সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাসিরের সেঞ্চুরিতে সেমিতে বাংলাদেশ

নাসিরের সেঞ্চুরিতে সেমিতে বাংলাদেশ
  • ইমার্জিং টিমস কাপ, টানা দ্বিতীয় জয় পেল মুমিনুলবাহিনী

স্পোর্টস রিপোর্টার ॥ নাসির হোসেন দুর্দান্ত একটি ইনিংস খেললেন। কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে একাডেমি মাঠে নেপালের বিপক্ষে ১১৫ বলে ১২ চার ও ২ ছক্কায় ১০৯ রানের অপরাজিত ইনিংস খেললেন। আর তাতে এসিসি ইমার্জিং টিমস কাপে বাংলাদেশ দলও টানা দ্বিতীয় জয় পেল। নেপালকে ৮৩ রানের বড় ব্যবধানে হারাল। এই জয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে খেলাও নিশ্চিত করে ফেলল বাংলাদেশ। এরআগে হংকংকে ৮ উইকেটে হারিয়েছিল মুমিনুলবাহিনী। বৃহস্পতিবার পাকিস্তানের বিপক্ষে ম্যাচ রয়েছে বাংলাদেশের। জিতলেই ‘বি’ গ্রুপ থেকে অপরাজিত থেকে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে সেরা চারে খেলবে বাংলাদেশ।

অনুর্ধ-২৩ ক্রিকেটাররা খেলছেন এ টুর্নামেন্টে। তবে চারজন করে এ বয়সের ওপরে খেলতে পারবেন। জাতীয় দলের ক্রিকেটারও খেলতে পারবেন। তাই খেলানো হচ্ছে। তাতে করে বাংলাদেশ আপাতত বাজিমাতও করেছে। নেপালের বিপক্ষে ম্যাচে যেমন নাসিরের সেঞ্চুরির সঙ্গে মুমিনুল হকও ৬১ রানের জ্বলজ্বলে ইনিংস খেললেন। আগে ব্যাট করে বাংলাদেশও ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৭ রান করে। জবাব দিতে নেমে স্পিনার রাহাতুল ফেরদৌস (৪/৪৫), পেসার মোহাম্মদ সাইফুদ্দিন (৩/২২) ও আবুল হাসান রাজুর (২/৪০) বোলিং তোপে ৪২.৩ ওভারে ১৭৪ রানেই গুটিয়ে যায় নেপাল।

হংকংকে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। নেপালের বিপক্ষেও সেই একই নৈপুন্য বজায় রেখেছে মুমিনুল হকের দল। ২৫৮ রানের লক্ষ্যে খেলতে নেমে চরম অগোছালো শুরু করে নেপাল। দলীয় এক রানেই অধিনায়ক গায়ানেন্দ্রা মালাকে হারায় তারা। নেপালের অধিনায়ককে নিজের শিকারে পরিণত করে আরো বিধ্বংসী হয়ে ওঠেন বাংলাদেশ পেসার সাইফুদ্দিন। দলীয় ১২ রানের মাথায় আরেক ওপেনার সুনীল ধামালাকেও ফিরিয়ে দেন তরুণ এই পেসার। এমন শুরুর পর নেপাল যখন উল্টো পথে হাঁটছে এমন সময় ছোবল হানেন আরেক পেসার আবুল হাসান রাজু। তুলে নেন আসিফ শেখকে। এরপর বেশ ভাল প্রতিরোধই গড়েন নেপালের দুই ব্যাটসম্যান দিলীপ নাথ ও দীপেন্দ্র সিং আইরি। চতুর্থ উইকেটে ৯৮ রানের জুটি গড়েন তারা।

এ সময় দিলীপ ৪১ রান করে ফিরলেও দীপেন্দ্র তুলে নেন হাফ সেঞ্চুরি। ডানহাতি এই ব্যাটসম্যানের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৫৬ রান। দিলীপ ও দীপেন্দ্র আউট হওয়ার পর সেভাবে আর লড়াই চালাতে পারেনি নেপাল। শেষেরদিকে বিনোদ ভা-ারি ৩৩ রান করেছেন ঠিকই, কিন্তু তাতে দলের হার ঠেকেনি। শেষ পর্যন্ত ১৭৪ রানে অলআউট হয় নেপাল।

এরআগে টসে হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটাও ভাল ছিল না। দলীয় আট রানের মধ্যেই দুই ওপেনার সাইফ হাসান ও আজমীর আহমেদকে হারাতে হয় স্বাগতিকদের। এরপর মোহাম্মদ মিঠুন ও নাজমুল হোসেন শান্তও ফিরে যান দ্রুত। ৩৩ রানে চার উইকেট হারানো দলকে পথ দেখাতে শুরু করেন অধিনায়ক মুমিনুল হক ও নাসির হোসেন। পঞ্চম উইকেটে ৭৮ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। এ সময় ৭৮ বলে সাত চারে ৬১ রান করে বিদায় নেন মুমিনুল। তবে নাসির খেলতে থাকেন হাত খুলে। দলকে ছন্দে ফিরিয়ে তুলে নেন দারুণ এক সেঞ্চুরিও। শেষ পর্যন্ত তাকে ফেরাতে পারেনি নেপালের বোলাররা। ম্যাচসেরা নাসিরের ব্যাটেই মূলত ২৫৭ রানে পৌঁছায় বাংলাদেশ। নেপালের অভিনাশ কর্ন সর্বোচ্চ তিনটি উইকেট নেন। নাসিরের অসাধারণ ব্যাটিংয়ে টানা দ্বিতীয় জয় পেয়ে সেমিফাইনালে খেলাও নিশ্চিত করে বাংলাদেশ।

স্কোর ॥ বাংলাদেশ অনুর্ধ-২৩ দল ইনিংস ২৫৭/৯; ৫০ ওভার (নাসির ১০৯*, মুমিনুল ৬১, রাজু ২৯; কর্ন ৩/৪৬)।

নেপাল ইনিংস অনুর্ধ-২৩ দল ইনিংস ১৭৪/১০; ৪২.৩ ওভার (আইরি ৫৬, নাথ ৪১; রাহাতুল ৪/৪৫, সাইফুদ্দিন ৩/২২, রাজু ২/৪০)।

ফল ॥ বাংলাদেশ অনুর্ধ-২৩ দল ৮৩ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ নাসির হোসেন।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত