ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

চশমায় রূপ বদল

জাওয়াদ বিন রহমান

প্রকাশিত: ২৩:১৩, ৩০ অক্টোবর ২০২২

চশমায় রূপ বদল

.

চোখ যে মনের কথা বলে, তাই চোখে চোখ রাখা শুধু নয়। চোখের সে কথা বুঝতে হলে, চোখের মতো চোখ থাকা চাই... বাংলা ছবির জনপ্রিয় একটি গান। সত্যিই মানুষের চোখ তার মনের কথা বলে। চোখ যেন মনের আয়না। যার চোখ যত সুন্দর তার মুখাবয়বও তত আকর্ষণীয় হয়। তাই তো মুখের সাজের ক্ষেত্রে চোখকে অন্যতম অনুষঙ্গ হিসেবে বিবেচনা করা হয়। উৎসব অনুষ্ঠান থেকে শুরু করে প্রতিদিনের কর্মক্ষেত্রেও অধিকাংশ নারীদের চোখে কাজল বা আইলাইনার পরতে দেখা যায়। যা তার আত্মবিশ্বাস ও সৌন্দর্য বাড়িয়ে দেয় বহুগুণ। তবে যারা চশমা পরে তাদের চোখের সাজটা কেমন হওয়া উচিত এ নিয়ে হয়তো দ্বিধাদ্বন্দ্ব থাকতে পারে। আর চশমার সঙ্গে চোখের সাজের ব্যাপারে কোনো আপোস করা যাবে না। চশমার বিকল্প হিসেবে অনেকে লেন্সও ব্যবহার করেন। বিশেষ করে উৎসব অনুষ্ঠানে কিছুক্ষণের জন্য হলেও লেন্স পরে, কেননা চশমা পরা চেহারাটা মানুষের সামনে আনতে চান না। এক্ষেত্রে অভ্যস্ত না থাকায় তাদের চোখে চুলকানি, পানি পড়াসহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও যারা বিয়ের কনে তাদের জন্য চশমা একটা বাড়তি চিন্তা হয়ে থাকে এবং ভাবনায় আসে কিভাবে চশমা ছাড়া বিয়ে করা যায়! এদিকে চশমা খুলে ফেললে সব ঝাপসা! তাই উপায় না পেয়ে অনেকেই লেন্স পরেন বিয়ের দিন।

অভ্যস্ত না হওয়ায় নানা রকম সমস্যায় বিব্রত হতে হয়। তাই বেশি কিছু না ভেবে আপনি যেমন চশমা পরে থাকেন তেমনই থাকুন, শুধু মেকআপের সময় সচেতন হোন কিভাবে চোখকে সুন্দর করা যায়। চশমা থাকা সত্ত্বেও উপযুক্ত সাজের মাধ্যমে আপনার দিক থেকে চোখ সরাতে পারবে না অন্যরা। বিয়ের সাজে অনেকেই প্রচুর মেকআপ করেন তবে যত ছিমছাম সাজবেন তত আপনাকে দেখতে মিষ্টি লাগবে। ভারি মেকআপের সঙ্গে চশমা বেমানান লাগে। তাই হাল্কা মেকাপের সঙ্গে চোখের সাজ একদম নিখুঁত হতে হবে। বিশেষ করে মাশকারা ব্যবহার করুন গাঢ় করে, যদি আপনার চোখের পাতা ছোট হয় সেক্ষত্রে নকল চোখের পাতা লাগিয়ে নিবেন। চশমার ভেতর দিয়ে চোখ যেন স্পষ্ট আর সুন্দরভাবে ফুটে ওঠে। চশমা পরা কনেরা বিশেষ করে রেট্রো লুক ট্রাই করতে পারেন কারণ উইংগড আইলাইনার আর ওয়াইন রঙের লিপস্টিক আপনার লুককে ব্যতিক্রমী করে তুলবে। নিজেকে দেখে নিজেই প্রেমে পড়ে যাবেন। ঠোঁটকে ফোকাসে রাখুন। হালকা মেকআপের সঙ্গে গাঢ় লিপস্টিক আপনার ব্রাইডাল লুককেও সেরা বানিয়ে দেবে।
রূপবিশেষজ্ঞ জয়ীতা হক বলেছেন, ‘চোখে চশমা থাকলে স্মোকি আই সাজ ভালো লাগবে। গাঢ় মেকাপ না করাই ভালো। দীর্ঘদিন চশমা ব্যবহারে চোখের নিচে কালো দাগ পরতে পারে। তাই যে কোনো সাজের পূর্বে চোখের চারপাশের ত্বকে কনসিলার দিতে হবে। আবার চোখের নিচে কাজল দিলে ওপরে না দেওয়াই ভালো। ওপরে আইলাইনার দিলে নিচের অংশটা খালি রাখলে ভালো লাগে। এক্ষেত্রে আইলাইনার একটু লম্বা করে টানা দিয়ে দিলে চোখ জোড়া টানা টানা লাগবে এবং ন্যুডলুক চলে আসবে। চশমা পরা চোখে আইলাইনার বেশি মানায়। চোখের ভেতরের নিচের ও ওপরের অংশে কাজল দেয়া যেতে পারে। ফলে কাজল কালো নয়নে আরও স্বচ্ছতা আসে। এরপরে চোখের পাপড়িতে দিয়ে দিন মাশকারা। নিশ্চিত চশমার আড়ালেও আপনার নেত্রজোরা নজর কাড়বে সবার। বিভিন্ন কালারের চশমা সংগ্রহে রাখুন। ড্রেসের সঙ্গে রং মিলিয়ে চশমা পরার চেষ্টা করুন। যা আপনাকে আরও ফ্যাশনেবল এবং আকর্ষণীয় করে তুলবে।’  
দীর্ঘদিন ধরে চশমা পরলে একটা অভ্যাস হয়ে যায় সেই অভ্যাস ছেড়ে নতুন কিছু ট্রাই না করে চোখকে সুন্দরভাবে সাজাতে হবে। চশমা পরা নারীরা বিশেষ করে নিজের ভ্রু দুটিকে সুন্দর, মোটা, অল্প বাঁকানো আর পরিষ্কার শেপে রাখুন। চশমার ওপর দিয়ে সবার আগে আপনার ভ্রুর দিকেই নজর যাবে, তাই বাড়তি যতœ নেয়া প্রয়োজন। আপনার মূল্যবান চোখ দুটোকে বিশ্রাম দিন। পর্যাপ্ত ঘুমাতে হবে এবং অযাচিত মোবাইল ও কম্পিউটার ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।
ছবি : অনলাইন

 

monarchmart
monarchmart