ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

কমছে পেঁয়াজের দাম 

প্রকাশিত: ১৭:৪৬, ১১ ডিসেম্বর ২০২৩; আপডেট: ১৯:১৩, ১১ ডিসেম্বর ২০২৩

কমছে পেঁয়াজের দাম 

পেঁয়াজ

বাজারে দাম ধরতে ব্যাপকভাবে মুড়িকাটা বাজারে এসে পড়ায় পেঁয়াজের আকাশচুম্বী মূল্য পড়তে শুরু করেছে। একদিনের ব্যবধানে কেজিতে কমেছে ৪০ থেকে ৬০ টাকা। সরবরাহ বাড়লে দাম আরো পড়বে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সোমবার রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে আগের দিনের তুলনায় বেশি পরিমাণে মুড়িকাটা পেঁয়াজের দেখা মিলেছে। দামও তুলনামূলক কম।

এদিন রাজধানী বিভিন্ন বাজারে মুড়িকাটা পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকায়। আর পুরোনো দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকা কেজিতে।

শুক্রবার হঠাৎ করেই পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করে ভারত। এই খবরে ঘণ্টায় ঘণ্টায় বাড়তে থাকে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম। ৪৮ ঘণ্টার ব্যবধানে পাইকারিতেই পেঁয়াজের দাম বেড়ে যায় কেজিতে ১৪০ টাকার বেশি।

খুচরায় রবিবার বেশিরভাগ দোকানে আড়াইশ’ টাকা কেজিতে বিক্রি হয় পেঁয়াজ। কোথাও কোথাও ২৮০ টাকায় উঠে যায়। আর এই দাম ধরতেই আগাম মুড়িকাটা পেঁয়াজ বাজারে তোলার ধুম পড়েছে। পোক্ত না হলেও অনেক কৃষক হালি পেঁয়াজও বাজারে তুলেছেন।

দেশের অন্যতম প্রধান পেঁয়াজ উৎপাদনকারী জেলা রাজবাড়ীর বিভিন্ন বাজারে মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। আর এ কারণেই দামও কমে এসেছে।

রাজবাড়ীর বড় বাজারে সোমবার সকাল থেকে নতুন মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১২০ টাকা। আর পুরানো পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজিতে। পেঁয়াজ উৎপাদনকারী আরেক জেলা মানিকগঞ্জের বাজারে নতুন পেঁয়াজের আগমন বাড়ায় দাম কমতে শুরু করেছে।

মানিকগঞ্জে প্রতি কেজি মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০টাকায়। আর দেশীয় পুরানো পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়। আর কয়েকদিনের মধ্যেই মুড়িকাটা পেঁয়াজের ভরা মৌসুম শুরু হলে বাজারে দাম আরো কিছুটা কমে আসবে বলে জানিয়েছেন কৃষক ও ব্যবসায়ীরা।

এদিকে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে বাজারগুলোতে নিয়মিত অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অধিদপ্তরের রাজবাড়ীর সহকারী পরিচালক কাজী রাকিবুল ইসলাম বলেন, পেঁয়াজ বিক্রেতা ও মজুদকারীরা উদ্দেশ্যমূলক ভাবে দাম বাড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এরি মধ্যে রাজবাড়ীতে পেঁয়াজের দাম বাড়ানোর দায়ে বেশ কয়েকজনকে জরিমানাও করা হয়েছে বলে জানান ভোক্তার ওই কর্মকর্তা। 

এস

সম্পর্কিত বিষয়:

×

শীর্ষ সংবাদ:

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি
ভারত থেকে এলো ৫০ মেট্রিক টন নারিকেল
বিশেষ ব্যবস্থায় মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেবে হাইকমিশন
ষড়যন্ত্র আছেই, ষড়যন্ত্র হচ্ছে প্রত্যেকবারই : প্রধানমন্ত্রী
কুয়াকাটায় হোটেল না পেয়ে বাসাবাড়ি ভাড়া নিচ্ছেন পর্যটকরা
সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার
বুয়েট প্রাক্‌-নির্বাচনী ভর্তি পরীক্ষা আজ
শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন আর্থিক অনুদান, আজই আবেদনের শেষ সুযোগ
১৮তম শিক্ষক নিবন্ধন: প্রবেশপত্র ডাউনলোড শুরু
রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির
প্রথমবারের মতো আন্তর্জাতিক রুটে বাস চালু করলো সৌদি
কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা