ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বিডা এবং ডিবিসিসিআই এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

প্রকাশিত: ২০:০৫, ২২ নভেম্বর ২০২২

বিডা এবং ডিবিসিসিআই এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া

ডাচ-বাংলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

মঙ্গলবার দুপুরে আগারগাঁও বিডা কনফারেন্স সেন্টারে এ চুক্তি অনুষ্ঠিত হয়।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন মোঃ মতিউর রহমান, নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব), মার্কেটিং এন্ড কমিউনিকেশন। ডিবিসিসিআই’র পক্ষে মোঃ আনোয়ার শওকাত আফসার, সভাপতি এবং বিডা-এর পক্ষ থেকে মোঃ মতিউর রহমান, নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব), বিপণন ও যোগাযোগ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

মোঃ আনোয়ার শওকাত আফসার বলেন, এই অনুষ্ঠানের মাধ্যমে একটি নতুন যুগের সূচনা হয়েছে। ডিবিসিসিআই এখন বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়, বিডা থেকে অধিভুক্তি পেয়েছে। এখনডিবিসিসিআই’র সহযোগিতায় ডাচ ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আরও আত্মবিশ্বাসী হতে পারেন। তিনি আরো বলেন, বাংলাদেশ সরকারের সহযোগিতায় যেকোনো ধরনের প্রতারণামূলক কর্মকাণ্ড থেকে রেহাই পেতে ইউরোপে রপ্তানিকারকদের জন্য ডিবিসিসিআই সার্টিফিকেট অফ অরিজিন চালু করবে।

ডিবিসিসিআই সভাপতি আসন্ন ইভেন্ট ‘Bangladesh Investment Road Show in the BENELUX-2023’ তুলে ধরেন। যা ২৫ ফেব্রুয়ারি থেকে  ৩ মার্চ ২০২৩ এ নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গে ইওউঅ এবং উইঈঈও যৌথভাবে আয়োজন করবে৷
পররাষ্ট্র, বাণিজ্য, পানি, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণলয়, শিপিং, বিডা, পিপিপিএ, বেজা, বেপজা, হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের প্রতিনিধিরা, জেডিপিসি, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বিএফএলএলএফইএ এবং হাই প্রোফাইল বাংলাদেশি ও ইউরোপীয় ব্যবসায়ীরা এই মেগা ইভেন্টে অংশ নেবেন। সালমান ফজলুর রহমান, এমপি, প্রধানমন্ত্রীর মাননীয় উপদেষ্টা, বেসরকারি শিল্প ও বিনিয়োগ নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং লুক্সেমবার্গ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

প্রতিনিধি দলের উদ্দেশ্য হলো:

১. সরাসরি বিদেশী বিনিয়োগ এফডিআই আকৃষ্ট করা যা ইউরোপীয় ব্যবসায়ীদের জন্য বাংলাদেশের সম্ভাব্য খাতে বিনিয়োগের জন্য একটি বড় সুযোগ হতে পারে।

২. বেনেলাক্স অঞ্চলে বাংলাদেশী পণ্য এবং পরিষেবাগুলি অন্বেষণ ও প্রচার করা এবং বেনেলাক্স অঞ্চল থেকে উদীয়মান বাংলাদেশের বাজারে ব্যবসার প্রচার করা।

কৃষি ও কৃষি খাদ্য প্রক্রিয়াকরণ, অর্থ ও ব্যাঙ্কিং, ব্লু ইকোনমি এবং জলসম্পদ, হালকা ও ভারী প্রকৌশল, রপ্তানি, আইসিটি, বিভিন্ন যন্ত্রপাতি যেমন, গাড়ি, চিকিৎসা, পেট্রোলিয়াম, টেক্সটাইল, পাট, চামড়া ও চামড়াজাত পণ্য ইত্যাদির জন্য।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সেক্রেটারি) লোকমান হোসেন মিয়া এই প্রতিনিধিদলকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। তিনি উল্লেখ করেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ব্যবসায়ীদের জন্য একটি বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি করেছে। ইপিজেড এবং ইকোনমিক বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের জন্য একটি নিরাপদ অঞ্চল প্রদান করবে। তিনি বেনেলাক্স অঞ্চলের পাশাপাশি ইউরোপ থেকে এফডিআই আকৃষ্ট করার উদ্যোগের জন্য ডিবিসিসিআই পরিচালনা পর্ষদের প্রশংসা করেন।

ডিবিসিসিআই অফিস বিয়ারার আতিকুল হক, সিনিয়র সহ-সভাপতি, শাখাওয়াত হোসেন মামুন, সহ-সভাপতি, শাহীদ আলম, সহ-সভাপতি, আতাউস সোপান মালিক, মহাসচিব, মুহাম্মদ রিসালাত সিদ্দিক, যুগ্ম মহাসচিব, মো. নোয়াভেল বিন রেজা, পরিচালক অর্থ ও অন্যান্য পরিচালনা পর্ষদ মোঃ নাজমুল হক, রবিউল হোসেন, মীর মোহাম্মদ নাসির, মোঃ সায়েম ফারুকী, মাজহারুল হক চৌধুরী এবং মোঃ হারুন-উর- রশিদ বৈঠকে উপস্থিত ছিলেন। ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া অনুষ্ঠানটি কভার করেছে।
 

রহিম শেখ

monarchmart
monarchmart