ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন, ৭ কর্মকর্তাকে চীনের নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১২:২১, ১৬ আগস্ট ২০২২

তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন, ৭ কর্মকর্তাকে চীনের নিষেধাজ্ঞা

তাইওয়ান ও চীন।

তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করায় স্বায়ত্তশাসিত অঞ্চলটির ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন। মঙ্গলবার (১৬ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

যে সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তাদের মধ্যে আছেন সিয়াও বি খিম ও ওয়েলিংটন কু। সিয়াও বি খিম ওয়াশিংটনে নিযুক্ত তাইওয়ানের দূত। আর ওয়েলিংটন কু তাইওয়ানের জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব। এছাড়া তাইওয়ানের ক্ষমতাসীন রাজনৈতিক দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির রাজনীতিবিদদের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

যাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তারা চীন, হংকং ও ম্যাকাউ সফর করতে পারবেন না। তাদের সঙ্গে সম্পর্কিত ফার্ম ও বিনিয়োগকারীদের চীনে মুনাফা করতে দেওয়া হবে না।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন। তবে চীনের এই দাবি নাকচ করে আসছে তাইওয়ান। তারা নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে। চীনের হুমকি-ধমকি উপেক্ষা করে গত ২ আগস্ট তাইওয়ান সফর করেন পেলোসি। তার সফর ঘিরে অঞ্চলটিতে তীব্র উত্তেজনা দেখা দেয়। তাইওয়ানের চারপাশে কয়েক দিন ধরে বড় ধরনের সামরিক মহড়া চালায় চীন। এছাড়া এ সফরকে কেন্দ্র করে চলমান উত্তেজনার মধ্যে তাইওয়ানের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিল চীন।

সূত্র: রয়টার্স।

এমএইচ