বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্যাশনেবল টাঙ্গাইল শাড়ি

ফ্যাশনেবল টাঙ্গাইল শাড়ি
  • যারা তারুণ্যের রেখাটা পেরিয়েছেন তারা নিয়মিত শাড়িতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। গৃহিণীদের ক্ষেত্রেও একই দৃশ্যপট প্রত্যক্ষ করা যায়

রেজা ফারুক

প্রকৃতিকে পর্যুদস্ত করা গ্রীষ্মের খরতাপ পেরিয়ে প্রত্যাশিত বৃষ্টি এক অমোঘ স্বস্তি এনে দিয়েছে জনজীবনে। ফলে সবাই এখন উচ্ছ্বাসিত। কিন্তু তার পরেও বলা চলে যে প্রকৃতি আবারও উত্তপ্ত হয়ে উঠতে পারে। কাঠফাটা রৌদ্রের তাপে মানুষ তো অবশ্যই পশু, পাখি, বৃক্ষেরও যেন প্রাণ পুড়ে যাওয়ার উপক্রম। এ রৌদ্রতাপের পর প্রাকৃতিক নিয়মে আবারও প্রকৃতিকে ভিজিয়ে অঝোর বৃষ্টি নামবে আর সবার মনেই আসবে নিদারুণ ভাললাগার স্ফুরণ।

প্রকৃতির এই প্রেক্ষাপটেও জীবন তার নিজস্ব নিয়মে সময় পার করে দেবে। আর এরই মধ্যে নগর জীবনে কর্মজীবী নারী এবং গৃহিণীরা ব্যস্ততার চাপ নিয়ে অফিস ও সংসার সামলাতে বের হবেন বাইরে। রোদ বা বৃষ্টি : পরিবেশ যাই হোক বাইরে বেরুবার আগে তাকে প্রথমেই ভাবতে হবে কী পোশাক পরে বাইরে যাবেন। অফিসগামী নারীদের বিশেষ করে যারা তারুণ্যের প্রান্ত সীমা ছুঁয়ে আছেন তাদের প্রথম পছন্দ সালোয়ার কামিজ হলেও মাঝে মধ্যে মানানসই শাড়ি পরেও কর্মস্থলে উপস্থিত হন। আর যারা তারুণ্যের রেখাটা পেরিয়েছেন তারা নিয়মিত শাড়িতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। গৃহিণীদের ক্ষেত্রেও একই দৃশ্যপট প্রত্যক্ষ করা যায়।

আর এই গ্রীষ্মে একটু ফ্যাশনেবল আরামদায়ক সুতির পোশাককেই সকলে প্রাধান্য দিয়ে থাকেন। আর সে পোশাক হোক শাড়ি কিংবা সালোয়ার কামিজ। পোশাকের সঙ্গে মানিয়ে যায় এমন অর্নামেন্টস, স্লিপার কিংবা সু, ভ্যানিটি এবং হাল্কা মেকআপ নিয়ে একটু পরিপাটি, মার্জিত এক্সকিউটিভিটি, একটু ফ্রেশনেসকে অবয়বে এবং ড্রেসে ধারণ করে মধ্যবিত্ত কর্মজীবী নারী ও গৃহিণীরা সাধারণত মেনটেন করেন। আর এ মধ্যবিত্ত কর্মজীবী ও গৃহিণীদের প্রথম পছন্দ টাঙ্গাইলের তাঁতের সুতির শাড়ি। যদি তীব্র গরমে শাড়ি নির্বাচন করা হয়- সে ক্ষেত্রে দেখা যায় হাল্কা রংটাই থাকে পছন্দের প্রথম তলিকায়। আর প্রকৃতি যদি থাকে বৃষ্টি ভেজা- সেক্ষেত্রে শাড়ির রংটা হয় গাঢ় এবং চড়া সঙ্গে মানান সই সাজগোজ।

টাঙ্গাইলের তাঁতের সুতির শাড়িটা বাঙালী রমণীদের পছন্দের তালিকার শীর্ষে থাকার অন্যতম কারণ হলো এর সহনীয় দাম এবং আভিজাত্যিক অভিনিবেশ। টাঙ্গাইলের তাঁতের শাড়ি যেমন প্রাত্যহিকভাবে পরিধানের জন্য বিশেষ উপযোগী। তেমনি ঈদ, পহেলা বৈশাখ, ঋতুরাজ পহেলা বসন্ত, বর্ষাবরণ, ভ্যালেন্টাইনডেতেও টাঙ্গাইলের লাল পেড়ে সাদা হলুদের ফিউশ্যানেবল শাড়ির সঙ্গে মাথায় বাহারি ফুলে মোড়ানো টায়রা, নখে নেলপলিশ, কপালে লাল টিপ, অধরে লিপস্টিকের প্রলেপে রঙিন হয়ে ওঠা প্রহরকে তরুণী, যুবতী ও মহিলাদের প্রফুল্ল উচ্ছ্বাস যেন আরও বিসিক্ত করে তোলে। প্রধান অনুষঙ্গ হিসেবে টাঙ্গাইলের তাঁতের শাড়ি যেন চিরায়ত বাঙালিয়ানাকে আরও নিবিড়ভাবে সমর্থন যুগিয়ে যায়। প্রচলিত তাঁতের টাঙ্গাইল সুতি শাড়ির দাম ৫০০ থেকে ১০০০ টাকা দামের হলেও ঈদ কিংবা পার্টি শাড়ি-যেমন সিল্ক হাফ্সিল্ক, কাতান, জুট কাতান, বেনারসি, জামদানি কাতানসহ নানা রঙের মনজুড়ানো এক্সক্লুসিভ দামী শাড়িও টাঙ্গাইলের শাড়ির ভুবনকে দিয়েছে এক অনন্য অভিজাত অনুরণন। যুগ যুগ ধরে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী চিরন্তণ সূতি ও অন্যান্য প্যাটার্নের শাড়ি প্রস্তুতকারী টাঙ্গাইলের তাঁত শিল্প গত দেড় বছর ধরে তথা গত তিনটি ঈদের সময়ে এক অনাকাক্সিক্ষত পরিবেশের সম্মুখীন হতে হয়েছে। কোভিড-১৯ মহামারীর কারণে টাঙ্গাইলের তাঁত শিল্প আজ প্রচন্ড ক্ষতির মুখোমুখি। এ অবস্থা কবে কাটবে এ অনিশ্চিয়তার মধ্যেও নিয়ম মেনে তাঁতের শাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো শাড়ি বুনন করে নিয়মিত বিপণনের ব্যবস্থা করে যাচ্ছেন। নগর জীবনে টাঙ্গাইলের তাঁতের শাড়ির প্রধান সংগ্রহ ক্ষেত্র হলো বেইলি রোডের প্রখ্যাত শাড়ি হাউসগুলো। বেইলি রোড ছাড়াও ঢাকার নামী-দামী শপিং মলের আউটলেটেও টাঙ্গাইলের তাঁতের শাড়ি কালেকশনে রয়েছে ক্রেতার চাহিদা অনুযায়ী। এ ছাড়া সারাদেশের অভিজাত আউটলেটসহ ভারতের পশ্চিমবঙ্গ ও অন্যান্য স্টেটে যেমন এ’শাড়ির আবেদন রয়েছে। পাশাপাশি ইউরোপ, আমেরিকার প্রবাসী বাঙালী অধ্যুষিত শহরেও রয়েছে টাঙ্গাইলের তাঁতের শাড়ির বিশেষ কদর। যার ফলে শাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো সে সব স্থানেও প্রথা মেনে শাড়ি সরবরাহ করে আসছেন নিয়মিত। বর্তমান এই দুঃসময়কে সামনে রেখেও বাঙালী সাংস্কৃতিক ঐতিহ্যের প্রধান অনুষঙ্গ টাঙ্গাইল শাড়ি প্রস্তুত ও বিপণন করে চলেছেন তাঁত শিল্পী ও তাঁত ব্যবসায়ীরা। প্রাচীন ঐতিহ্যের ধারক টাঙ্গাইলের তাঁতের শাড়িতে বিগত সময় অতিক্রম করে চলতি সময়ে আরও আধুনিক মানসম্পন্ন ও ফ্যাশনেবল হয়ে ওঠার প্রেক্ষিতে বাঙালী নারীদের কাছে টাঙ্গাইলের তাঁতের শাড়ি আগে যেমন ছিল প্রথম পছন্দের- সম্প্রতি সেই স্বাচ্ছন্দ্যের মাত্রাটা যেন আরও বেড়েছে।

পোশাক : মনেমন্টুর শাড়ি (টাঙ্গাইল)

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮         দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল         করোনা মহামারিতেও বিশ্বে অর্ধ কোটির বেশি মানুষ মিলিওনিয়ার হয়েছেন         স্কটল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোতে ক্রোয়েশিয়া         করোনার এই সময়ে ফুলের স্নিগ্ধ রূপ-সুরভীতে ছন্দময় রাজশাহীনগরী