ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

রুদ্ধশ্বাস ফাইনালে বেলারুশ তারকার কাছে হার রিবাকিনার

অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানী সাবালেঙ্কা

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:৪৮, ২৯ জানুয়ারি ২০২৩

অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানী সাবালেঙ্কা

মর্যাদার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা হাতে হাস্যোজ্জ্বল বেলারুশের এরিনা সাবালেঙ্কা

স্বপ্নের এক গ্র্যান্ডস্ল্যাম শেষ করলেন আরিনা সাবালেঙ্কা। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উইম্বলডনের চ্যাম্পিয়ন এলিনা রিবাকিনাকে ৪-৬, ৬-৩, ৬-৪ গেমে হারালেন ২৪ বছর বয়সী বেলারুশ তারকা। প্রথম কোনো গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে উঠেই জিতলেন শিরোপা। ইউক্রেনে সামরিক অভিযান চালাতে বেলারুশের ভূমি ব্যবহার করছে রাশিয়া। ফলে রাশিয়া ও বেলারুশের খেলোয়ড়দের নিজ দেশের পতাকা ব্যবহারে ছিল নিষেধাজ্ঞা। তবে কোর্টে ঠিকই স্বীয় নৈপুণ্যে অস্ট্রেলিয়ান ওপেন স্মরণীয় করে রাখলেন সাবালেঙ্কা।

এ বছর এ পর্যন্ত ১১ ম্যাচ সবই জিতলেন তিনি। র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও গত বছর উইম্বলডন জিতে সাড়া ফেলে দিয়েছিলেন ২৩ বছর বয়সী কাজিকিস্তান সেনসেশন রিবাকিনা। প্রতিপক্ষ হিসেবে তিনি যে মোটেও সহজ ছিলেন না পৌনে ৩ ঘণ্টার লড়াই তারই প্রমাণ। গত বছর অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককের শিরোপা জিতেছিলেন অ্যাশলে বার্টি।
রড লেভার অ্যারেনায় শনিবারের আলোচিত এ ফাইনালে বছরে আগের ১০ ম্যাচেই সরাসরি সেটে জেতা সাবালেঙ্কার ছন্দ পেতে একটু সময় লাগে। প্রথম সেটে রিবাকিনা এক পর্যায়ে এগিয়ে যান ৩-১ এ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ৪-৪ করে ফেলেন সাবালেঙ্কা। প্রথম সেটে লড়াইয়ে ফিরেও হারের ক্ষোভ দ্বিতীয় সেটে আধিপত্য বিস্তার করে তুলে নেন বেলারুশিয়ান তারকা। রিবাকিনাকে কোনো সুযোগ না দিয়ে তিনি জয় তুলে নেন ৬-৩ সেট ব্যবধানে। শিরোপা নির্ধারণী সেটে প্রথমে পিছিয়ে পড়েন সাবালেঙ্কা। দারুণ সব সার্ভে পরবর্তীতে ঘুরে দাঁড়িয়ে তিনি ব্যবধান নিয়ে যান ৩-৩ এ।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে অবশেষে ৬-৪ ব্যবধানে জয় তুলে অশ্রুসিক্ত হয়ে পড়েন ২৪ বছর বয়সী সাবালেঙ্কা। সাবালেঙ্কার হাতে ট্রফি তুলে দেন বিশ্বের সাবেক এক নম্বর খেলোয়াড় বিলি জেন কিং। প্রথম গ্র্যান্ডস্ল্যাম জিতে উচ্ছ্বসিত পঞ্চম বাছাই এই খেলোয়াড়, ‘প্রথমত, আমার ইংরেজির জন্য দুঃখিত, কারণ আমি এখনো কাঁপছি এবং খুব স্নায়ুচাপে ভুগছি। দ্বিতীয়ত, ওনার (বিলি জেন কিং) কাছ থেকে এই ট্রফি পাওয়াটা অনুপ্রেরণার। আপনি আমাদের খেলাধুলার জন্য যা করেছেন, তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এর চেয়ে বেশি কৃতজ্ঞ হতে পারি না আমি।’

রিবাকিনার বিপক্ষে এই নিয়ে চারবারের দেখায় প্রতিবারই জিতলেন সাবালেঙ্কা। সাবালেঙ্কা তার ফাইনালের প্রতিপক্ষকেও ধন্যবাদ দিতে ভোলেননি, ‘অবিশ্বাস্য দুটি সপ্তাহের জন্য এলিনাকে অভিনন্দন জানাতে চাই। তুমি দুর্দন্ত একজন খেলোয়াড়। আশা করি, আমাদের আরও অনেক লড়াই হবে এবং গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে। তোমার দলকে অভিনন্দন।’ গত বছর উইম্বলডন জিতে কাজিকিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্ল্যাম জয়ের ইতিহাস গড়েন রিবাকিনা।

দ্বিতীয় মেজর জয়ের অপেক্ষা বাড়ল তার। ২৩ বছর বয়সী এই খেলোয়াড় অভিনন্দন জানিয়েছেন চ্যাম্পিয়ন সাবালেঙ্কাকে, ‘প্রথমে আরিনাকে শিরোপা জয়ের এবং মৌসুমে দুর্দান্ত শুরুর জন্য অভিনন্দন জানাতে চাই। এজন্য তুমি এবং তোমার দল কতটা পরিশ্রম করেছো, তা আমি জানি। বাকি মৌসুমের জন্য শুভকামনা রইল। আশা করি আমরা আরও অনেক লড়াই করতে যাচ্ছি।’ ইউএস ওপেনে দুবার সেমিফাইনালে উঠেছেন।

কিন্তু গ্র্যান্ডস্ল্যাম জেতা তো দূর, ফাইনালেও কোনো দিন উঠতে পারেননি। সাবালেঙ্কার সেই খরা কাটল অস্ট্রেলিয়ান ওপেনে এসে। ডাবলসে অবশ্য ২০১৯ সালে ইএস ওপেন ও ২০২১ সালের অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন। মেয়েদের এককে অস্ট্রেলিয়া থেকে এবার ফিরলেন স্মরণীয় সাফল্য সঙ্গী করে। 
রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়রা দেশের পতাকার অধীনে খেলতে পারছেন না। অথচ ট্রফি উঠল বেলারুশের খেলোয়াড়ের হাতেই এবং উল্টো দিকে যিনি ছিলেন, সেই রিবাকিনা আদতে রাশিয়ান! বছর তিনেক আগে থেকে কাজিকিস্তানের খেলা শুরু করেন। ফলে দুই নির্বাসিত দেশের সদস্যরাই মেয়েদের টেনিসের ফাইনাল খেললেন। সাবালেঙ্কার টেনিসে আসা হঠাৎ করেই। বাবার হাত ধরে রাস্তার পাশের কোর্টে ঘুরতে গিয়েই খেলাটিকে ভালোবেসে ফেলেন সাবালেঙ্কা।

২০১৭ পর্যন্ত তাকে সেভাবে কেউ চিনতও না। বেলারুশের ফেড কাপ দলের হয়ে সাফল্যের পর থেকে ধীরে ধীরে পরিচিতি পেতে শুরু করেন। তারপর চারটি ডব্লিউটিএ প্রতিযোগিতার মধ্যে তিনটির ফাইনালে ওঠেন। ২০১৯-এর মধ্যে এককের প্রথম দশে ঢুকে পড়েন। দ্বৈতে ছিলেন বিশ্বের দ্বিতীয়। ২০২১-এ তিনটি ডব্লিউটিএ ট্রফি পান। এককে বিশ্বের দুনম্বর হয়ে যান। দ্বৈতে অধিকার করেন শীর্ষস্থান। গত বছর ভালো ছন্দে থাকলেও কোনো গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে পৌঁছতে পারেননি। অস্ট্রেলিয়ায় ঘুচল সকল আক্ষেপ।

×