রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হল্যান্ড-বেলজিয়াম লড়াই অমীমাংসিত

  • আন্তর্জাতিক প্রীতি ফুটবল, ইনজুরিতে হুমকির মুখে কোম্পানির ক্যারিয়ার!

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ বাছাই ফুটবলে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিল হল্যান্ড ও বেলজিয়াম। দল দু’টি বুধবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। একইদিন আরেক প্রীতি ম্যাচে গ্রীসকে ১-০ গোলে হারায় বেলারুশ।

হল্যান্ডের মাঠে খেলা হলেও স্বাগতিকদের বিরুদ্ধে দাপটের সঙ্গে খেলে অতিথি বেলজিয়াম। তবে প্রথমার্ধে এগিয়ে যায় স্বাগতিকরাই। ম্যাচের ৩৮ মিনিটে ডেভি ক্লাসেনের পেনাল্টি গোল লিড নেয় টোটাল ফুটবলের জনকরা। বিরতির পর ম্যাচে ফিরতে মুহুমুর্হু আক্রমণ শাণাতে থাকে অতিথিরা। কিন্তু হ্যাজার্ড, ডি ব্রুইনেরা একাধিক সুযোগ হাতছাড়া করলে হারের শঙ্কা ভর করে বেলজিকদের। অবশেষে ম্যাচ শেষের আট মিনিট আগে এ্যাটলেটিকো মাদ্রিদের ফুটবলার ইয়ানিক কারাস্কোর গোলে সমতা ফেরায় বেলজিয়াম। দুই প্রতিবেশী দেশের মধ্যে এটি ছিল ১২৬তম ম্যাচ।

সাম্প্রতিক সময়টা মোটেও ভাল যাচ্ছে না হল্যান্ডের। ইউরো ২০১৬’র চূড়ান্ত পর্বে খেলতে ব্যর্থ ডাচরা এখন ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও জায়গা করে নিতে হিমশিম খাচ্ছে। ‘এ’ গ্রুপে ফ্রান্স ও সুইডেনের থেকে তিন পয়েন্ট পিছিয়ে তাদের বর্তমান অবস্থান তৃতীয়। তবে এভারটনের সাবেক কোচ রবার্তো মার্টিনেজের অধীনে বেলজিয়াম দুর্দান্তভাবেই এগিয়ে চলেছে। ‘এইচ’ গ্রুপে তিন ম্যাচের প্রতিটিতেই জিতেছে বেলজিকরা। হল্যান্ডে রবিবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে লুক্সেমবার্গের মোকাবেলা করবে। কিন্তু প্রীতি ম্যাচে ইনজুরিতে আক্রান্ত জেরেমেইন লেন্স, ক্লাসেন ও স্টিন শাচারের খেলা নিয়ে শঙ্কা আছে। প্রীতি ম্যাচে ইংলিশ প্রিমিয়ার লীগের দুই বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইনে ও ইডেন হ্যাজার্ড বেশ অস্বস্তিতে ছিলেন। দু’জনের কেউই নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি।

ম্যাচটি খেলার কথা ছিল বেলজিয়াম অধিনায়ক ভিনসেন্ট কোম্পানির। কিন্তু শেষ মুহূর্তে তারকা এই ডিফেন্ডারকে খেলাননি কোচ মার্টিনেজ। ম্যানচেস্টার সিটির ৩০ বছর বয়সী এই ফুটবলারকে নিয়ে ঝুঁকি নিতে রাজি নন তিনি। গত মৌসুম থেকেই ইনজুরির সঙ্গে সখ্যতা কোম্পানির। ম্যানচেস্টার সিটির হয়ে মাঠে নামতে পারেননি নিয়মিত। চলমান নতুন মৌসুমেও ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হতে পারেননি। সুস্থ হতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন কোম্পানি। ডাচদের বিরুদ্ধে খেলারও কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে খেলা হয়নি। এ প্রসঙ্গে বেলজিক কোচ মার্টিনেজ বলেন, তার (কোম্পানি) কোন ইনজুরি নেই। কিন্তু আমরা কোম্পানিকে নিয়ে কোন ঝুঁকি নিতে চাইনি। সে অনুশীলনে স্বস্তি বোধ করছিল না। ফিটনেসের এই সমস্যার কারণে সিটি কোচ পেপ গার্ডিওলাও নাখোশ কোম্পানির ওপর। তারকা এই কোচ স্পষ্ট জানিয়ে দিয়েছেন, পূর্ণ ফিটনেস না থাকলে জায়গা হবে সিটির একাদশে।

শীর্ষ সংবাদ:
সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার