ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ডিএসইতে ৪০ ও সিএসইতে সূচক কমেছে ১০৯ পয়েন্ট

পুঁজিবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৮, ৭ জুন ২০২৩

পুঁজিবাজারে বড় দরপতন

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ৪০ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক কমেছে ১০৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা তিন কর্মদিবস পর পুঁজিবাজারে দরপতন হলো।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, আমেরিকা নতুন করে স্যাঙ্কশন দিচ্ছে এবং লভ্যাংশের ওপর সরকার কর আরোপ করতে যাচ্ছে; এই গুজবে বড় দরপতন হয়েছে। নাম না প্রকাশের শর্তে ব্রোকারেজ হাউসের এক কর্মকর্তা বলেন, আমেরিকা নতুন করে স্যাংশন দিচ্ছে, এই গুজব মঙ্গলবার সকাল থেকে ব্রোকার হাউসগুলোতে ছড়িয়ে পড়ে। এ গুজবকে কেন্দ্র করে মুহূর্তের মধ্যে শেয়ার বিক্রির চাপ তৈরি হয়। এই শেয়ার বিক্রির চাপে বড় দরপতন হয়েছে। ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার লেনদেন শুরু হয় সূচক ওঠানামার মধ্য দিয়ে। এই অবস্থা চলে দুপুর পৌনে একটা পর্যন্ত। এরপর ব্রোকার হাউসগুলোর মধ্যে গুজব ছড়িয়ে পড়ে যে আমেরিকা নতুন করে স্যাঙ্কশন দিচ্ছে। আসছে বাজেটে লভ্যাংশের ওপর করারোপ করা হচ্ছে; এমন গুজবে লেনদেনের শেষ দেড় ঘণ্টায় দরপতন হয়েছে।

এদিন ডিএসইতে ৩৬৪ প্রতিষ্ঠানের মোট ১৯ কোটি ৭৬ লাখ ৩৯ হাজার ৯৪৩ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৬ কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।
এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪০ দশমিক ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৩১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৯ দশমিক ৪৭ পয়েন্ট কমে ২ হাজার ১৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল অ্যাসোসিয়েট অক্সিজেনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। পরের তালিকায় রয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার।
এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, আরডি ফুড, বাংলাদেশ শিপিং করপোরেশন, রূপালী লাইফ ইনস্যুরেন্স, লুব-রেফ বাংলাদেশ, জেমিনি সি ফুড, অগ্রণী সিস্টেমস এবং আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১০৯ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ১০৮টির ও অপরিবর্তিত রয়েছে ৯২টির দাম। দিন শেষে সিএসইতে ১৮ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ৬৬২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৯৪ লাখ ৬৯ হাজার ৫৮০ টাকার শেয়ার।

×