সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুষঙ্গ যখন স্কার্ফ

  • রুহানী বিনতে রহমান

শীতের কুয়াশাচ্ছন্ন সকালে রাস্তার মোড়ে দাঁড়িয়ে এক কাপ ধোঁয়া ওঠা চায়ে থাকে অনাবিল প্রশান্তি। সঙ্গে যদি দুটো বিস্কিট থাকে তবে তো কোন কথাই নাই। চায়ের সঙ্গে টা। চারদিকে কনকনে ঠান্ডা। সূর্য অস্তমিত হওয়ার অনেক আগেই সন্ধ্যা নেমে আসে। কুয়াশার চাদরে ঢেকে যায় সবকিছু। আহা কখন যে ঘুমের ঘণ্টা চলে আসবে। শীতের ঘুম খুবই মায়াবী। এ ঘুম শেষ হওয়ার নয়। তবুও কর্মঘণ্টা অনুযায়ী জাগতে হবে। করতে হবে নিয়মিত কাজগুলো। কম্বল, লেপের উষ্ণতা শীতের সময়ে অনেক প্রিয় হয়। তবুও দৈনিন্দিন কাজের তাগিদে ছাড়তে হয় সেই প্রিয় বন্ধন। আর শীতের কাজকে মনোরম করতে চাই গরম পোশাক। এ সময়ে ঠান্ডা থেকে পরিপূর্ণ উষ্ণতা পেতে পোশাকের সঙ্গে কিছু অনুষঙ্গ ব্যবহৃত হয়। তার মধ্যে অন্যতম স্কার্ফ। একটা সময়ে তরুণীরা ধর্মীয় ভাবাবেগ থেকে স্কার্ফ ব্যবহার করতেন। অন্যতম উদ্দেশ্য থাকত পর্দা করা। তবে ধুলাবালি থেকে চুলকে রক্ষার জন্য এর ব্যবহার সব সিজনেই চোখে পড়ে। ঠান্ডার সময়ে এই স্কার্ফ ব্যবহারে চলে আসে নানা ধরনের বৈচিত্র্য।

তারুণ্যের ফ্যাশনে বৈচিত্র্যময় স্কার্ফের জনপ্রিয়তা বেড়েই চলছে। অনেকে ওড়নার পরিবর্তে স্কার্ফ ব্যবহার করছেন। ফলে দেখতেও যেমন সুন্দর লাগে তেমনি চলাফেরায়ও স্বাচ্ছন্দ্য পাওয়া যায়। স্কার্ফের আকার হয় বিভিন্ন ধরনের। কিছুদিন আগেও চারকোনার ছোট ছোট স্কার্ফগুলোর ব্যবহার বেশি ছিল। বর্তমানে স্কার্ফগুলোর আকার অনেক বেড়েছে। বেশিরভাগ স্কার্ফের কাপড় হয় জর্জেট ও সিল্ক। তবে সুতি, উল, নেট নানা কাপড়ের স্কার্ফও পাওয়া যায়। জরি, এ্যাম্ব্রয়ডারি, চুমকি, লেস অথবা টারসেল দিয়ে এগুলোর ডিজাইন ও নকশা করা হয়। জিন্স প্যান্ট এবং ফতুয়া বা কুর্তির সঙ্গে মানানসই স্কার্ফ আপনাকে করে তুলবে অতুলনীয়। এখন যেহেতু শীতকাল তাই স্কার্ফেও ব্যবহার বেড়েছে বহুগুণ। মোটা কাপরের স্কার্ফগুলো গলার সঙ্গে পেঁচিয়ে মাফলারের মতো ব্যবহার করা হয়। এতে উষ্ণতাও পাওয়া যায় এবং দেখতে বেশ দারুণ লাগে। স্কার্ফ এ রকম পরার স্টাইল টিনএজ তরুণীদের মধ্যে বেশি দেখা যায়।

কোথায় পাবেন : বর্তমানে বেশকিছু ফ্যাশন হাউস স্কার্ফ তৈরি করছে। আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো বাজারে যেসব স্কার্ফ এনেছে সেগুলো একটু মোটা ধরনের। দেশীয় ফ্যাশন হাউস ছাড়াও দেশের বিভিন্ন বড় বড় শপিংমল যেমন-বসুন্ধরা সিটি কমপ্লেক্স, ইস্টার্ন প্লাজাসহ সব ধরনের শপিংমলে পাবেন স্কার্ফ।

কেমন দাম : বিভিন্ন ফ্যাশন হাউসে স্কার্ফগুলো পাওয়া যাবে ২শ’ থেকে ২ হাজার টাকার মধ্যে। আর শপিংমলের স্কার্ফগুলো পাওয়া যাবে ৫শ’ থেকে দেড় হাজার টাকার মধ্যে। তবে নিউমার্কেট, গাউছিয়া, বঙ্গবাজারে স্কার্ফ পাবেন ৩শ’ টাকার মধ্যেই।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর