ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

দালান বানাবে থ্রিডি প্রিন্টার ড্রোন

প্রকাশিত: ২৩:২১, ২৬ সেপ্টেম্বর ২০২২

দালান বানাবে থ্রিডি প্রিন্টার ড্রোন

.

দালানের নির্মাণ ও সংস্কার কাজে উড়ন্ত থ্রিডি প্রিন্টার ড্রোন ব্যবহারের অভিনব প্রযুক্তি উদ্ভাবন করেছেন ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব বাথ-এর একদল গবেষক। প্রকৃতিতে মৌমাছি যেভাবে দলবেঁধে মৌচাক নির্মাণ করে, থ্রিডি প্রিন্টার ড্রোনগুলোও একই কৌশল অবলম্বন করবে। সম্প্রতি বিজ্ঞান সাময়িকী নেচারে নিজেদের গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন উদ্ভাবকরা।
উঁচু দালানের ওপরে বা মানুষের জন্য বিপজ্জনক এলাকায় উৎপাদন, নির্মাণ ও সংস্কার কাজে এ প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনা দেখছেন এর উদ্ভাবকরা। এ প্রযুক্তি নির্মাণ কাজের খরচ কমিয়ে সার্বিক প্রক্রিয়াকে আরও নিরাপদ করে তুলবে বলে তাদের প্রত্যাশা। দলবেঁধে, কিন্তু স্বয়ংক্রিয়ভাবে কাজ করে থ্রিডি প্রিন্টারবাহী ‘এরিয়াল এ্যাডিটিভ ম্যানুফাকচারিং (এরিয়াল-এএম)’ ড্রোনগুলো। কাজের সমন্বয়ের জন্য সব ড্রোন নির্ভর করে একই ব্লুপ্রিন্টের ওপর।
উড়ন্ত অবস্থায় ড্রোনগুলো সম্পূর্ণ স্বয়ংক্রিয় হলেও পুরো প্রক্রিয়া ও কাজের অগ্রগতির ওপর নজর রাখবেন একজন মানুষ; প্রয়োজনে তিনি ড্রোনগুলোর কাজে হস্তক্ষেপও করতে পারবেন।
গবেষণা প্রতিবেদনের মূল লেখক এবং ইমপেরিয়াল কলেজ লন্ডনের এরিয়াল রোবটিক্স ল্যাবরেটরির অধ্যাপক মিরকো কোভাস দাবি করছেন, তার দল প্রমাণ করে দিয়েছে যে ড্রোন প্রযুক্তি দিয়ে স্বাধীনভাবে এবং দলবেঁধে ‘অন্তত ল্যাবরেটরিতে হলেও’ দালান নির্মাণ ও সংস্কারের কাজ করা সম্ভব। নিজেদের তত্ত্ব প্রমাণ করতে ল্যাবরেটরিতে ড্রোনগুলোকে সিমেন্টের মতো চারটি মিশ্রণ সরবরাহ করেছিলেন গবেষকরা। সে মিশ্রণ দিয়েই নির্মাণ কাজে সক্ষমতার প্রমাণ দেখিয়েছে ড্রোনগুলো। -বিবিসি

monarchmart
monarchmart