বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেঞ্চুরিতেও সবাইকে ছাড়িয়ে অধিনায়ক কোহলি

সেঞ্চুরিতেও সবাইকে ছাড়িয়ে অধিনায়ক কোহলি

স্পোর্টস রিপোর্টার ॥ প্রশ্নটা আগেই উঠেছে, বিরাট কোহলি কি মানুষ না অন্য কিছু! আশ্চর্যের মাত্রা ছাড়িয়ে সেটি এখন রীতিমতো গবেষণার বিষয়। শচীন টেন্ডুলকর, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, না কোহলি? কে সেরা তিনি যখন খেলা ছাড়বেন তখনই উত্তর মিলবে। তবে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন ভারতীয় ক্রিকেটের ‘ওয়ান্ডার বয়’। ব্যাট হাতে, নেতৃত্বে গড়ে চলেছেন রেকর্ডের পর রেকর্ড। এবার নাগপুর টেস্টের প্রথম ইনিংসে উপহার দিলেন ২১৩ রানের মনোমুগ্ধকর ইনিংস। এর মধ্য দিয়ে ‘ভারত অধিনায়ক’ হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি (১২), সর্বোপরি টেস্ট ইতিহাসে ‘অধিনায়ক হিসেবে’ এক বছরে (ক্যালেন্ডার ইয়ার ২০১৭) সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরির (১০টি) নতুন রেকর্ড গড়েছেন কোহলি। এমনকি টেস্ট অধিনায়ক হিসেবে ব্রায়ান লারার সমান ৫টি ডাবল সেঞ্চুরিতেও ইতিহাসের পুনরাবৃত্তি ঘটিয়েছেন তুখোড় এই উইলোবাজ!

গত মার্চে হায়দরাবাদে বাংলাদেশের বিপক্ষে প্রথম কোন অধিনায়ক হিসেবে টানা চার টেস্ট সিরিজে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন কোহলি। এরপর দুটি সিরিজ ঠিক ব্যাটে-বলে হয়নি। রবিবার নাগপুরে তৃতীয়দিনে শ্রীলঙ্কান বোলারদের বাজে বোলিংয়ের সর্বোচ্চ ফায়দা তুলে পেয়ে গেলেন নিজের পঞ্চম ডাবল সেঞ্চুরি। ২৬৭ বলে ১৭ চার ও ২ ছক্কায় তুলেছেন ২১৩ রান। প্রায় ওয়ানডে গতিতে ছোটা এ ইনিংসেই ব্রায়ান লারাকে ছুঁয়েছেন। টেস্টে এতদিন ‘অধিনায়ক হিসেবে’ সর্বোচ্চ পাঁচটি ডাবল সেঞ্চুরির রেকর্ড ছিল ক্যারিবিয়ান কিংবদন্তির। চার ডাবলে এতদিন ডন ব্র্যাডম্যান, মাইকেল ক্লার্ক, গ্রায়েম স্মিথদের মতো দুর্দান্ত সব অধিনায়কের পাশে ছিলেন। দুর্দান্ত-অবিশ্বাস্য কোহলি এদিন তাদেরও ছাড়িয়ে গেছেন কোহলি। উইন্ডিজ গ্রেটকে ছাড়িয়ে রেকর্ডটা পুরেপুরি নিজের করে নিতে আর মাত্র একটি ডাবল সেঞ্চুরি চাই। যেভাবে উড়ছেন তাতে সহসা যে কোন দিনই সেটি হয়ে যাবে!

অবশ্য ম্যাচে ডাবলের আগে সেঞ্চুরি করেই রেকর্ড গড়েছেন আরও গোটা কয়েক। অধিনায়ক হিসেবে ১৬ বার পঞ্চাশ পেরিয়েছেন, এর ১২টিই সেঞ্চুরি। ৭৫ শতাংশ ম্যাচেই সেঞ্চুরি, ক্যারিয়ারে কমপক্ষে ১০টি সেঞ্চুরি করেছেন এমন অধিনায়কদের মাঝে এত ভাল ‘কনভারশন রেট’ (ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দেয়া) আর কারও নেই। আর ভারতের অধিনায়ক হিসেবে টেস্টে ১২ সেঞ্চুরি নেই আর কারও। অথচ মহেন্দ্র সিং ধোনির হাত থেকে সাদা পোশাকের দায়িত্ব পেয়েছেন তিন বছরও হয়নি! আর এ সেঞ্চুরিটি এ বছর (২০১৭) সব ফরমেট মিলিয়ে কোহলির ১০ম। এক বছরে এর আগে সর্বোচ্চ নয়টি সেঞ্চুরি ছিল রিকি পন্টিং (২০০৫ ও ২০০৬) ও গ্রায়েম স্মিথের (২০০৫)। সে রেকর্ড এখন শুধুই কোহলির। বয়স মাত্র ২৯। অথচ অধিনায়ক-ব্যাটসম্যান হিসেবে সুনীল গাভাস্কার, মোহাম্মদ আজহারউদ্দীনের মতো লিজেন্ডকে ছাড়িয়ে গেছেন। ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্টে ১১ সেঞ্চুরি নিয়ে এতদিন সবার ওপরে ছিলেন লিটল মাস্টার গাভাস্কার। সেখানে এখন কেবলই কোহলির নাম।

৭, ৫, ৫ ও ৫টি করে টেস্ট সেঞ্চুরিতে এই তালিকায় পেছনে চার সাবেক সুপারস্টার শচীন, মনসুর আলি খান পাতৌদি, সৌরভ গাঙ্গুলী ও ধোনি। এভাবে চলতে থাকলে কোহলির রেকর্ড-পরিসংখ্যান বিশ্লেষণের জন্য সত্যি সত্যি গবেষণাগার তৈরি করতে হবে!

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১