ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

মোনালিসার কণ্ঠে গান!

প্রকাশিত: ০০:৩৪, ২৩ এপ্রিল ২০২৪

মোনালিসার কণ্ঠে গান!

মোনালিসা

মাইক্রোসফ্ট সম্প্রতি একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) অ্যাপ চালু করেছে। এটি মানুষের মুখের কথা বলার  মতো করে ভিডিও তৈরি করতে পারে। ঠঅঝঅ-১ নামের এই কৃত্রিম বুদ্ধিমত্তা মডেলটি ব্যবহার করে ছবি থেকে মানুষের মুখভঙ্গি ও গতিবিধির সঙ্গে মিলিয়ে প্রাণবন্ত ভিডিও তৈরি করতে পারে। এটি হুবহু বাস্তবতার সঙ্গে মিলে যায়। 
সম্প্রতি অ্যাপটির  তৈরি একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে, যা মানুষকে অবাক করে দিয়েছে। এআই’র তৈরি করা এই ভিডিওতে দেখা যাচ্ছে লিওনার্দো দ্যা ভিঞ্চির আইকনিক পেন্টিং মোনালিসা, অ্যান হ্যাথাওয়ের  ‘পাপারাজ্জি’ গানের সঙ্গে ঠোঁট  মেলাচ্ছে। 
সংস্থাটি জানায়, এআই’র ভিডিওগুলো এমনভাবে তৈরি হয়, যা অডিওর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ঠোঁটের নড়াচড়ার পাশাপাশি মানুষের মুখের অভিব্যক্তি এবং মাথা নড়াচড়াকে স্বাভাবিক দেখাবে।
নেটিজেনরা ভিডিওটি দেখার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ব্যবহারকারী  লিখেছেন,  মোনালিসার  ক্লিপটি  দেখার পর আমি হাসতে হাসতে মেঝেতে গড়াগড়ি খাচ্ছিলাম। অন্য আরেকজন মন্তব্য করেন,  লিওনার্দো দ্যা ভিঞ্চি এটি দেখতে পারলে ভালো হতো। আবার কেউ কেউ এর অনৈতিক ব্যবহার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন । কারণ বর্তমানে এ রকম ডিপফেক নকল ভিডিও তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে। ফলে অনেকেই সামাজিকভাবে হেনস্তার শিকার হচ্ছেন। ইউপিআই অবলম্বনে।

×