ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

রাতে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক জার্মানির মুখোমুখি স্কটল্যান্ড

ইউরোর পর্দা উঠছে আজ

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:২৬, ১৪ জুন ২০২৪

ইউরোর পর্দা উঠছে আজ

উদ্বোধনী ম্যাচে মাঠে নামার আগে বৃহস্পতিবার অনুশীলনে ব্যস্ত স্বাগতিক জার্মান ফুটবলাররা

দীর্ঘ চার বছরের অপেক্ষার অবসান। আজ পর্দা উঠছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের। ফিফা বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার সবচেয়ে বড় আসর ধরা হয় উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপকে। ইউরোপের ২৪টি দল নিয়ে অনুষ্ঠিত হবে এবারের এই মহাযজ্ঞ। ইউরোর ১৭তম সংস্করণের আয়োজক এবার জার্মানি। উদ্বোধনী দিনেই আজ মাঠে নামছে টুর্নামেন্টের সর্বোচ্চ (যৌথভাবে) তিনবারের চ্যাম্পিয়নরা। রাত ১টায় স্কটল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিক জার্মানি।
ইউরোপের তো বটেই বিশ্বফুটবলেরই অন্যতম পাওয়ার হাউজ হিসেবে পরিচিত জার্মানি। দ্বিতীয় সর্বোচ্চ চারবার ফিফা বিশ্বকাপ জয়ের নজির রয়েছে তাদের। ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট ইউরোতেও সর্বোচ্চ তিনবার ট্রফি উঁচিয়ে ধরার রেকর্ড জার্মানির দখলে। কিন্তু সর্বশেষ ১৯৯৬ সালে এই টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল তারা। এরপর কেটে গেছে দীর্ঘ ২৮ বছর।

এই সময়ে ২০০৮ সালে ফাইনালের টিকিট কাটলেও স্বপ্নভঙ্গের বেদনা নিয়েই মাঠ ছাড়তে হয় জার্মানদের। এবার ঘরের মাঠে সেই শিরোপা খরা ঘুচাতে মরিয়া স্বাগতিক শিবির। সেই প্রতিশ্রুতি নিয়েই আজ স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোর অভিযান শুরু করবে জার্মানি।
শরীরী উপস্থিতি না থাকলেও আজ ইউরো চ্যাম্পিয়নশিপের উদ্বোধনীতে থাকবেন জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার! মিউনিখ ফুটবল অ্যারেনায় উদ্বোধনী অনুষ্ঠানে ট্রফি মাঠে আনতে এই কিংবদন্তির প্রতিনিধিত্ব করবেন তার স্ত্রী। বেঁচে থাকলে হয়তো পুরো টুর্নামেন্ট আয়োজনের সঙ্গেই সম্পৃক্ত থাকতেন বেকেনবাওয়ার।

নিয়মিত দেখা যেত গ্যালারিতেও। কিন্তু গত জানুয়ারিতেই যে না ফেরার দেশে চলে গেছেন তিনি। এবারের ইউরোতে তাই জার্মান কিংবদন্তিকে ভিন্নভাবে স্মরণ ও সম্মানিত করার উদ্যোগ নিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এক বিবৃতিতে উয়েফা নিশ্চিত করে, উদ্বোধনী অনুষ্ঠানে ইউরোর ট্রফি নিয়ে আসবেন জার্মানির দুই ইউরোজয়ী অধিনায়ক বের্নার্ড ডিটস ও জার্গেন ক্লিন্সম্যান এবং বেকেনবাওয়ারের স্ত্রী হাইডি। এই উদ্যোগে একসঙ্গে জার্মানির তিন ইউরোজয়ই ‘প্রতিফলিত’ হবে।
উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই স্কটল্যান্ডের মুখোমুখি হবে জার্মানি। এবারের আসরে ‘এ’ গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল জার্মানি। এই মুহূর্তে ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৬ নম্বরে অবস্থান তাদের। ২০১৪ বিশ্বকাপ জয়ের পর বড় আসরে জার্মানরা আর সাফল্যের মুখ দেখেনি।

×