রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুসা-মেসির লড়াই?

মুসা-মেসির লড়াই?

জিএম মোস্তফা ॥ হঠাৎ করেই আলোচনায় মুসা। আইসল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে যে নাইজিরিয়াকে রাশিয়া বিশ্বকাপে প্রথম জয় উপহার দিলেন তিনি। সেই সঙ্গে দেশকে দ্বিতীয় রাউন্ডে খেলার স্বপ্নও দেখান লিচেস্টার সিটির এই নাইজিরিয়ান ফরোয়ার্ড। শুধু তাই নয়, আর্জেন্টিনাকেও ২০১৮ বিশ্বকাপে টিকিয়ে রাখলেন নাইজিরিয়ার তারকা ফুটবলার আহমেদ মুসা। মুসার দুর্দান্ত পারফর্মেন্সে লাতিন দেশটির শেষ ষোলোতে যাওয়ার সম্ভাবনা তৈরি হওয়ায় আর্জেন্টাইন ভক্তরা মুসাকে ডাকছেন ‘লিওনেল মুসা’ নামে।

আইসল্যান্ডের বিপক্ষে গ্রুপ ‘ডি’র ম্যাচে নাইজিরিয়ার জার্সিতে দুইবার গোল উৎসবে ভাসেন আহমেদ মুসা। ৪৯ মিনিটে দারুণ এক গোলে আফ্রিকার ‘সুপার ঈগলদের প্রথম এগিয়ে দেন মুসা। ৭৪ মিনিটে এই মুসার সৌজন্যেই জয় নিশ্চিত হয় নাইজিরিয়ার। রাশিয়া বিশ্বকাপে নবাগত আইসল্যান্ডের বিপক্ষে জোড়া গোল ছাড়াও এখন পর্যন্ত ৪ গোল করে ফুটবলের সবচেয়ে বড় আসরে নাইজিরিয়ার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন মুসা। তবে এখানেই থেমে থাকতে নারাজ দেশটির প্রতিভাবান এই ফুটবলার। গোলের সংখ্যাটাকে আরও বাড়িয়ে নিতে চান আর্জেন্টিনার বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচেই। যার সঙ্গে তুলনায় দাঁড় করানো হচ্ছে মুসাকে, সেই আসল মেসিকে সতর্কবার্তাও পাঠিয়ে দিয়েছেন সিএসকেএ মস্কোর এই তারকা ফরোয়ার্ড। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের পর ২০১৬ সালে স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার বিপক্ষে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপেও মেসির মুখোমুখি হয়েছিলেন মুসা। বার্সিলোনার আর্জেন্টাইন তারকার বিপক্ষে খেলে ৪টি গোল করারও অভিজ্ঞতা রয়েছে তার। মঙ্গলবার গুরুত্বপূর্ণ ম্যাচেও গোল করার জন্য উন্মুখ হয়ে রয়েছেন মুসা।

এবারের বিশ্বকাপে সবচেয়ে জটিল সমীকরণে দাঁড়িয়ে ‘ডি’ গ্রুপ। ক্রোয়েশিয়ার কাছে হারের পর খাদের কিনারায় দাঁড়িয়ে আছে আর্জেন্টিনা। যাদের নিয়ে এখনও স্বপ্ন দেখছে আর্জেন্টাইন সমর্থকরা। ক্রোয়েশিয়া নকআউট পর্ব নিশ্চিত করে ফেলেছে আরও আগেই। বাকি তিন দলেরও (আর্জেন্টিনা, নাইজিরিয়া ও আইসল্যান্ড) সুযোগ আছে নকআউট পর্বে খেলার। আইসল্যান্ডের হারের পর যাকে এত ভালবাসছেন আর্জেন্টাইনরা; সেই মুসার দলের বিপক্ষেই শেষ ম্যাচে মুখোমুখি হতে হবে মেসিদের। মেসির সঙ্গে নিজের তুলনা করায় যারপর নাই খুশি মুসা। এ প্রসঙ্গে নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেছেন, ‘এরজন্য অসংখ্য ধন্যবাদ। যখনই আমি আর্জেন্টিনার বিপক্ষে খেলি এবং মেসি থাকে তখন আমার চার বছর আগের কথা মনে পড়ে যায়। ব্রাজিলে মেসির বিপক্ষে আমি দুই গোল করেছিলাম। এরপর লিচেস্টার সিটিতে যাওয়ার পর বার্সিলোনার বিপক্ষে খেলেছিলাম, সেখানেও করেছিলাম ২ গোল। সামনের ম্যাচে যে কোন কিছু হতে পারে। হয়তো আরও দুই গোল করতে যাচ্ছি।’

গ্রুপপর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেও রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলার সম্ভাবনা থাকবে নাইজিরিয়ার। আর আর্জেন্টিনাকে হারিয়ে দিলে তো শেষ ষোলোর টিকেট নিশ্চিত। মুসারও লক্ষ্য ড্র কিংবা জয়। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আর্জেন্টিনার বিপক্ষে গোল করা কঠিন কিছু নয়। প্রতিটি ম্যাচ নিয়েই আমি ধাপে ধাপে চিন্তা করি। যদি আমাকে তাদের বিপক্ষে গোল করতে হয় তাহলে আমি গোল করব।আমাদের অবশ্যই ভাল খেলতে হবে। আমরা জানি ম্যাচটি আমাদের জন্য বাঁচা-মরার লড়াই। আমরা ড্র অথবা জয়ের জন্য খেলব।’ চার বছর আগে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপেও একই গ্রুপে খেলেছিল আর্জেন্টিনা ও নাইজিরিয়া। সেই ম্যাচ ৩-২ ব্যবধানে নাইজিরিয়া হারলেও দলের হয়ে দুই গোল করেছিলেন আহমেদ মুসা। সেই স্মৃতিচারণ করতেও ভুলেননি এই নাইজিরিয়ান ফরোয়ার্ড। মুসা জোড়া গোল করে ইতোমধ্যেই নিজেকে পাদপদ্রীপের আলোয় নিয়ে এসেছেন। কিন্তু লিওনেল মেসি? এখনও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি বার্সিলোনার এই আর্জেন্টাইন সুপারস্টার। গ্রুপের শেষ ম্যাচে কী পারবেন তার প্রতিদান দিতে? ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records