছেন হেড, ৪৪ রান করেছেন অ্যালেক্স কারি। মঈন আলী পেয়েছেন ৪ উইকেট, স্যাম কুরান পেয়েছেন দুইটি।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records