ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

 প্রথম মৌসুমেই হালান্ডের চমক

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৪৯, ২৫ মে ২০২৩

 প্রথম মৌসুমেই হালান্ডের চমক

ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির কৃতী ফরোয়ার্ড আর্লিং হালান্ড

জার্মান বুন্দেস লিগার জায়ান্ট ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের জার্সিতেই বিস্ফোরণ ঘটেছিল আর্লিং হালান্ডের। সেখানকার পারফর্মেন্সে মুগ্ধ হয়েই নরওয়ের এই তারকা ফরোয়ার্ডকে দলে ভেড়ায় ম্যানচেস্টার সিটি। আর প্রিমিয়ার লিগের জায়ান্ট ক্লাবটিতে যোগ দিয়ে প্রথম মৌসুমেই বাজিমাত করলেন আর্লিং হালান্ড। মৌসুমের শুরু থেকেই একের পর এক রেকর্ড আর অসাধারণ পারফর্ম্যান্স উপহার দিয়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

আগস্টে ইংলিশ প্রিমিয়ার লিগে অভিষেকেই ওয়েস্ট হ্যামের বিপক্ষে করেছিলেন জোড়া গোল। সেই যে শুরু এরপর আর পেছনের দিকে ফিরে তাকাতে হয়নি ২২ বছর বয়সী এই স্ট্রাইকারকে। মৌসুমজুড়েই প্রতিপক্ষের কাছে তিনি যেন আতঙ্কে পরিণত হয়েছিলেন। তার দুর্দান্ত পারফর্ম্যান্সের সৌজন্যেই এবার তিন ম্যাচ হাতে রেখেই লিগ শিরোপা নিজেদের শোকেসে তুলেছে ম্যানচেস্টার সিটি। সেইসঙ্গে গড়েছে টানা তিন মৌসুমে লিগ শিরোপা জয়ের অবিস্মরণীয় কীর্তিও।

চ্যাম্পিয়ন হওয়ার পর বুধবারও মাঠে নেমেছিল ম্যানচেস্টার সিটি। কিন্তু ব্রাইটনের সঙ্গে ড্র করে পেপ গার্দিওলার দল। এই ম্যাচে নিজে গোল না করলেও সতীর্থকে দিয়ে গোল করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন হালান্ড। ম্যাচের ২৫ মিনিটে ফিল ফোডেনের গোলটি এসেছিল নরওয়েজিয়ানের অ্যাসিস্টে। চলতি মৌসুমে যা তার লিগে অষ্টম অ্যাসিস্ট। এর ফলে সবমিলিয়ে তার সংশ্লিষ্টতা দাঁড়ায় ৪৪ গোলে। যা আর্সেনালের সাবেক ফরাসি কিংবদন্তি থিয়েরি হেনরি অরির সমান। ২০০০-০৩ মৌসুমে আর্সেনালের জার্সিতে সরাসরি ২৪ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে আরও ২০ গোল করাতেও ভূমিকা রেখেছিলেন থিয়েরি অরি। এবার সেই কীর্তিতেই ভাগ বসালেন আর্লিং হালান্ড। আগামী রবিবার ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে চলতি মৌসুমের লিগ শেষ করবে ম্যানচেস্টার সিটি। আর সেই ম্যাচে গোল করলে বা সতীর্থদের দিয়ে গোল করাতে পারলে হালান্ডের সামনে থাকছে থিয়েরি হেনরি অরিকে ছাড়িয়ে যাওয়ারও হাতছানি।

গত অর্ধযুগ ধরেই ইংলিশ প্রিমিয়ার লিগের রাজত্ব করছে ম্যানচেস্টার সিটি। যার নেপথে নায়কের ভূমিকায় রয়েছেন ক্লাবটির অভিজ্ঞ কোচ পেপ গার্দিওলা। তবে চলতি মৌসুমে লিগ শিরোপা জয়ে হালান্ডের একের পর গোল করার রেকর্ডকেই বারবার সবার মুখে ঘুরে ফিরেছে। কেননা চলতি মৌসুমে ৩৫টি লিগ ম্যাচে হালান্ড করেছেন ৩৬ গোল। এর মাধ্যমে ১৯৯০ সালে অ্যালান শিয়েরার এবং এন্ডি কোলের এক মৌসুমে ৩৪ গোলের রেকর্ডও ভেঙে দিয়েছেন তিনি। চলতি মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এখন পর্যন্ত মোট ৫২ গোল করেছেন হালান্ড। যার মধ্যে রয়েছে পাঁচটি হ্যাটট্রিক। সেইসঙ্গে রয়েছে এক ম্যাচে গোল করার কৃতিত্বও। হালান্ডকে নিয়ে তাই সাবেক ইংলিশ কিংবদন্তি শিয়েরার বলতে বাধ্য হয়েছেন যে, ‘আর্লিং একটা গোল মেশিন। একজন সেন্টার ফরোয়ার্ডকে সামনে রেখে কোনো দল যদি এগিয়ে যেতে চায় তবে হালান্ড হতে পারে তার যথার্থ উদাহরণ।

গত বছর বরুসিয়া ডর্টমুন্ড থেকে ৫১ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে আর্লিং হালান্ডকে দলে ভেড়ায় ম্যানচেস্টার সিটি। প্রথম মৌসুমে অসাধারণ পারফর্ম্যান্সের কারণে ইতোমধ্যেই নরওয়ের এই তরুণের চুক্তির অর্থের পরিমাণ বাড়ানোর গুঞ্জন শোনা যাচ্ছে। হালান্ডও এখন স্বপ্ন দেখছেন সিটির হয়ে ট্রেবল শিরোপা জয়ের। ইতোমধ্যেই লিগ শিরোপা উঁচিয়ে ধরা হালান্ডের সামনে আরও দুটি ফাইনাল খেলার সুযোগ রয়েছে। এফএ কাপে ম্যান সিটির প্রতিপক্ষ নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। আর চ্যাম্পিয়নস লিগে সিটির প্রতিপক্ষ ইন্টার মিলান। এফএ কাপ আর চ্যাম্পিয়নস লিগকেই এখন যেন পাখির চোখ করছেন হালান্ড। তবে লিগ শিরোপার ছোঁয়া পেয়েই অভিভূত হালান্ড, ‘এটা অবাস্তব। আমি কি বলব বুঝতে পারছি না। আমি খুব খুশি। এই স্মৃতিগুলো আমি আজীবন মনে রাখব। এটা আসলেই বিশেষ কিছু। এই দিনটা আমি উপভোগ করতে যাচ্ছি। এটা সত্যিই অসাধারণ। অভিষেক মৌসুম। ৩৬ গোল। প্রিমিয়ার লিগ জয়। আরও দুটো ফাইনাল আসছে। খারাপ কিছু না সত্যিই বলতে।

×