ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

ঘুমধুম তুমব্রু সীমান্তে ফের গোলাগুলি শব্দ, জনমনে আতঙ্ক

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান

প্রকাশিত: ১৭:৫৭, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ঘুমধুম তুমব্রু সীমান্তে ফের গোলাগুলি শব্দ, জনমনে আতঙ্ক

ঘুমধুম তুমব্রু সীমান্ত। ফাইল ছ‌বি।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে ফের গোলাগুলির শব্দ শোনা যা‌চ্ছে। ফলে আবা‌রো জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। 

রবিবার (২৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত উপজেলার ঘুমধুম তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে ঢেকুবনিয়া ও রাইট ক্যাম্প এলাকায় এঘটনা ঘটে।

স্থানীয় সূ‌ত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে মিয়ানমারের অভ্যন্তরে সে‌ দে‌শের সরকারি জান্তা বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে চলমান যুদ্ধে বিভিন্ন সময় সীমান্ত অতিক্রম করে তাদের গোলা বাংলাদেশের অভ্যন্তরে ঘুমধুমের তুমব্রু এলাকার লোকালয়ে বিস্ফোরিত হয়ে এপা‌রের বেশ ক‌য়েক জন বিসিন্ধা হতাহত হয়। এ অবস্থায় এরই মধ্যে বেশকয়েকটি মর্টারশেল ও গোলা উদ্ধার করে বাংলা‌দেশ বর্ডার গার্ড বি‌জিবি। এ ঘটনায় স্থানীয়দের নিরাপত্তার স্বার্থে  বিভিন্ন আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছিল স্থানীয়দের। 

পরে কয়েকদিন গোলাগুলি বন্ধ থাকায় স্থানীয়‌দের ম‌ধ্যে স্বস্তি ফিরলেও রবিবার সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত ফের গোলাগুলির শব্দে কেপে উঠে ঘুমধুমের তুমব্রু এলাকা। ফলে ফের আতঙ্ক দেখা দিয়েছে জনমনে। স্থানীয় জনপ্রতি‌নি‌ধি‌দের ম‌তে মিয়ানমা‌রের জান্তা বাহিনীর বেদখলে যাওয়া ঘা‌টিগু‌লো পুনঃ দখলে নিতে জান্তা সরকার এ যুদ্ধ চালাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ঘুমধুমের স্থানীয় বাসিন্দা মামুদুল হাসান জানান, কয়েকদিন বন্ধ থাকার পর আজ সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত সীমা‌ন্তে ৩৬ নম্বর সীমান্ত পিলার সংলগ্ন মিয়ানমারের অভ্যন্তর থেকে ব্যাপক ভারি গোলা বিস্ফোরণের শব্দ শুনা গেছে।

ঘুমধুম ইউনিয়ন প‌রিষ‌দের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ ব‌লেন, ‘সকালে ঘুমধুম সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তর থেকে গোলার শব্দ শুনা গেছে। তবে তিনি ইউনিয়নের বাইরে থাকায় বিস্তারিত পরে জানানো যাবে।

 

এম হাসান

×