শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনার জয় ছাপিয়ে বিতর্কিত রেফারিং

বার্সিলোনার জয় ছাপিয়ে বিতর্কিত রেফারিং

স্পোর্টস রিপোর্টার ॥ আরও একবার পিছিয়ে পড়ে দুর্দান্ত জয় পেয়েছে বার্সিলোনা। রবিবার রাতে স্প্যানিশ লা লিগায় দুই সুপারস্টার লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের গোলে কাতালানরা ২-১ ব্যবধানে হারিয়েছে অতিথি আলাভেসকে।

তবে বার্সার জয় ছাপিয়ে আলোচনায় উঠে এসেছে বিতর্কিত রেফারিং। ম্যাচ শেষে আলাভেসের ফুটবলাররা দাবি করেছেন, রেফারি নির্লজ্জের মতো পক্ষপাতিত্বমূলক বাঁশি বাজিয়েছেন। তাদের অভিযোগ, সবসময় বার্সার পক্ষেই বাঁশি বাজান রেফারিরা। আরেক ম্যাচে এ্যাটলেটিকো মাদ্রিদ ৩-০ গোলে হারিয়েছে লাস পালমাসকে। এই ম্যাচের মধ্য দিয়ে লা লিগায় বার্সার হয়ে অভিষেক হয়েছে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফিলিপ কুটিনহোর। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা এ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে গেছে কাতালানরা। অর্থাৎ ২১ ম্যাচে বার্সার পয়েন্ট ৫৭ আর এ্যাটলেটিকোর ৪৬। ৩৮ পয়েন্ট নিয়ে চারে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ন্যুক্যাম্পে ২৩ মিনিটে জন গুইডেট্টির গোলে এগিয়ে যায় রেলিগেশস জোন থেকে মাত্র দুই পয়েন্ট দূরে থাকা আলাভেস। ৭২ মিনিটে আন্দ্রেস ইনিয়েস্তার ক্রস থেকে দারুণ এক ভলিতে ম্যাচে বার্সাকে সমতা ফেরান সুয়ারেজ। এরপর ৮৪ মিনিটে মেসির নাটকীয় গোলে দলের জয় নিশ্চিত হয়। আর্জেন্টাইন এই সুপারস্টার এটা অন্তত নিশ্চিত করেছেন যে এবারের লীগে এখনও বার্সা অপরাজিত আছে।

ম্যাচে কীভাবে বার্সাকে আটকে রাখা যায়, সেটা দারুণভাবে দেখিয়ে দিয়েছে আলাভেস। ম্যাচের প্রথম থেকেই বল তাদের নিয়ন্ত্রণে ছিল। তিন-চারটি গোলের সুযোগ পেয়েও তারা মিস করে। তবে ম্যাচের ২৩ মিনিটেই সুইডেনের ফরোয়ার্ড জন গুইডেট্টির কাছে পরাস্ত হন বার্সার গোলরক্ষক স্টেগান। পুরো ম্যাচেই এমন আধিপত্য ধরে রেখেছিল অতিথিরা। তবে এই ম্যাচ বিতর্কের জন্ম দিয়েছে ৮৩ মিনিটে। মেসির ফ্রিকিক নিয়েই বাধে বিপত্তি। দারুণ ফ্রিকিকে মেসি আলাভেসের গোলরক্ষক পাচেকোকে ফাঁকি দিতে পারলেও রিপ্লেতে দেখা গেছে, পাকো আলকাসেরকে ফাউলের জন্য ফ্রিকিক দেয়া হয়েছে।

অথচ ফাউলের সময় আলকাসের অফসাইডে ছিলেন, যা রেফারির দৃষ্টিগোচর হয়নি। এটাই শেষ নয়, ম্যাচের ৮৭ মিনিটে বিতর্কের আগুন উস্কে দেয়া হয়। বার্সার ডি বক্সের ভেতরেই কিক নেন বার্সা থেকেই ধারে আলাভেসে খেলতে যাওয়া মুনির এল হাদ্দাদি। সে শট স্যামুয়েল উমটিটির হাতে লেগে ফিরে আসে। কিন্তু আলাভেসের পেনাল্টির আবেদনে রেফারি সাড়া দেননি।

ম্যাচ শেষে তাই বেশ চটেছে আলাভেস শিবির। আলাভেস ডিফেন্ডার ভিক্টর লাগুয়ার্ডিয়া রেফারিকে নিয়ে প্রশ্ন তুলেছেন। এর আগে ভ্যালেন্সিয়ার মাঠে এই একই রেফারি বার্সার একটি গোল বাতিল করে দিয়েছিলেন। মেসির শট গোললাইন অতিক্রম করলেও ইগলেসিয়াস গোলের বাঁশি বাজাননি। ‘মেস্টালার সেই বিখ্যাত সিদ্ধান্তই এ ম্যাচে প্রভাব রেখেছে বলে মনে করছেন লাগুয়ার্ডিয়া। ২৮ বছর বয়সী এ স্প্যানিশ বলেন, এটা জানতাম যে বার্সার পক্ষে বাঁশি বাজানোই উত্তম। আমরা জানতাম সে (ইগলেসিয়াস) ওই ম্যাচের রেফারি ছিল। তাই সেই চাপ নিয়ে আবারও ভুল করে বার্সার বিপক্ষে বাঁশি বাজানোটা ভীষণ কঠিন ছিল। এটা পরিষ্কার যে রেফারিরা বড় দলগুলোর বিপক্ষে বেশি চাপে থাকে। তবে সে (ইগলেসিয়াস) আলাভেসের বিপক্ষে বাঁশি বাজালেও আমরা এটা নিয়ে কিছু বলবো না। আসলে লাগুয়ার্ডিয়া বুঝিয়ে দিয়েছেন, আলাভেস ছোট দল বলেই রেফারি হয়তো পার পেয়ে যাবেন।

বার্সা কোচ আর্নেস্টো ভালভার্ডে কথা বলেছেন কুটিনহোকে নিয়ে। তিনি বলেন, খেলোয়াড়রা মেশিন নয় যে ইনজুরি কাটিয়ে একবারে সুস্থ হয়ে উঠবে। সে ভাল খেলেছে। পুরো ম্যাচেই সে বার বার বল চেয়েছে, এটা তার একধাপ এগিয়ে যাওয়ার লক্ষণ। প্রথম দিন সে ২৫ মিনিট খেলেছে, এবার তার থেকে একটু বেশি, ধীরে ধীরে সে দলের সঙ্গে মানিয়ে নিচ্ছে।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক