শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অভিনন্দন টাইগারদের

বুধবার ভোরে ঘুম ভেঙ্গেই একটি সুসংবাদ পেল বাংলাদেশের মানুষ। মন ভাল করার মতো সংবাদটি নিয়ে দিন শুরু করেছে বাঙালী। অবশেষে টেস্ট ম্যাচে কিউইদের হারিয়ে ইতিহাস গড়েছে টাইগাররা। ধরা দিয়েছে সেই প্রত্যাশিত জয়। এর আগে নিউজিল্যান্ডের সঙ্গে ১৫টি টেস্ট ম্যাচ খেলে সব ক’টিতেই পরাজিত হয়েছিল বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রে মাউন্ট মুঙ্গানুইয়ের বে ওভালে সিরিজের প্রথম টেস্টে দাপট দেখিয়ে খেলে ৮ উইকেটের সহজ জয় পেয়েছে বাংলাদেশ। এই জয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপেও পেল প্রথম পয়েন্ট। প্রথম টেস্ট চ্যাম্পিয়ন দল নিউজিল্যান্ড। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের গত চক্রে ভারতকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছিল কিউইরা। সেই আসরে সবার নিচে ছিল টাইগাররা। ৭ ম্যাচের ৬টিতেই হেরেছিল তারা। একটি হয়েছিল ড্র। এবার প্রতিযোগিতার প্রথম ম্যাচেই জিতে তারা ইতিহাস গড়েছে। বিদেশের মাটিতে এটি বাংলাদেশের ষষ্ঠ জয়। উইকেটের হিসেবে দেশের বাইরে বাংলাদেশের সবচেয়ে বড় জয়।

নিউজিল্যান্ডের কন্ডিশন টাইগারদের জন্য ছিল আতঙ্কের নাম। সব সংস্করণ মিলিয়ে ব্ল্যাক ক্যাপদের মাঠে তাদের বিপক্ষে ৩২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর কোনটিতেই জয় পায়নি তারা। টাইগাররা সেখানে খেলেছে ৯টি টেস্ট ম্যাচ। এর মধ্যে কোন ড্রও ছিল না। অন্যদিকে ঘরের মাঠে টানা ১৭ টেস্ট অপরাজিত থাকার পর হারের মুখ দেখল কিউইরা। সর্বশেষ ২০১৭ সালের মার্চে ওয়েলিংটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরেছিল কিউরা। টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৬তম খেলায় বাংলাদেশের প্রথম জয়। টেস্ট খেলুড়ে ষষ্ঠ প্রতিপক্ষের বিপক্ষে জয় পেল বাংলাদেশ। টেস্টে টাইগারদের জয়গুলো এসেছে জিম্বাবুইয়ে, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে। এখনও সামনে রয়েছে পাকিস্তান, ভারত এবং দক্ষিণ আফ্রিকা এবং সর্বকনিষ্ঠ আফগানিস্তান।

টাইগারদের এবারের জয়ে আরও একটি বৈশিষ্ট্য হচ্ছে, নির্ভরযোগ্য তিন জন সিনিয়র প্লেয়ার তামিম ইকবাল, সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদকে ছাড়াই তারা খেলছে কিউইদের বিরুদ্ধে। রিয়াদ অবশ্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিযেছেন। ফিটনেস সমস্যায় টিমে নেই তামিম ইকবাল। সাকিব নিয়েছেন ছুটি। তারুণ্যনির্ভর দল নিয়ে লড়াই করেছেন টাইগার দলপতি মুমিনুল। সিনিয়রদের মধ্যে মুশফিক দলে থাকলেও তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেননি। তরুণদের আগমন বার্তা বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত নিয়ে কিছুটা হলেও আশার সঞ্চার করেছে। এ ছাড়া গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে দুঃসময়ের চক্রে ছিল বাংলাদেশ। মাঠের ভেতর-বাইরে নানা বিতর্ক ও ঘটনাপ্রবাহে দেশের ক্রিকেট ছিল বিপর্যস্ত। বিশ্বকাপের পর দেশে ফিরে পাকিস্তানের কাছে নাস্তানাবুদ হতে হয় বাজেভাবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই টেস্ট জয়ে দুঃস্বপ্নের প্রহর শেষ হয়ে আবার টাইগাররা জয়ের ধারায় ফিরবে- এই প্রতাশ্যা ক্রিকেটপাগল বাঙালীর। অভিনন্দন টাইগারদের জন্য।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার