ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সেমিতে লিনেত্তে-সাবালেঙ্কার লড়াই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৮, ২৬ জানুয়ারি ২০২৩; আপডেট: ০০:৪৯, ২৬ জানুয়ারি ২০২৩

সেমিতে লিনেত্তে-সাবালেঙ্কার লড়াই

সেমিতে পৌঁছার পর পোল্যান্ডের মাগদা লিনেত্তির উল্লাস

অস্ট্রেলিয়ান ওপেনে স্বপ্নের যাত্রা অব্যাহত রেখেছেন মাগদা লিনেত্তি। মৌসুমের প্রথম মেজর টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালেও জয়ের স্বাদ পেয়েছেন তিনি। বুধবার শেষ আটের লড়াইয়ে পোল্যান্ডের এই তারকা ৬-৩ এবং ৭-৫ গেমে হারিয়েছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান ক্যারোলিনা পিসকোভাকে। সেই সঙ্গে ক্যারিয়ারের প্রথম কোনো গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন তিনি। সেমিফাইনালে তার প্রতিপক্ষ এরিনা সাবালেঙ্কা।  কোয়ার্টার ফাইনালে বেলারুশ সুন্দরী ৬-৩ এবং ৬-২ গেমে উড়িয়ে দেন ডোনা ভেকিচকে। 

আর তাতেই জীবনের প্রথম অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালের টিকিট নিশ্চিত করলেন সাবালেঙ্কাও। ২৪ বছর বয়সী এই তারকার এটা  অবশ্য ক্যারিয়ারের চতুর্থ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের সেমিফাইনাল। অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককে জয়রথ ছুটছে নোভাক জোকোভিচের। বুধবার কোয়ার্টার ফাইনালের ম্যাচে তিনি ৬-১, ৬-২ এবং ৬-৪ গেমে পরাজয়ের স্বাদ উপহার দেন রাশিয়ার আন্দ্রে রুবলেভকে। ফাইনালে ওঠার পথে সার্বিয়ান তারকার প্রতিপক্ষ এখন টমি পল।

মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫ বছরের এই তারকা এদিন কঠিন লড়াইয়ের পর পরাজিত করেন বেন শেল্টনকে। ম্যাচের ফল ৭-৬ (৮/৬), ৬-৩, ৫-৭ এবং ৬-৪। মেলবোর্নে রেকর্ড ৯বারের চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। কিন্তু ভেক্সিং বিতর্কে গত মৌসুমে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা। তবে শিরোপা পুনরুদ্ধারে এবার শুরু থেকেই দুর্দান্ত খেলছেন জোকোভিচ।

একমাত্র গ্র্যান্ডস্লাম জয়ী খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছিলেন তিনি। তাই স্বাভাবিকভাবেই ফেভারিটের ট্যাগ গায়ে মাখানো ছিল তার। হতাশ করেননি ভক্ত-অনুরাগীদের। শেষ আটের লড়াইয়ে আন্দ্রে রুবলেভকে পাত্তাই দেননি তিনি। পঞ্চম বাছাইকে হারিয়ে মেলবোর্নে টানা ২৬ ম্যাচে জয়ের রেকর্ডেও ভাগ বসালেন তিনি। তার আগে ওপেনযুগে সর্বোচ্চ টানা ২৬ ম্যাচ জয়ের কীর্তি গড়েছিলেন আমেরিকান কিংবদন্তি আন্দ্রে আগাসি।

অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে টমি পলকে হারালেই রেকর্ড এককভাবে নিজের করে  নেবেন জোকোভিচ। আর ফাইনাল জিতলে ছেলেদের এককে সর্বোচ্চ ২২ গ্র্যান্ডস্লাম জয় রাফায়েল নাদালের কীর্তিতেও ভাগ বসাবেন সার্বিয়ান তারকা। অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের আরেক সেমিফাইনালে গ্রিসের তৃতীয় বাছাই স্টেফানোস সিসিপাস মুখোমুখি হবেন রাশিয়ার কারেন খাচানোভের বিপক্ষে।

মেয়েদের এককে বুধবার দুর্দান্ত জয় তুলে নিয়েছেন এরিনা সাবালেঙ্কা এবং মাগদা লিনেত্তি। দুজনেই এই টুর্নামেন্টে প্রথমবার সেমিফাইনালে ওঠার নজির গড়লেন। সাবালেঙ্কা অবশ্য প্রত্যাশিতভাবেই ফেভারিটদের তালিকায় ছিলেন মেলবোর্নে। কিন্তু বাজিমাত করলেন লিনেত্তি। 
বুধবার রৌদ্রোজ্জ্বল রড লেভার অ্যারেনায় ৩০তম বাছাই ক্যারোলিনা পিসকোভাকে হারাতে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ৪৫ নম্বরে থাকা লিনেত্তি সময় নেন মাত্র ৮৭ মিনিট। তাতেই জীবনের প্রথম মেজর টুর্নামেন্টের সেমিফাইনালের টিকিট নিশ্চিত হয়ে যায় তার। অথচ, এর আগে কখনো গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের তৃতীয় রাউন্ডের বাধাই অতিক্রম করতে পারেননি তিনি। তাই কোয়ার্টার ফাইনালের বাধা অতিক্রম করাটা যেন অবিশ্বাস্যই মনে হচ্ছে তার।

পিসকোভাকে হারানোর পর পোল্যান্ডের এই তারকা বলেন, সত্যি বলতে, আমার এখনো এটা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। সাবেক নাম্বার ওয়ান তারকা পিসকোভার আগে এই টুর্নামেন্টেই তিন শীর্ষ ২০ বাছাইকেও হারিয়েছেন লিনেত্তি। তারা হলেন- ১৬তম বাছাই এ্যানেট কোন্টাভেইট, ১৯তম বাছাই একাটেরিনা আলেক্সান্দ্রোভা এবং চতুর্থ বাছাই ক্যারোলিন গার্সিয়া। তবে সেমিফাইনালেই অগ্নি পরীক্ষা দিতে হবে তাকে। যেখানে তার প্রতিপক্ষ ২৪ বছর বয়সী বেলারুশের ইনফর্ম এরিনা সাবালেঙ্কা।

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

বিএনপি শুধু মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করে: নানক
বাল্যবিয়ে বন্ধ করে স্কুলছাত্রীর বাবাকে অর্থদণ্ড
টঙ্গীতে ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে গভীর রাতে তাবলীগের দুগ্রুপের বৈঠক
মুখস্থ করে সৃজনশীল মানুষ হওয়া যায় না : শিক্ষামন্ত্রী
পূর্ব জেরুজালেমে উপাসনালয়ে বন্দুকধারীর হামলায় নিহত ৭
খাদ্যশস্যের দিক থেকে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ
রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা পরীক্ষার মেশিন চুরি
দম ফুরিয়ে গেছে, তাই বিএনপির নীরব পদযাত্রা কর্মসূচি: তথ্যমন্ত্রী
মার্কিন অভিযানে সোমালিয়ায় আইএস নেতা নিহত
সব রেকর্ড ভেঙে দুইদিনে পাঠানের আয় ১২৭ কোটি!
মাশরাফির সিলেটকে ৬ উইকেটে হারাল রংপুর
মির্জা ফখরুল কি আল্লাহর ফেরেশতা, প্রশ্ন কাদেরের
বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয়, নিরবিচ্ছিন্ন গ্যাস দেয়ার চেষ্টা
আওয়ামী লীগ গণতন্ত্র বিশ্বাস করে, সংবিধান অনুযায়ীই নির্বাচন
পাকিস্তানে ২৫৫ রুপির বিপরীতে ১ ডলার
নেপালের আসিফ পেলেন আইসিসির পুরস্কার, কৃতিত্ব কী তার!
শীতের তীব্রতা কমায় বোরো ধান লাগাতে ব্যস্ত চুয়াডাঙ্গার কৃষকরা