রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ ফয়সালার লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ ধর্মশালায় ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার চতুর্থ ও শেষ টেস্ট শুরু হচ্ছে আজ। এর মধ্য দিয়ে ১-১ এ চলমান আলোচিত সিরিজের ফয়সালা হচ্ছে। গুরুত্বপূর্ণ এই টেস্টে স্বাগতিক অধিনায়ক বিরাট কোহলির খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। রাঁচির তৃতীয় টেস্টে ফিল্ডিংয়ের সময় কাঁধে চোট পেয়েছেন সেনসেশনাল এ ব্যাটসম্যান। শেষ পর্যন্ত খেলতে না পারলে শ্রেয়াস ইয়ারকে দেখা যেতে পারে। অধিনায়কের দায়িত্ব পালন করবেন ডেপুটি অজিঙ্কা রাহানে। স্বাগতিকরা যখন বড় তারকাকে নিয়ে সংশয়ে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া তখন দারুণ কিছু করতে মরিয়া। ২০০৪ সালের পর ভারতের মাটিতে টেস্ট সিরিজ জিততে আত্মবিশ্বাসী স্টিভেন স্মিথের দল। এই ম্যাচ দিয়ে দেশটির ২৭তম টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হচ্ছে ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট এ্যাসোসিয়েশন স্টেডিয়ামের। নতুন হলেও পিচ স্পোটিং হবে বলেই আশা স্থানীয় কিউরেটরের।

আগের টেস্টে ফিল্ডিংয়ের সময় বাউন্ডারি বাঁচাতে গিয়ে ডান কাঁধে গুরুতর চোট পান কোহলি। ওইদিন আর মাঠে ফেরেননি। পরদিন কাঁধে স্ট্র্যাপ লাগিয়ে ব্যাট করতে নামলেও ফের ব্যর্থ ভারত অধিনায়ক। আউট হয়েছেন ৬ রান করে, আগের দুই ম্যাচের চার ইনিংসে সাজঘরে ফিরেছিলেন ০, ১৩, ১২ ও ১৫ রানে। অধিনায়ক কোহলির নিজের দর্শন, পুরো ফিট না হলে কাউকে খেলানো উচিত নয়। এর আগে আইপিএলের সময় হাতে মারাত্মক চোট নিয়েও ব্যান্ডেজ লাগিয়ে সেঞ্চুরি করে ম্যাচ জিতিয়েছিলেন। ধর্মশালায় সিরিজ নির্ধারণী মহাগুরুত্বপূর্ণ টেস্টে কী করেন, সেটি দেখার অপেক্ষা। তবে দু’দিন আগেই তরুণ শ্রেয়াস ইয়ারকে দলের সঙ্গে যোগ দিতে বলা হয়েছে। ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই) সূত্রের খবর, আগে থেকেই কোহলির ব্যাকআপ প্রস্তুত রাখতেই এ সিদ্ধান্ত। ২২ বছর বয়সী প্রতিভাবান এই ব্যাটসম্যান সম্প্রতি হায়দরাবাদে বাংলাদেশের বিপক্ষে ভারত ‘এ’ দলের হয়ে সেঞ্চুরি (১০০) ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ডাবল সেঞ্চুরি (২০২*) হাঁকিয়েছেন। এই টেস্টে জয়ী দল বোর্ডার-গাভাস্কার ট্রফি হাতে তুলবে। আর যদি ড্র হয়, তবে ট্রফি থেকে যাবে অস্ট্রেলিয়ার কাছে। কারণ দেশের মাটিতে গেল সিরিজটি জিতেছিল অসিরা।

কথার লড়াইও চলছে সমান তালে। শুধু খেলোয়াড়রাই নন, মিডিয়াও মেতেছে সে লড়াইয়ে। কোহলিকে আমেরিকা প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সঙ্গে তুলনাও করে অসি-মিডিয়া। তিন ম্যাচে ব্যাটের চেয়ে আচার-আচরণেই বেশি উত্তেজিত ছিলেন কোহলি। প্রতিপক্ষ অধিনায়ক স্টিভেন স্মিথ ও অসি ড্রেসিং রুম নিয়েই বেশি কথা বলতে হয়েছে তাকে। আগের চার সিরিজে ১টি করে ডাবল সেঞ্চুরি হাঁকানো কোহলির এই সিরিজে মোট রান ৪৬। তবে এ নিয়ে মোটেও চিন্তিত নন ফর্মে থাকা চেতেশ্বর পুজারা, ‘বিশ্বসেরা ব্যাটসম্যানদের ফর্ম নিয়ে দল কখনও চিন্তা করে না। আমরাও করছি না। কোহলি বিশ্বসেরা খেলোয়াড়। যেকোন সময় বড় ইনিংস খেলার সামর্থ্য রাখে সে। এছাড়া দলের প্রত্যেকটা খেলোয়াড়কে দারুণভাবে উৎসাহিত করে যাচ্ছে। এটাই দলের জন্য অনেক পাওয়া। দলের জন্য যা যা করার প্রয়োজন, তাই করছে। অধিনায়ক হিসেবে নিজের সেরাটাও দিচ্ছে কোহলি। তাই আমরা এসব নিয়ে ভাবছি না। আমাদের ভাবনা জুড়ে শেষ টেস্ট। এ ম্যাচ আমরা জিততে চাই এবং সিরিজ জয় করতে চাই।’

শেষ টেস্ট ভাবনা অস্ট্রেলিয়ারও। ধর্মশালাতে খেলতে মুখিয়ে আছে দল এমনটাই জানিয়েছেন মিডল-অর্ডার ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল, ‘এখানকার ভেন্যুটা দারুণ। অন্যরকম অনুভূতি কাজ করছে। চারপাশেই বড় বড় পাহাড়। এমন সুন্দর পরিবেশের আবহ নিয়ে আমরা সুন্দর ক্রিকেট খেলতে চাই এবং শেষ ম্যাচ জিততে চাই। জয়ের জন্য বিভিন্ন পরিকল্পনা নিয়ে খেলতে নামব। তবে শেষ টেস্টটি অনেক বেশি চ্যালেঞ্জিং হবে।’ ভাল ক্রিকেট খেলে দীর্ঘ এক যুগেরও বেশি সময় পর ভারত থেকে সিরিজ নিয়ে ফিরতে আত্মবিশ্বাসী অধিনায়ক স্মিথও। পুনেতে সিরিজের প্রথম টেস্ট ৩৩৩ রানে জেতে অস্ট্রেলিয়া। ব্যাঙ্গালুরুতে দ্বিতীয় ম্যাচ ৭৫ রানের জয়ে সমতা আনে ভারত। আর রাঁচির তৃতীয় টেস্ট ড্র হয়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না