মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফ্রান্সের জার্সিতে আর খেলবেন না পগবা!

ফ্রান্সের জার্সিতে আর খেলবেন না পগবা!

অনলাইন ডেস্ক ॥ ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ফুটবল বিশ্ব চিনেছে তাকে। বিশ্বকাপের সে আসরে ফ্রান্সকে শিরোপা জেতাতে যার ভূমিকা ছিল অনবদ্য। তিনি তরুণ ফুটবলার পল পগবা। কাতার বিশ্বকাপ ঘিরেও ফরাসি ফুটবল দল স্বপ্ন বুনছে তাকে নিয়ে। কিন্তু তার আগেই দেখা দিয়েছে সংশয়। হঠাৎ করেই ফ্রান্স জাতীয় দলের হয়ে না খেলার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানের বরাতে এমন খবরই মিলেছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশন কিংবা পগবা এখনো কিছু জানাননি।

কিন্তু হুট করে কেন এমন সিদ্ধান্ত? কেনইবা সম্ভাবনাময় এ ফুটবলার ফ্রান্স থেকে নিজেকে প্রত্যাহার করার এমন সিদ্ধান্ত নিলেন?

কারণ একটাই। ফ্রান্স সরকারের ইসলামবিদ্বেষী মন্তব্য। ফ্রান্স সরকারের সাম্প্রতিক ইসলামবিদ্বেষী মনোভাবের কারণেই এ সিদ্ধান্ত নিয়েছেন পগবা। হযরত মুহাম্মদ (সা.)কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর তিনি মনঃক্ষুণ্ণ হয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করছে সংবাদমাধ্যমটি।

ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাতি প্রথমে মহানবী (সা.)কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করার মধ্য দিয়ে ঘটনার শুরু হয়। এর পরে এ ঘটনায় জন্য নিজ ছাত্রের হাতে প্রাণ হারাতে হয় স্যামুয়েলকে। এরপরই ফ্রান্স প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রোঁ ইসলামকে সন্ত্রাসবাদের ধর্ম বলে আখ্যায়িত করেন। এমনকি এ ঘটনার পর রাষ্ট্রীয় মদদে ব্যঙ্গাত্মক কার্টুন আঁকা নিয়ে ধৃষ্টতা দেখিয়েছেন তিনি।

এরপর মসজিদ বন্ধ, বিভিন্ন ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ারও ঘটনা ঘটে। চলে ধরপাকড়। এছাড়া প্রকাশ্য জনসভায় মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশ জারি রাখার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

দেশটির সরকারের এমন মন্তব্য ও কর্মকাণ্ডে অপমানিত বোধ করেছেন পগবা। ব্যক্তিগত, মুসলিম বিশ্ব এবং ইসলাম ধর্মের জন্য অপমানজনক এমন ঘটনায় তাই ফ্রান্স জাতীয় দল থেকে নিজেকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

২০১৩ সালে মাত্র ২০ বছর বয়সে ফরাসি দলে অভিষেক ঘটে পগবার। জাতীয় দলের হয়ে ৭২ ম্যাচে করেছেন ১০ গোল করেছেন। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ক্লাব ফুটবলে খেলেন ২৭ বছর বয়সী এই ফুটবলার।

শীর্ষ সংবাদ:
মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা         মোহাম্মদপুরে বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, শতাধিক ঘর পুড়েছে         ৮৫ বছরের বৃদ্ধের সঙ্গে ১২ বছরের কিশোরীর বিয়ে- তদন্তের নির্দেশ         লক্ষ্মীপুরে ঘটক সেজে নারীকে তুলে নিয়ে ধর্ষণ         এবার আসছে ঘূর্ণিঝড় নিভার ॥ আজ আঘাত হানছে ভারতে         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন         ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান         গবেষণায় কাট-পেস্ট একটি বড় রোগ : শিক্ষামন্ত্রী         এমপি হিসেবে শপথ নিলেন মোহাম্মদ হাবিব হাসান         রাজধানীর মোহাম্মদপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে         চলমান কাজ শেষ না হলে পরের কাজ পাবে না ঠিকাদারি প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী         রাজশাহী মহানগর আওয়ামী লীগ ॥ লিটন-ডাবলুর নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিটি         বায়ুদূষণের মাত্রা যেন নিয়ন্ত্রণে থাকে : হাইকোর্ট         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২২৩০         মুক্তিযুদ্ধের অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট         তদন্ত শেষে কানাডার বেগমপাড়ায় অর্থ পাচারকারীদের নাম প্রকাশ করা হবে ॥ সেতুমন্ত্রী         মুনীরুজ্জামানের মৃত্যুতে রাষ্ট্রপতির ও প্রধানমন্ত্রী শোক         ফটো সাংবা‌দিক কাজলের হাইকোর্টে জামিন         খালেদার নাইকো দুর্নীতির মামলার অভিযোগ গঠনের শুনানি পেছালো         মেয়র প্রার্থীদের মধ্যে আজ থেকে মনোনয়ন ফরম বিতরণ করবে জাতীয় পার্টি