ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

রামু বৌদ্ধ বিহার পরিদর্শনে ৩৪ কূটনীতিক

স্টাফ রিপোর্টার, কক্সবাজার

প্রকাশিত: ০০:১৩, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

রামু বৌদ্ধ বিহার পরিদর্শনে ৩৪ কূটনীতিক

বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও চার্জ দ্য অ্যাফেয়ার্স

জেলার রামুর ঐতিহাসিক রামকুট বৌদ্ধ বিহার পরিদর্শন করেছেন কক্সবাজার সফরে আসা ৩৪ কূটনীতিক। বুধবার রামকুট বৌদ্ধ বিহারে এসে পৌঁছলে কূটনীতিকদের স্বাগত জানান বিহারের অধ্যক্ষ জ্যোতিসেন মহাথেরো। 
তিনি জানান, ২ হাজার ৩০০ বছরের পুরোনো মহামতি বুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানটি দেখে মুগ্ধ হয়েছেন অতিথিরা। সেইসঙ্গে স¤্র্রাট অশোক, চীনা পর্যটক হিউয়েন সাংয়ের আবক্ষ মূর্তিসহ বৌদ্ধ পুরাকীর্তি দেখে অভিভূত হন তারা। এ সময় তারা কক্সবাজার অঞ্চলের বৌদ্ধ ইতিহাস, স্থাপনা ও সমুদ্র সৈকতের অপার পর্যটন সম্ভাবনাকে তুলে ধরবেন বলে জানান।

পরিদর্শনকালে কূটনীতিকদের সম্মানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঐতিহ্যবাহী পিঠা-পুলি দিয়ে তাদের আপ্যায়ন করা হয়। পরে কূটনীতিকরা সমুদ্র সৈকতের লাবণী ট্যুরিস্ট মার্কেটে যান। জেলা প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের নেতৃত্বে ২৪টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার মিশন প্রধানসহ ৩৪ জন কূটনীতিক মঙ্গলবার রেলে চড়ে কক্সবাজারে যান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাম্বাসেডর আউটরিচ প্রোগ্রামের আওতায় ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া, চীন, কোরিয়া, ইতালি, ডেনমার্ক, কসোভো, পাকিস্তান, ফিলিপাইন, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ভ্যাটিকান, ভুটান, স্পেন, আর্জেন্টিনা, লিবিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মিসর, ফ্রান্স এবং এফএও, আইইউটি, একেডিএন আন্তর্জাতিক সংস্থার ২৪ জন মিশন প্রধানসহ ৩৪ জন কূটনীতিক দুই দিনের চট্টগ্রাম ও কক্সবাজার সফরে আসেন। বুধবার দিনভর কক্সবাজারের দর্শনীয় স্থানসমূহ পরিদর্শন শেষে বিকেলে তারা ঢাকায় ফেরেন।

×