শুক্রবার ৭ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি প্রদানের দাবি ইবি শিক্ষার্থীদের

প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি প্রদানের দাবি ইবি শিক্ষার্থীদের

ইবি সংবাদদাতা ॥ শিক্ষার্থীদের বিদেশি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা, গবেষণা, গবেষণাপত্র প্রকাশ এবং অন্যান্য সুবিধা পাওয়ার সম্ভাবনাকে ত্বরান্বিত করতে কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি। কিন্তু প্রতিষ্ঠার প্রায় ৪১ বছরেও প্রাতিষ্ঠানিক ইমেইল সুবিধা মিলেনি ইবি শিক্ষার্থীদের।

জানা গেছে, অফিসিয়াল ই-মেইল ব্যবহার করে গবেষণা, স্কলারশিপ, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের রিসার্চ পেপার পড়া, রিসার্চ পেপার প্রকাশ অনেকাংশে সহজতর হয়। একইসাথে যেকোন গবেষণায় সহজে ফান্ডিং এর আবেদন করা যায়। অনেক দামি দামি সফটওয়্যার বিনামূল্যে বা নামমাত্র মূল্যে কেনা, সীমাহিন গুগল ড্রাইভ ব্যবহার সহ আরও অনেক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা।

আজ বুধবার সকালে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রী। সংগঠনটির সভাপতি আব্দুর রউফ ও সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পু এক যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

নেতৃবৃন্দ যৌথ বিবৃতিতে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানে দ্রুত কার্যকরী পদক্ষেপের অনুরোধ করে বলেন, ইতোমধ্যে দেশের উল্লেখ্যযোগ্য সংখ্যক কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদান করার উদ্যোগ গ্রহণ করেছে। আমরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এই সুযোগ থেকে বঞ্চিত থাকতে চাই না।

তারা আরও বলেন, প্রাতিষ্ঠানিক ই-মেইল শিক্ষার্থীদের জন্য শিক্ষা ও গবেষণার দ্বার উন্মোচিত করে কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে। আন্তর্জাতিক অঙ্গনে গবেষণাসহ দূর্লভ কিছু প্রযুক্তির ক্ষেত্রে শিক্ষার্থীরা সহজে প্রবেশ করতে পারবে। যে ক্ষেত্রসমূহে ট্রাডিশনাল ই-মেইল ব্যবহার করা যায় না, সেখানে প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহার করে সহজেই সুবিধা গ্রহণ করা যায়।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। উঠেছে নানা আলোচনা, সমালোচনার ঝড়।

আইসিটি বিভাগের শিক্ষার্থী তানিয়া আফরোজ তমা দাবি জানিয়ে বলেন, ‘গবেষণার জন্য অনলাইনে বিভিন্ন কোর্স/পেপার পড়তে হয়। প্রফেসরকে ইমেইল করতে হয়। প্রাতিষ্ঠানিক ই-মেইল না থাকায় বিভাগের স্যারদের মেইল ব্যবহার করতে হয়েছে। আমরা চাই ইবি প্রশাসন এ বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করে আমাদের প্রাতিষ্ঠানিক ই-মেইল দেওয়ার ব্যবস্থা করুক।’

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক আহসান উল আম্বিয়া জানান, ‘এ ব্যাপারে আমাদেরও চিন্তাভাবনা আছে। আমরা টেকনিক্যাল বিষয়গুলো দেখছি। ক্যাম্পাস খুললে, উপাচার্য নিয়োগ সম্পন্ন হলে আমরা কাজ শুরু করব।’

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, ‘উপাচার্য না থাকায় এব্যাপারে আমি কোন সিদ্ধান্ত দিতে পারি না। উপাচার্য নিয়োগ হোক তারপর সিদ্ধান্ত গৃহিত হবে।’

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে আশার আলো ॥ করোনায় দেশের অর্থনীতি সচল রাখতে বিরাট ভূমিকা         ড্রাইভারদের ডোপ টেস্টের নির্দেশ         তিনদিনের মধ্যে খুচরা বাজারে নির্ধারিত দামে আলু বিক্রি হবে         নির্বাচনী সমাবেশে ট্রাম্প, বাইডেনের পক্ষে ওবামার প্রচার         সাইবার অপরাধে নারীর ছবি ব্যবহার হচ্ছে         নিম্নচাপের প্রভাবে সারাদেশে ভারি বর্ষণ         সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি, পড়ে শোনানো হয়েছে         মূল্যস্ফীতি সহনীয় রাখার চ্যালেঞ্জ ॥ করোনায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন         কবিতার বরপুত্র কবি শামসুর রাহমানের আজ জন্মদিন         শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে এয়ার ভেন্টিলেশনের ব্যবস্থা রাখতে হবে         সহকর্মীকে বাঁশের খুঁটিতে বেঁধে গার্মেন্টসকর্মীকে গণধর্ষণ         ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে         করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলার তেমন প্রস্তুতি নেই         মঞ্চনাটক পাঁচ দশকেও পেশাদার হয়ে ওঠেনি         ভ্যাকসিন অনুমোদিত হলে দেশে আনতে বিলম্ব হবে না : স্বাস্থ্যমন্ত্রী         ৬০ শতাংশ শুল্ক দিয়ে সোনার গহনাও আমদানি করা যাবে         উত্তাল বঙ্গোপসাগর, চার নম্বর হুঁশিয়ারি সংকেত         ২৬ মার্চ হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন ২০২১ : মেয়র তাপস         প্রবাসীদের অবদানের জন্য বিশ্বব্যাংককে স্বীকৃতি দিতে হবে : অর্থমন্ত্রী         শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কোনো ধরণের নাশকতার আশঙ্কা নেই : র‌্যাব মহারিচালক