বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যাডিলেডেও ইংলিশদের গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া

  • ১২০ রানের বড় জয়ে ঐতিহ্যের এ্যাশেজে ;###;২-০তে এগিয়ে গেল স্মিথবাহিনী

স্পোর্টস রিপোর্টার ॥ পরিস্থিতির বিচারে শেষদিনে ছিল উত্তেজনার ইঙ্গিত। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় পাত্তা পেল না ইংল্যান্ড। এ্যাডিলেডেও সফরকারীদের গুঁড়িয়ে দিয়ে পাঁচ টেস্টের এ্যাশেজে ২-০তে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথদের জয় এবার ১২০ রানে। টার্গেট ৩৫৪; যেখানে আগেরদিনই ৪ উইকেটে ১৭৬ রান তুলে আশার সঞ্চার করেছিল ইংলিশরা। ৬ উইকেট হাতে নিয়ে অতিথিদের প্রয়োজন ছিল আর ১৭৮। কিন্তু মিচেল স্টার্ক ও জস হ্যাজলউডের আগুন ঝরানো বোলিংয়ে ২৩৩-এ অলআউট জো রুটের দল। প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ছিল ২২৭। অস্ট্রেলিয়া ৪৪২/৮ (ডিক্লেঃ) ও ১৩৮/১০। প্রথম ইনিংসে পার্থক্য গড়ে দেয়া অপরাজিত ১২৬ রানের ক্ল্যাসিক্যাল ইনিংসটির জন্য ম্যাচসেরা হয়েছেন শন মার্শ। পার্থে ১৪ ডিসেম্বর শুরু তৃতীয় টেস্ট। অবস্থা যা তাতে টানা হারে দুই ম্যাচ আগেই সিরিজ খোয়ানোর শঙ্কায় ইংলিশরা!

এ্যাডিলেডে এ্যাশেজ ইতিহাসের প্রথম ডে-নাইট টেস্টে ঘুরে দাঁড়ানোর দারুণ সুযোগ ছিল ইংলিশদের সামনে। বুধবার শেষদিনে ৬ উইকেট হাতে নিয়ে জয়ের জন্য প্রয়োজন ছিল ১৭৮ রান। কিন্তু তাদের আশা দিনের শুরুতেই রূপ নেয় হতাশায়। অস্ট্রেলিয়াকে দুর্দান্ত শুরু এনে দেন হ্যাজলউড। দিনের মাত্র দ্বিতীয় বলেই ফেরান ক্রিস ওকসকে (৫)। নিজের দ্বিতীয় ওভারে ফিরিয়ে দেন ইংল্যান্ডের সবচেয়ে বড় ভরসা জো রুটকেও (৬৭)। আগেরদিনের রানের সঙ্গে কোন রানই যোগ করতে পারেননি দু’জন! হ্যাজলউডের অফ স্টাম্প ঘেঁষা দুর্দান্ত দুটি ডেলিভারির জবাব ছিল না তাদের। তাতেই মূলত ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যায়। এরপর কেবল শেষের অপেক্ষা। সিরিজে চার ইনিংসে চতুর্থবার মঈন আলির (২) উইকেট নিয়েছেন স্পিনার নাথান লিয়ন। দ্বিতীয় নতুন বলে চোখের পলকে বাকি কাজটুকু শেষ করে দিয়েছেন মিচেল স্টার্ক। নতুন বলের প্রথম বলেই ভেতরে ঢোকা এক গোলায় এলবিডব্লিউ ক্রেইগ ওভারটন (৭)। উইকেটের পেছনে ধরা পড়েছেন স্টুয়ার্ট ব্রড (৮)।

একটু প্রতিরোধ ছিল কেবল জনি বেয়াস্টোর (৩৬) ব্যাটে। সেই তাকেও বোল্ড করেই স্টার্ক শেষ করেছেন ম্যাচ। পূর্ণ করেছেন ক্যারিয়ারে নিজের অষ্টম ৫ উইকেট। প্রথম ইনিংসে ২১৫ রানের লিড নিয়েও ইংল্যান্ডকে ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নিয়েছিলেন স্মিথ। কিন্তু দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩৮ রানেই গুটিয়ে যাওয়ায় সবাই ভেবেছিল অধিনায়কের ‘পাকামো’র খেসারত গুনতে হবে অস্ট্রেলিয়াকে। কারণ সাড়ে তিন শতাধিক রান তাড়া করতে পর্যাপ্ত সময় হাতে ছিল ইংল্যান্ডের। কিন্ত বোলাররা বুঝিয়ে দেন, স্মিথ সঠিক সিদ্ধান্তই নিয়েছিলেন। রাস্তায় মারমারি বাধিয়ে সাময়িক নিষিদ্ধ ইংল্যান্ড সহ-অধিনায়ক বেন স্টোকস। এ্যাশেজ শুরুর আগেই ইংলিশদের জন্য সেটি ছিল বড় ধাক্কা। টানা দুই হারে এখন তো টালমাটাল অবস্থা জো রুটদের।

স্কোর কার্ড

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ৪৪২/৮ ডিক্লেঃ (১৪৯ ওভার; ব্যানক্রফট ১০, ওয়ার্নার ৪৭, খাজা ৫৩, স্মিথ ৪০, হ্যান্ডসকম্ব ৩৬, মার্শ ১২৬*, পেইন ৫৭, স্টার্ক ৬, কামিন্স ৪৪, লিয়ন ১০*; এ্যান্ডারসন ১/৭৪, ব্রড ২/৭২, ওকস ১/৮৪, ওভারটন ৩/১০৫, মঈন ০/৭৯, রুট ০/১৬) ও দ্বিতীয় ইনিংস ১৩৮/১০ (৫৮ ওভার; ব্যানক্রফট ৪, ওয়ার্নার ১৪, খাজা ২০, স্মিথ ৪, হ্যান্ডসকম্ব ১২, লিয়ন ১৪, মার্শ ১৯, পেইন ১১, স্টার্ক ২০, কামিন্স ১১*, হ্যাজলউড ৩; এ্যান্ডারসন ৫/৪৩, ব্রড ০/২৬, ওভারটন ১/১১, ওকস ৪/৩৬, মঈন ০/২০)।

ইংল্যান্ড প্রথম ইনিংস ২২৭/১০ (৭৬.১ ওভার; কুক ৩৭, স্টোনম্যান ১৮, ভিন্স ২, রুট ৯, মালান ১৯, মঈন ২৫, বেয়ারস্টো ৩১, ওকস ৩৬, ওভারটন ৪১*, ব্রড ৩, এ্যান্ডারসন ০; স্টার্ক ৩/৪৯, হ্যাজলউড ১/৫৬, কামিন্স ২/৪৭, লিয়ন ৪/৬০) ও দ্বিতীয় ইনিংস ২৩৩/১০ (৮৪.২ ওভার; লক্ষ্য ৩৫৪; কুক ১৬, স্টোনম্যান ৩৬, ভিন্স ১৫, রুট ৬৭, মালান ২৯, ওকস ৫, মঈন ২, বেয়ারস্টো ৩৬, ওভারটন ৭, ব্রড ৮, এ্যান্ডারসন ০*; স্টার্ক ৫/৮৮, হ্যাজলউড ২/৪৯, কামিন্স ১/৩৯, লিয়ন ২/৪৫)।

ফল ॥ অস্ট্রেলিয়া ১২০ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ শন মার্শ (অস্ট্রেলিয়া)।

সিরিজ ॥ পাঁচ টেস্টের এ্যাশেজে অস্ট্রেলিয়া ২-০তে এগিয়ে।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসব ভেন্যুতে ‘মুজিব’ সিনেমার পোস্টার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল