ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

পেলেকে ছাড়িয়ে বিশ্বরেকর্ড গড়লেন এমবাপ্পে

প্রকাশিত: ১২:০৯, ৫ ডিসেম্বর ২০২২

পেলেকে ছাড়িয়ে বিশ্বরেকর্ড গড়লেন এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে

রাশিয়া বিশ্বকাপ জিতে একের পর এক রেকর্ড ভেঙেছিলেন কিলিয়ান এমবাপ্পে। এবার কাতার বিশ্বকাপেও কম যাচ্ছেন না। তার জোড়া গোলে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফ্রান্স। যেখানে নতুন বিশ্বরেকর্ডের জন্ম দিয়েছেন ২৩ বছর বয়সি এই খেলোয়ার।

কাতার আসরে এখন পর্যন্ত ৫ গোল করেছেন তিনি। গত আসরে করেছিলেন চার গোল। সবমিলিয়ে দুটো বিশ্বকাপে ৯ গোল জমা পড়েছে তার খাতায়। ইতিহাসে আর কোনো ফুটবলারই এতো কমবয়সে বিশ্বকাপে ৯ গোল করতে পারেনি। ২৪ বছর পূর্ণ হওয়ার আগে বিশ্বকাপে সাত গোল করেছিলেন পেলে। কিন্তু আজ ব্রাজিলিয়ান কিংবদন্তিকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে।

পাঁচ বিশ্বকাপ খেলে ৮ গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এমবাপ্পে ইতোমধ্যেই তার আইডলকে ছাড়িয়ে ছুঁয়েছেন লিওনেল মেসিকে। এমবাপ্পের মতো মেসিরও বিশ্বকাপে ৯ গোল। তবে আরো দুটি রেকর্ড ডাকছে এমবাপ্পেকে। 

বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলের মালিক জাস্ত ফঁতে। ১৯৫৮ বিশ্বকাপে একাই ১৩ গোল করেছিলেন তিনি। যা ফ্রান্সের কোনো ফুটবলার একাধিক বিশ্বকাপ খেলেও ভাঙতে পারেননি। 

এদিকে, বিশ্বকাপে ইতিহাসে ১৬ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন সাবেক জার্মান ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসা। সেই রেকর্ডও হয়তো একদিন ভেঙে ফেলবেন কিলিয়ান এমবাপ্পে। 

 

এমএইচ

monarchmart
monarchmart