রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ চট্টগ্রাম-খুলনা প্লেঅফ নিশ্চিতের ম্যাচ

আজ চট্টগ্রাম-খুলনা প্লেঅফ নিশ্চিতের ম্যাচ
  • রাজশাহী-বরিশাল টিকে থাকার লড়াই

মোঃ মামুন রশীদ ॥ বঙ্গবন্ধু টি২০ কাপে হাই-ভোল্টেজ ম্যাচ আজ। সন্ধ্যায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফ্লাডলাইটের আলোয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হবে গাজী গ্রুপ চট্টগ্রাম ও জেমকন খুলনা। উভয় দল সমান ৮ পয়েন্ট নিয়ে যৌথভাবে শীর্ষে আছে। এ ম্যাচ দিয়েই ফিরছেন বাংলাদেশের সাবেক ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তারকায় ঠাঁসা খুলনার হয়ে দীর্ঘ সাড়ে ৮ মাস পর আবার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরবেন তিনি। ম্যাচটি যে দল জিতবে সবার আগে প্লে-অফ নিশ্চিত করবে। তবে পরাজিত দলের জন্য সুযোগ থাকছে। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ম্যাচটি মাঠে গড়ানোর আগে আরেকটি গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের দুই তলানির দল ফরচুন বরিশাল ও মিনিস্টার গ্রুপ রাজশাহী। ম্যাচটিতে বরিশাল হেরে গেলে বাদ পড়া প্রায় নিশ্চিত এবং শীর্ষ ২ দলেরই প্লে-অফ নিশ্চিত হবে। তবে বরিশাল জিতলে ভালভাবেই সুযোগ থাকবে উভয় দলের। কিন্তু যে কোন এক দল বাদ পড়বে যদি বেক্সিমকো ঢাকা বাকি ২ ম্যাচের একটিও জিতে। ম্যাচটি বেলা ১টা ৩০ মিনিটে মাঠে গড়াবে।

প্রথম সাক্ষাতে রাজশাহীকে ৫ উইকেটে হারিয়ে দেয় তামিম ইকবালের বরিশাল। সেটি ছিল বরিশালের প্রথম জয় আর টানা দুই ম্যাচ জেতার পর রাজশাহীর প্রথম হার। তখন থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি রাজশাহী। কাগজে-কলমে সেরা দুই দল ঢাকা ও খুলনাকে হারিয়ে শুরু করা নাজমুল হোসেন শান্তর দলটি টানা ৪ ম্যাচ হেরে এখন লীগপর্ব থেকেই ছিটকে পড়ার আশঙ্কায় আছে। আজকের ম্যাচে জিততে না পারলে প্লে-অফ খেলার সম্ভাবনাই ক্ষীণ হয়ে যাবে। কারণ এর পরে আর একটি ম্যাচ বাকি আছে রাজশাহীর। সেই ম্যাচটি ফর্মের তুঙ্গে থাকা চট্টগ্রামের বিরুদ্ধে। তাই প্লে-অফ খেলতে সুবিধাজনক অবস্থানের জন্য আজই জিততে চাইবে তারা। দলটির জন্য বাড়তি অনুপ্রেরণা গত ম্যাচেই ফিরেছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। রাজশাহী আজ জিতলে বরিশাল কার্যত ছিটকেই পড়বে। কারণ সেক্ষেত্রে ৬ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে বাকিদের চেয়ে অনেক পিছিয়ে থাকবে তারা নেট রানরেটেও। পরের দুই ম্যাচে তখন বড় ব্যবধানে জয়ের পাশাপাশি শেষ ম্যাচে রাজশাহীর বড় পরাজয়ও কামনা করতে হবে। বরিশালের সবচেয়ে বড় সমস্যা অধিনায়ক তামিম ব্যতীত আর কোন ব্যাটসম্যানই গত ৫ ম্যাচে রান করতে পারেননি। বোলাররা ভাল করলেও তাই ফলাফলে সেটার প্রভাব পড়েনি। আজ সেই ব্যর্থতা কাটিয়ে উঠতে পারলে হাসি নিয়ে মাঠ ছাড়তে পারবে তারা।

দিনের দ্বিতীয় ম্যাচটি ৮ পয়েন্ট করে পাওয়া যৌথভাবে শীর্ষস্থানে থাকা চট্টগ্রাম ও খুলনার মধ্যে। টানা ৪ ম্যাচ জয়ের পর রবিবার রাতে ঢাকার কাছে ৭ রানে হেরে থেমেছে চট্টগ্রাম। ব্যাটিং-বোলিংয়ে দুর্দান্ত ফর্মে থাকা দলটির মূলশক্তি দুই ওপেনার লিটন কুমার দাস ও সৌম্য সরকার এবং মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম। বাকিরা অবশ্য তেমন ধারাবাহিক নয় পারফর্মেন্সে। শক্ত প্রতিপক্ষ ঢাকার কাছে ফিরতি ম্যাচে হার দেখা দলটির জন্য আজ দ্বিতীয় বড় চ্যালেঞ্জ। খুলনাকেও প্রথম সাক্ষাতে ঢাকার মতোই ৯ উইকেটে বিধ্বস্ত করেছিল চট্টগ্রাম। তবে ইতোমধ্যে আরও গুছিয়ে উঠেছে খুলনা। মাহমুদুল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসানের সঙ্গে যোগ হয়েছেন এবার মাশরাফি। ধারাবাহিকভাবে নির্দিষ্ট কেউ দুর্দান্ত পারফর্মেন্স না করলেও দলগতভাবে দারুণ এগিয়ে গেছে খুলনা। মাশরাফি যোগ হওয়াতে শক্তিমত্তায় ভারসাম্য এসেছে। আজই প্রথম মাঠে নামবেন ‘নড়াইল এক্সপ্রেস’। অনুশীলনে নিজেকে প্রস্তুতও করে নিয়েছেন। আজ জিতলেই সবার আগে প্লে-অফ নিশ্চিত হবে খুলনার ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে। তবে হেরে গেলে অপেক্ষায় থাকতে হবে। একই অবস্থা চট্টগ্রামেরও। জিতলে প্লে-অফে আর হারলে অপেক্ষা। এদিক থেকে চট্টগ্রাম কিছুটা সুবিধাজনক অবস্থানে আছে। প্লে-অফে নিশ্চিতের জন্য ১ ম্যাচ জিততে হবে, বাকি আছে তাদের ৩ ম্যাচ। আর খুলনার বাকি আজকেরটাসহ ২ ম্যাচ। তাই আজই জয় পেতে মুখিয়ে থাকবে মাহমুদুল্লাহর দল। টানা ৩ ম্যাচ জিতে এই মুহূর্তে ফর্মের তুঙ্গে তারা। আর চট্টগ্রাম সবেমাত্র একটি হার দেখে থমকে গেছে। এই সুযোগটা নিয়েই মোহাম্মদ মিঠুনদের আরেকটি হার উপহার দিতে নামবেন মাহমুদুল্লাহ, সাকিব, মাশরাফিরা।

শীর্ষ সংবাদ:
কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         বরিশালে সড়ক দূর্ঘটনায় ১০ জন নিহত         দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি