রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোনাল্ডো একাই ১০০...

রোনাল্ডো একাই ১০০...
  • জাহিদুল আলম জয়

বর্তমানে খেলে যাওয়া খেলোয়াড়দের মধ্যে প্রথম ও একমাত্র হিসেবে আন্তর্জাতিক ফুটবলে ‘১০০’ গোল করার অনন্য কীর্তি গড়েছেন সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এখন যারা খেলা চালিয়ে যাচ্ছেন তাদের মধ্যে রোনাল্ডোর পর তৃতীয় স্থানে আছেন ভারতীয় অধিনায়ক সুনিল ছেত্রী। জাতীয় দলের হয়ে তার গোলসংখ্যা ৭২টি।

৭০ গোল করে এর পরের অবস্থানে আছেন রোনাল্ডোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। সর্বোচ্চ গোলের রেকর্ডটা তাই হাতের মধ্যেই রোনাল্ডোর। বিষয়টি তিনিও বুঝতে পারছেন। তাই তো এ বিষয়ে জানতে চাইলে পর্তুগাল অধিনায়ক সোজাসাপ্টা বলেছেন, ‘সব রেকর্ডই এক সময় ভাঙবে। আর রেকর্ডগুলো আমিই ভাঙব।’ অর্থাৎ জাতীয় দলের হয়ে রোনাল্ডো নিজেকে এমন জায়গায় নিয়ে যাচ্ছেন যেখানে দু’চোখ মেলে তাকানোর দুঃসাহস আপাতত কারও নেই!

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যেন আরও অপ্রতিরোধ্য, দুর্বার হয়ে উঠছেন। পর্তুগাল অধিনায়কের বর্তমান বয়স ৩৫ বছর। অথচ মাঠের লড়াইয়ে তাঁকে দেখে মনে হয় টগবগে যুবা। তারকা এই ফরোয়ার্ডের ক্যারিয়ার পরিসংখ্যান সাক্ষ্য দিচ্ছে, ৩০ বছরের পর থেকে তিনি আরও বেশি দুর্বার, অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন। গত ৮ সেপ্টেম্বর রাতে সুইডেনের সোলনার ফ্রেন্ডস এ্যারানায় তেমনই অবিস্মরণীয় বিশ্বরেকর্ড গড়েছেন রোনাল্ডো। ইউরোপের প্রথম ও বিশ্বের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন সি আর সেভেন। উয়েফা নেশন্স কাপ ফুটবলে এ থ্রি গ্রুপের ম্যাচে স্বাগতিক সুইডেনের বিরুদ্ধে ৪৫ মিনিটে ফ্রিকিকে লক্ষ্যভেদ করে গৌরবময় মাইলফলক স্পর্শ করেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদ সুপারস্টার।

২০১৯ সালের নবেম্বরে ইউরো বাছাই ফুটবলে লুক্সেমবার্গের মাঠে এক গোল করার পর রোনাল্ডোর জাতীয় দলের হয়ে গোলসংখ্যা দাঁড়িয়েছিল ৯৯টি। সি আর সেভেনের আপসোস, করোনাভাইরাসের কারণে গত ১০ মাস জাতীয় দলের হয়ে খেলতে পারেননি। যে কারণে গোলের সেঞ্চুরির অপেক্ষাও দীর্ঘায়িত হয়। পায়ের সংক্রমণে নেশন্স কাপে শিরোপা ধরে রাখার মিশনে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে দলের প্রথম ম্যাচও খেলতে পারেননি। অবশেষে সুইডিশদের বিরুদ্ধে মাঠে নেমে অপেক্ষার ইতি টেনেছেন। প্রায় ২৫ গজ দূর থেকে রক্ষণ প্রাচীরের ওপর দিয়ে চোখ ধাঁধানো বাঁকানো ফ্রিকিকে জাল খুঁজে নেন পাঁচবারের ফিফা বর্ষসেরা ফুটবলার। ১৬৫ ম্যাচ খেলে অসাধারণ এই কীর্তি গড়েছেন জুভেন্টাস তারকা। পরে ম্যাচে আরেক গোল করায় রোনাল্ডোর মোট গোলসংখ্যা দাঁড়িয়েছে ১০১টি।

চলতি বছর জাতীয় দলের হয়ে বছরে প্রথমবার খেলতে নেমেই অসাধারণ রেকর্ড গড়েছেন রোনাল্ডো। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকার চেয়ে আন্তর্জাতিক ফুটবলে বেশি গোল করেছেন কেবল ইরানের সাবেক স্ট্রাইকার আলি দাইয়ে। ১৪৯ ম্যাচ খেলে ইরানি কিংবদন্তির মোট গোল ১০৯টি। এখন দাইয়ের চেয়ে মাত্র ৮ গোল দূরে রোনাল্ডো। আর মাত্র ৯ গোল করলে দাইয়েকে টপকে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হবেন সি আর সেভেন। ইরানের আলি দাইয়ে ২০০৬ সালে জাতীয় দল থেকে অবসর নিয়েছেন। এ কারণে বর্তমানে রোনাল্ডোকে টেক্কা দেয়ার মতো আর কেউ নেই। অনন্য কীর্তি গড়ার পর ফুটবল দুনিয়ায় প্রশংসার ¯্রােতে ভাসছেন রোনাল্ডো। শত্রু মিত্র সবাই সি আর সেভেনের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। এদের মধ্যে আছেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার, ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে।

রোনাল্ডোকে স্যালুট জানিয়ে ব্রাজিলের জার্সিতে ৭৭ গোল করা পেলে টুইট বার্তায় লিখেছেন, আমি ভেবেছিলাম আমরা ১০০তম গোল উদযাপন করব। কিন্তু এটা ছিল আসলে ১০১! নতুন উচ্চতায় পৌঁছানোয় তোমাকে অভিনন্দন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গোলসংখ্যার দিক থেকে রোনাল্ডো পেলেকেও ছাড়িয়ে যাওয়ার পথে আছেন। গোলসংখ্যায় জাতীয় দলের হয়ে অনেক আগেই পেলেকে ছাড়িয়ে যাওয়া রোনাল্ডো ক্যারিয়ার গোলের হিসাবেও কাছাকাছি পৌঁছে গেছেন। পেলের ক্যারিয়ারে মোট গোল ৭৬৭টি। আর রোনাল্ডোর ক্যারিয়ারে এখন পর্যন্ত মোট গোল ৭৩৯টি।

২০০৩ সালে মাত্র ১৮ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোনাল্ডোর। এরপর ২০০৪ ইউরো চ্যাম্পিয়নশিপে গ্রীসের কাছে পর্তুগালের ২-১ গোলের হারের ম্যাচে ক্যারিয়ারের প্রথম গোল করেন। গোলের সেঞ্চুরি করার পথে রোনাল্ডো আন্তর্জাতিক প্রীত ম্যাচে ১৭, বিশ্বকাপে ৭, ইউরো চ্যাম্পিয়নশিপে ৭, বিশ্বকাপ বাছাইপর্বে ৩০, ইউরো বাছাইপর্বে ৩১, উয়েফা নেশন্স কাপে ৫ ও ফিফা কনফেডারেশন্স কাপে ২ গোল করেছেন। এই পথে পর্তুগাল অধিনায়ক লিথুনিয়া ও সুইডেনের বিরুদ্ধে সবচেয়ে বেশি ৭টি করে গোল করেছেন। এছাড়া এ্যানডোরা, আর্মেনিয়া ও লাটভিয়ার বিরুদ্ধে করেছেন ৫টি করে গোল। এস্তোনিয়া, ফারো আইল্যান্ড, হাঙ্গেরি, লুক্সেমবার্গ ও হল্যান্ডের বিরুদ্ধে করেছেন ৪টি করে গোল। ৩টি করে গোল করেছেন বেলজিয়াম, ডেনমার্ক, নর্দান আয়ারল্যান্ড, রাশিয়া ও স্পেনের বিরুদ্ধে। আজারবাইজান, বসনিয়া এ্যান্ড হার্জেগোভিনা, ক্যামেরুন, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, মিশর, কাজাখাস্তান, সৌদি আরবের বিরুদ্ধে করেছেন ২টি করে গোল। আর আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ইকুয়েডর, ফিনল্যান্ড, ঘানা, গ্রিস, আইসল্যান্ড, ইরান, মরক্কো, নিউজিল্যান্ড, উত্তর কোরিয়া, পানামা, পোল্যান্ড, সার্বিয়া, স্লোভাকিয়া, ইউক্রেন ও ওয়েলসের বিরুদ্ধে লক্ষ্যভেদ করেছেন ১টি করে গোল।

২০১৯ সালে জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি আলো কেড়েছেন রোনাল্ডো। তার ক্যারিয়ারে এখন পর্যন্ত গত বছর সবচেয়ে বেশি ১৪ গোল করেছেন। এছাড়া ২০১৬ সালে করেছেন ১৩, ২০১৭ সালে ১১, ২০১৩ সালে ১০, ২০০৪ ও ২০১১ সালে ৭টি করে, ২০০৬ ও ২০১৮ ৬টি করে, ২০০৭, ২০১২ ও ২০১৪ সালে ৫টি করে, ২০১০ ও ২০১৫ সালে ৩টি করে, ২০০৫ ও এখন পর্যন্ত ২০২০ সালে ২টি করে এবং ২০০৮ ও ২০০৯ সালে করেছেন ১টি করে গোল। এর মধ্যে ডান পায়ে গোল করেছেন ৫৪টি। বাঁমপায়ে গোল করেছেন ২২টি ও হেড থেকে গোল ২৫টি। গোলগুলোর মধ্যে ডি বক্সের ভেতর থেকে করেছেন ৮০টি। ডি বক্সের বাইরে থেকে করেছেণ ২১টি। আর ফ্রিকিক থেকে ১০ ও পেনাল্টি থেকে করেছেন ১১ গোল। ঘরের মাঠ পর্তুগালে রোনাল্ডো গোল করেছেন সর্বোচ্চ ৪১টি, প্রতিপক্ষের মাঠে করেছেন ৩৫টি ও নিরপেক্ষ মাঠে করেছেন ২৫ গোল। আর সময়ের হিসেবে গোল করেছেন ০-১৫ মিনিটে ১০টি, ১৬-৩০ মিনিটে গোল ১৬টি, ৩১-৪৫ মিনিটে ১৫টি, ৪৬-৬০ মিনিটে ১০টি, ৬১-৭৫ মিনিটে ২২টি ও ৭৬-৯০ মিনিটে করেছেন ২৮টি গোল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬